জিপার (Zipper) এর A-Z

0
5203

Zipper কি??

জিপার হচ্ছে এমন একটি ডিভাইস যা কাপড় এবং ব্যাগের দুই পাশের অংশগুলি খুলতে এবং বন্ধ করতে ব্যবহৃত হয়। জিপারে দুই সারি ধাতব বা প্লাস্টিকের দাঁত রয়েছে এবং ছোট একটি হুক রয়েছে যা টানলে কাপড় বা ব্যাগের দুই প্রান্ত পৃথক বা আলাদা করা যায়।

Zipper এর বিভিন্ন অংশ :

Top Stop – স্লাইডারকে জিপারের শীর্ষে আসতে বাধা দেয়।
Slider Body – দুই পাশের দুই টেপের সাথে যুক্ত দাতগুলিকে একত্রিত বা আলাদা করে।Pull Tab – স্লাইডার বডিকে উপরে নিচে আনা-নেওয়ার কাজ করে।
Teeth/Chain – জিপারকে একসাথে ধরে রাখে।
Tape – দাঁত / চেইন যে ফ্যাব্রিকের সাথে সংযুক্ত থাকে।
Bottom Stop – স্লাইডার কে জিপারের শেষ অংশে আসতে বাধা দেয়।
Retainer Box জিপারকে এক সাথে সুরক্ষিত অবস্থায় রাখে এবং স্লাইডারকে জিপারের নীচে আসতে বাধা দেয়।

Zipper এর প্রকারভেদ:

তিনটি প্রধান ধরণের জিপার রয়েছে যা আপনি দেখতে পাবেন – কয়েল, স্ট্যাম্পড প্লাস্টিক এবং স্ট্যাম্পড ধাতু।

কুণ্ডলী (Coil) জিপার:

কয়েল জিপার একটি জনপ্রিয় লাইটওয়েট/হালকা জিপার। এর দাঁতগুলি প্যাচানো নাইলন বা পলিয়েস্টার দিয়ে তৈরি। এটি অত্যন্ত নমনীয়। এই জিপার নিট(Knit) জ্যাকেট বা অন্যান্য লাইটওয়েট প্রডাক্ট এর জন্য ব্যাপক জনপ্রিয়। এই জিপারের দাঁতগুলির Texture প্লাস্টিক বা ধাতব জিপারের দাঁতগুলির তুলনায় অনেক বেশি সূক্ষ্ম। এটি ব্যাগ এবং পকেটের জন্য বেশ জনপ্রিয়।

প্লাস্টিক জিপার:

প্লাস্টিকের জিপারে দাঁতগুলি ঢালাই করা হয় এবংএটা সরাসরি Zipper tape এ গলে যুক্ত হয়ে যায়। এই জিপার তৈরীতে খুব সস্তা উপকরণ ব্যবহার করা হয় যার জন্য পরবর্তীতে বাজারে কম দামে পাওয়া যায়।। দাঁতের আকারের জন্য এরা কয়েল জিপারের চেয়ে কিছুটা শক্ত। প্লাস্টিকের জিপার বাচ্চাদের পোশাক,স্টাইল ব্যাগ এবং আরও অনেক কিছুতে ব্যবহার হয়।

ধাতু (Metal) জিপার:

এই জিপারে ধাতব দাঁত আছে যা Zipper Tape এর মাধ্যমে আবদ্ধ থাকে এবং এটি জিপারকে অনেক টেকসই করে তোলে। এগুলি ভারী কোট,মোটা ব্যাগ,চামড়া জাতীয় পণ্যতে বেশি ব্যবহার হয়।তবে ওজন অন্যান্য জিপারের তুলনায় এদের বেশি।আরেকটা বিষয় লক্ষণীয় এই জিপারের Pull Tab অন্যান্য জিপারের তুলনায় কিছুটা হলেও শক্ত।

আরেক ধরনের জিপার ব্যবহার হয়ে থাকে যার নাম হচ্ছে অদৃশ্য( Invisible) জিপার।

অদৃশ্য (Invisible) জিপার:

এউ জিপারগুলি অন্যেগুলোর চেয়ে কিছুটা আলাদা। এর দাতগুলি জিপারের পিছন অংশে অবস্থিত। এর অর্থ প্রডাক্ট একবার সেলাই হয়ে গেলে সামনে থেকে জিপারের দাতগুলি আর দেখা যাবেনা।এগুলি সাধারণত ফর্মাল পোশাক বা স্টাইলিশ পোশাকে ব্যবহৃত হয়।

Zipper Size:

জিপার নাম্বার (১-৪) হলে General Size হবে Small এবং এগুলো ব্যবহার হয় ফরমাল পোশাক,নিরাপত্তামূলক পোশাক,হাতব্যাগে,স্কার্টে,প্যান্টে ইত্যাদিতে।

জিপার নাম্বার (৫-৭) হলে Medium Size হবে এবং এগুলো ব্যবহার হয় জ্যাকেট, ব্যাগ, তাঁবু, মানিব্যাগ, ব্যাকপ্যাক, বুট ইত্যাদিতে।

জিপার নাম্বার (৮-১০) হলে Large Size হবে এবং এগুলো ব্যবহার হয় শিল্প পোশাক,গাড়ির কভার,গৃহসজ্জার সামগ্রী ইত্যাদিতে।

Weight Considered:

একটি জিপার নির্বাচন করার সময় এর ওজন বিবেচনা করা উচিত। উদাহরণস্বরূপ, একটি ওজন স্কেলে দুটি ২৪″ জিপার রাখা হলো – একটি Nylon coil এবং অন্যটি Stamped metal. দেখা যাবে Stamped metal ওজন Nylon coil এর তুলনায় প্রায় ৪.৫ গুণ বেশি। যদি হালকা ওজনের knit কাপড়ের সাথে Stamped metal zipper সেলাই করেন তবে এটি ফেব্রিকের উপর একটি বাজে প্রভাব ফেলতে পারে। এজন্য জিপারের ওজন একটা বড় ফ্যাক্টর হিসেবে কাজ করে।

Source : Diby club & so many.

লেখক
মোঃ হাসিবুল হাসান সুজন
টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here