Tuesday, May 28, 2024
More
    HomeTechnical Textileজিওটেক্সটাইলে বাংলাদেশের অবিরাম

    জিওটেক্সটাইলে বাংলাদেশের অবিরাম

    সম্ভাবনা জিওটেক্সটাইল মানব দেহে পরিধানযোগ্য কোনো পোশাক নয়। বর্তমান বিশ্বের  জিওটেক্সটাইল টেক্সটাইল সেক্টরকে ভিন্ন রূপে উপস্থাপণ করেছে। চলুন জিওটক্সটাইল সম্পর্কে সামগ্রিক ধারণা নিয়ে আসি।
    জিওটেক্সটাইল কি?জিওটেক্সটাইল হল এক ধরনের পলিমার কাপড় ( দেখতে অনেকটা চালের বস্তা মতো)  যা রাস্তা, ড্রেন,বন্দর কাজ, বাঁধ নির্মাণে মাটির উপরিভাগে বা ভেতরে ব্যবহার করা হয়। জিওটেক্সটাইল মূলত সিভিল ইঞ্জিনিয়ারিং কাজে ব্যবহৃত হয়।
    জিওটেক্সটাইল ধরণ :জিওটেক্সটাইলকে ৩ ভাবে বিভক্ত করা যায়।

    I. বোনা ( প্ল্যানার টেক্সটাইল কাঠামো)

    II. না – বোনা ( ফিল্টার ফ্যাব্রিক)

    III. Knitted 

    জিওটেক্সটাইলের ব্যবহারবিধি :
    বর্তমানে বিভিন্ন কাজে জিওটেক্সটাইল ব্যবহার করা হয়ে থাকে। আমাদের দেশের প্রেক্ষাপটে যে সব কাজে জিওটেক্সটাইল ব্যবহার মাধ্যমে ইতিমধ্যে অনেক সুফল পাওয়া গেছে তা নিয়ে আলোচনা করা হল:


    I. বাঁধ নির্মাণ : জিওটেক্সটাইলের মাধ্যমে আমরা অনেক কঠিন চ্যালেঞ্জ নিতে সক্ষম হয়েছি, যেমন – আমরা জানি নরম মাঠির উপর বাঁধ নির্মাণ করতে কতটা কষ্টসাধ্য। এই কঠিন কাজকে সহজ করে দিয়েছে জিওটেক্সটাইল, যার মাধ্যমে নরম মাটিতে বাঁধ নির্মাণ করতে সক্ষম হয়েছে সিভিল ইঞ্জিনিয়ারিংরা। 


    II. নদীর পাড় ভাঙন রোধ: বন্যাকবলিত এলাকায় নদীর পানি উচ্চ সীমায় উঠে পাড় ভেঙে যায়। এই পাড় ভাঙা রোধ করার জন্য জিওটেক্সটাইল ব্যবহার করা হয়। যার প্রধান কাজ হচ্ছে মাটিকে বেরিয়ে যেতে না দেওয়া কিন্তু পানি বেরিয়ে যেতে দেওয়া ।


    III. পাহাড় ধস রোধ: পাহাড়ি এলাকায় প্রতিবছর পাহাড় ধস হয়, যার জন্য অনেক ক্ষয় – ক্ষতি হয়। জিওটেক্সটাইল পাহাড় ধস রোধের জন্য যে মূখ্য ভূমিকা পালন করে তা হল ৫০-৬০ শতাংশ মাটিকে আটকে রাখে এবং মাটির প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।


    IV. রাস্তা নির্মাণ : রাস্তা নির্মাণে জিওটেক্সটাইল ব্যবহার করা হয়। এর প্রধান কাজ হল – রাস্তার মধ্যে ফাঁক পূরণ করা, রাস্তার মান উন্নত করা, রাস্তার ক্ষয় নিয়ন্ত্রণ করা।


    এছাড়াও বর্তমানে কৃষিক্ষেত্রে, খেলার মাঠে, বিমান বন্দর ও ড্রেন নির্মাণ কাজে জিওটেক্সটাইল ব্যাপক হারে ব্যবহৃত হচ্ছে।  যার ফলে এইসব কাজে অনেক উন্নতিসাধন হয়েছে।
    জিওটেক্সটাইল বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপূর্ণ? বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় ঘনবসতিযুক্ত, নদীভূমি একটি দেশ। যেহেতু আমাদের দেশে অনেক নিচু জমি রয়েছে তাই জিওটেক্সটাইল সেই ক্ষেত্রে সেরা সমাধান হতে পারে । আমাদের দেশে প্রতিবছর  বিভিন্ন সমস্যা সম্মুখীন হয় যেমন রাস্তা ভাঙন, পাহাড় ধস, বিভিন্ন কাকর্যক্রমের জিওটেক্সটাইল ব্যবহার করে ক্ষয় নিয়ন্ত্রণ, পরিবেশের গতিশীলতা সহ্য ইত্যাদি সুবিধা পেতে পারি। বিশ্বে অন্যান্য দেশের মতো আমাদের দেশে অবকাঠামো উন্নতির করতে হলে জিওটেক্সটাইলে ব্যবহার অতি গুরুত্বপূর্ণ। দিন শেষে আমি বলতে পারি, নিয়মিত জিওটেক্সটাইল ব্যবহারের ফলে, জিওটেক্সটাইলে বাংলাদেশে বিশাল সুযোগ রয়েছে।


    তথ্যসূত্রঃ Wikipedia, Kalerkanto News papar, www.textiletoday.com


    Writer: MD Mehedy Hasan 

    Dept. Of Textile Engineering(3rd Batch)

    Jashore University of Science and Technology 

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments