Home Fabric জোসেফ শিভার্সের উদ্ভাবিত কৃত্রিম, নমনীয় ফেব্রিক 'স্প্যানডেক্স'

জোসেফ শিভার্সের উদ্ভাবিত কৃত্রিম, নমনীয় ফেব্রিক ‘স্প্যানডেক্স’

টেক্সটাইল শিল্পে সাম্প্রতিক সময়ে মানুষের তৈরি ফাইবার প্রাকৃতিক ফাইবারের তুলনায় বেশ জনপ্রিয়তা লাভ করেছে।তার মধ্যে স্প্যানডেক্স , লাইক্রা, ইলাস্টেন অন্যতম। এরা একই ধরণের ফেব্রিক। আমরা সবাই কমবেশি জানি স্প্যানডেক্স , লাইক্রা এবং ইলাস্টেন ফেব্রিক তাদের স্থিতিস্থাপকতা বা নমনীয়তার জন্য অন্যান্য সকল ফেব্রিক থেকে আলাদা। এটা ১৯৫৮ সালে ডিউ পয়েন্টস বেন্জার ল্যাবরেটরি, ভারজিনিয়াতে জোসেফ শিভার্স উদ্ভাবন করেন।

স্প্যানডেক্স মূলত হালকা ওজনের সিনথেটিক ফেব্রিক।এরা পলিউরেথেন নামক লং চেইন দ্বারা গঠিত। কিন্তু অন্যান্য সিনথেটিক ফেব্রিকের থেকে এটার স্থিতিস্থাপকতা অনেক বেশি। এ কারণেই এই ফেব্রিক বেশ মূল্যবান।

স্প্যানডেক্সফাইবারের বৈশিষ্ট্যঃ

১) এটা হালকা ওজনের।
২)এটা সাধারণ আকারের ৫-৮মি.মি. পর্যন্ত প্রসারিত হতে পারে।
৩)এটা পুনরাবৃত্তিভাবে প্রসারিত হতে এবং আগের অবস্থায় ফিরে আসতে সক্ষম।
৪)শক্তি কম কিন্তু রাবারের থেকে বেশি টেকসই।
৫)এটা নরম,মসৃণ এবং কোমল।
৬)যখন স্প্যান্ডেক্স ফেব্রিককে তুলোর সাথে মেশানো হয় তখন এটা আরো বেশি স্থিতিস্থাপক হয়।

স্প্যান্ডেক্স ফাইবারের ব্যবহারঃ

স্প্যানডেক্স মূলত পোশাক শিল্পে অতিমাত্রায় ব্যবহৃত হয়ে থাকে। স্প্যানডেক্স ফেব্রিক সেইসব পোশাক তৈরিতে ব্যবহৃত হয় যেগুলো আমাদের জন্য আরামদায়ক ও ফিট।যেমনঃ সাতারের পোশাক, মোজা, অন্তর্বাস,সাইক্লিং শর্টস, গ্লোভস, রেসলিং স্যুট ইত্যাদি।ক্রীড়া পোশাক এবংআনুষাঙ্গিক শিল্পে স্প্যানডেক্স ফেব্রিক ব্যবহার করা হয়।এটা সাইক্লিস্টদের জন্য বিশেষ উপযোগী কারণ বাতাসের যেকোনো প্রতিরোধকে হ্রাস করতে সক্ষম। এছাড়াও স্প্যানডেক্স ফেব্রিক টেবিলের আচ্ছাদন এবং ল্যাটেক্স চেয়ারের আচ্ছাদনগুলির জন্য ব্যবহৃত হয়। প্রচলিত টেবিলের কাপড়ের পরিবর্তে, ভালভাবে লাগানো স্প্যানডেক্স টেবিলের আচ্ছাদনটি ডাইনিং এরিয়াতে আধুনিক চেহারা এনে দেয়।

 স্প্যানডেক্স ফাইবারের অসুবিধাসমূহঃ

নমনীয়তা,স্থায়িত্ব,আরামদায়ক এসব গুণাবলি থাকার কারণে এটার চাহিদা থাকা সত্ত্বেও এর কিছু খারাপ দিক রয়েছে। এটা breathable ফেব্রিক না যার কারণে পোশাকের মধ্যে আর্দ্রতা, ঘাম এবং দুর্গন্ধের জাল পড়ে যা ত্বকে সংক্রমণ হতে পারে। স্প্যানডেক্স রাসায়নিক গঠনের কারণে তাপের প্রতি খুব সংবেদনশীল এবং তরল শোষণ করে না।অতএব, গরম পানিতে স্প্যানডেক্স ধোঁয়া, লোহা বা মেশিন শুকানো ব্যবহার ফেব্রিককে স্থায়ীভাবে ক্ষতি করতে পারে। কিন্তু অন্যান্য ফেব্রিকের সাথে মিশালে এসব অসুবিধা দূর করা সম্ভব।

বর্তমান মার্কেট ট্রেন্ডঃ

বিশ্বজুড়ে স্প্যানডেক্স উৎপাদনে চীন ৩০% এবং ব্যবহারে ৫০% অবদান রাখে।চীনে আসন্ন নতুন প্রকল্প রয়েছে যা স্প্যানডেক্সের দ্রুত দেশের ক্রমবর্ধমান চাহিদা পূরণ করবে। বর্তমানে, একটি কোরিয়ান সংস্থা বিশ্বের বৃহত্তম স্প্যানডেক্স উৎপাদক।আজকের গ্রাহকরা শিক্ষিত এবং দাবিদার। নতুন গ্রাহকরা বাজারে প্রবেশের সাথে সাথে সম্পূর্ণ ভোক্তাদের সন্তুুষ্টি দিতে ফাইবার বিভিন্ন মাত্রায় বিকাশ করছে। প্রতিষ্ঠার পর থেকে স্প্যানডেক্স ফাইবারের মান উন্নত হয়েছে এবং গবেষণা ও প্রযুক্তির সহায়তায় উন্নতি অব্যাহত থাকবে। ভবিষ্যতে স্প্যানডেক্স তন্তুগুলির বিকাশের ফলে আরও বেশি উচ্চতর কাপড় তৈরি হবে যা স্প্যানডেক্স তন্তুগুলির সাথে অন্যান্য তন্তুগুলির সংমিশ্রণে উৎপাদিত হতে পারে।এটি ইতিমধ্যে অটো সেক্টরে প্রবেশ করেছে এবং ডোর প্যানেল তৈরিতে ব্যবহৃত হয়, কারণ এটি সঠিকভাবে দরজার সাথে লেগে থাকে। ভবিষ্যতে, স্প্যানডেক্সও ফ্যাশনেবল আসবাবের জন্য বাজারে প্রভাব ফেলবে এবং সত্যিই তাকে ‘জেনারেল-নেক্সট ফাইবার’ হিসাবে আখ্যায়িত করা যেতে পারে।

Writer Information:
Labiba Tabassum Showrin
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology
Batch-201

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.