Friday, July 19, 2024
More
    HomeGarments & Apparelটাই বা গলাবন্ধনী এর রহস্য

    টাই বা গলাবন্ধনী এর রহস্য

    টাই এক প্রকার ফ্যাশন আনুষাঙ্গিক।টাই বা গলাবন্ধনী ছাড়া যেন করপোরেট দুনিয়া কল্পনা করাই দায়। কিন্তু এই টাই এল কীভাবে???

    ১৯৭৪ সালে চীনের জিয়ানে পোড়ামাটির কিছু ভাস্কর্য খুঁজে পেলে টাইয়ের নতুন এক ইতিহাস উন্মোচিত হয়। সেই ভাস্কর্য ছিল চীনের প্রথম সম্রাট কিন শি হুয়াং এবং তাঁর সৈন্যদের। মূর্তিগুলোর পরনে ছিল ইউনিফর্ম আর গলাবন্ধনী। তবে সেই গলাবন্ধনী ঠিক আজকালকার টাইয়ের মতো নয়; অনেকটা মাফলারের মতো। একদল গবেষক ধারণা করেন, চীনেই খ্রিষ্টপূর্ব ২১০ শতকের দিকে টাইয়ের ব্যবহার শুরু হয়েছিল। টাই উল্লেখযোগ্য পরিবর্তন আসে ১৬৫০সালে। তখন ক্রোয়েশিয়ার মানুষেরা টাইয়ের আদলে স্কার্ফ ব্যবহার করত।

    যা ছিল তাদের সেনাবাহিনীর সদস্যদের পোশাকের একটি অংশ। টাইকে ক্রোয়েশীয় ভাষায় বলা হতো ‘ক্রাভাট’।
    ফ্রান্সের রাজা চতুর্দশ লুইয়ের আমলে এই ‘ক্রাভাট’ ব্যবহৃত হতো তাঁর আদালতে। ১৮১৫ সালে ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের আমলে প্রথমবার ক্রাভাটের বদলে টাই নাম ব্যবহার করা হয়।

    শিল্পবিপ্লবের সময় ইউরোপজুড়েই টাইয়ের প্রচলন শুরু হতে থাকে। আর যুক্তরাজ্যে সকলের পোশাকের সঙ্গে ‘এস্কট টাই’ একটি মানে রূপ নেয় ১৮৮০ সালে।১৯২০ সালে জেসি ল্যাংসডোর্ফ নামে নিউইয়র্কের একজন দরজি টাইয়ের একটি পরিপূর্ণ রূপ দেন। তিনিই নিজের নামে টাইয়ের ডিজাইন প্যাটেন্ট করিয়ে রাখেন।
    বর্তমানে যেসব স্টাইলিশ টাই দেখা যাচ্ছে, সেগুলো মূলত ল্যাংসডোর্ফের টাইয়ের নকশার অনুকরণেই তৈরি।

    আপনাদের সুবিধার জন্য ১৪ ধরনের টাই বা গলাবন্ধনী নিচে তালিকাভুক্ত করা হয়েছে।

    1. Apron tie
    2. Ascot tie
    3. Bow tie
    4. Bola tie
    5. Windsor tie
    6. Cravat tie
    7. Sailor tie
    8. String tie
    9. 7-fold tie
    10. Clip-on tie
    11. Kipper tie
    12. Hunting Stock tie
    13. Macclesfield tie
    14. Rep / Repp tie

    ➡️ Apron tie:
    রান্না করা, খাবার পরিবেশন করার কাজে যে এপ্রন ব্যবহার করা হয় তাই এপ্রন টাই বলে।

    ➡️ Ascot tie:
    ভারতে, গুজরাট রাজ্যের কচ্ছ জেলার ভূজ এবং মান্ডভিতে মানুষজন বিভিন্ন ধরনের পদ্ধতি ব্যবহার করে উলের অ্যাসকোট টাই সাধারণত ব্যবহৃত হয়।

    ➡️ Bow tie:
    সপ্তদশ শতাব্দিতে ক্রোয়েশিয়ায় আগত বিদেশি সৈনিকরা শার্টের কলার বাধার জন্য ক্রাভাট নামক এক ধরণের টাই বা গলাবন্ধনী ব্যবহার করত। পরবর্তীতে ফ্রান্সের অভিজাত শ্রেণির মাঝে টাই বা গলাবন্ধনী ব্যাপক জনপ্রিয়তা পায় এবং নেক টাই ও বো-টাই নামে আত্নপ্রকাশ করে। কিছুদিন আগেও শুধু পার্টিতে বো-টাই পরা হত। কিন্তু হাল ফ্যাশনে, এক্সিকিউটিভ ও ক্যাজুয়াল দু লুকেই বো-টাই পরা হচ্ছে।

    ➡️ Bola tie:
    বোলা টাই হ’ল এক ধরণের ভারী বৃত্তাকার টাই যেটির সাথে ধাতব পাত দিয়ে বিভিন্ন ধরনের অলঙ্কার যুক্ত করে রাখা রাখা হয়। একে শোলেস টাইও বলা হয়।

    ➡️ Windsor tie:
    উইন্ডসর টাই ঘন, প্রশস্ত এবং ত্রিভুজাকার দেখতে একটি টাই নট (গিট্টূ)। নিয়মিত লোকের নেক (ঘাড়) টাই চার হাতের স্টাইলে বাঁধা তবে স্যুট প্রশস্ত কলার শার্টের সাথে বড় টাই গিঁট। ডিউক অফ উইন্ডসর এর পরে এটিকে ১৯ শতকের শুরুর দিকে জনপ্রিয় করেছিলেন।

    ➡️ Cravat tie:
    এই টাই সাধারণত পুরুষের ব্যবহার করে। যা পুরুষরা তাদের সকলের কোট এবং পিনস্ট্রিপড ট্রাউজারের সাথে পরিধান করে।

    ➡️ Sailor tie:
    সেইলর টাই এক প্রকারের গিঁট এর মতই দেখতে। এই ধরনের টাই এর দুই প্রান্ত একই মাপের হয় এবং নরমাল লুপিং তৈরি করে এই ধরনের টাই পড়তে হয়। এটি আমাদের বাংলাদেশে তেমন একটা দেখা যায় না। ইউরোপের দেশ গুলোতে এটি অনেক ব্যবহৃত হয়।

    ➡️ String tie:
    স্ট্রিং টাই, সাধারণত এক ইঞ্চির বেশি প্রশস্ত হয় না, প্রায়শই কালো রঙের হয় এবং ছোট আংটার সাথে আটকানো থাকে যার সাথে সমগ্র টাই টি নীচে ঝুলে থাকে। এটিকে বুটলেস টাই এবং ব্রিটেনে শেরিফের টাইও বলা হয়।

    ➡️ 7-fold tie:
    এটি নরমাল ফেব্রিক থেকেই তৈরি এবং সাধারন টাইয়ের মতই দেখতে। এটি অনেক ব্যয়বহুলও বটে।

    ➡️ Clip-on tie:
    ক্লিপ অন টাই একটি ধনুকের টাই বা নেকটি যা স্থায়ীভাবে বেঁধে রাখা হয় এবং একটি ক্লিপ দ্বারা শার্টের কলারের সামনে এটি সংযুক্ত করে ক্ষয়প্রাপ্ত হয়। পর্যায়ক্রমে, বিশেষত ধনুকের বন্ধনের ক্ষেত্রে টাইটির গলায় একটি ব্যান্ড হুক এবং ছুচের ফুটো দিয়ে বেঁধে রাখতে হয়।

    ➡️ Kipper tie:
    কিপার টাই হ’ল এক ধরণের ফিতা মূলত ব্রিটেনে ১৯৬০ এর দিকের মাঝামাঝি থেকে ১৯৭০ এর শেষভাগে এটি ফ্যাশনেবল হয়ে উঠে। কিপার টাইয়ের প্রাথমিক বৈশিষ্ট্যগুলি হ’ল এর চূড়ান্ত প্রশস্ততা (সাধারণত 4.5-5 ইঞ্চি (11-13 সেমি)।

    ➡️ Hunting Stock tie:
    স্টক টাই, বা স্টক, ঘোড়া বা কিছু প্রতিযোগিতামূলক ইভেন্টের জন্য আনুষ্ঠানিকভাবে পোষাক অশ্বারোহীদের ঘাড়ে পরিধান করা একটি টাই। এটি ঘোড়ার দৌড়ের প্রতিযোগিতায় ব্যবহারের জন্য বাধ্যতামূলক পোশাক। আগের দিনে ইংরেজ রাজা রা শিয়াল শিকারে এই ধরনের টাই পরিধান করতো।

    ➡️ Macclesfield tie:
    ম্যাকসফিল্ড টাই ইংল্যান্ডের ম্যাকসফিল্ডে উৎপাদিত এক প্রকারের রেশম কাপড়ের তৈরি।

    ➡️ Rep / Repp tie:
    ক্রসওয়াইজ বা আড়াআড়ি স্ট্রাইপের ন্যায় দেখতে ফেব্রিকের কাপড়ের তৈরি টাইকে রেপ / রিপ্প টাই বলে। বিভিন্ন ফাইবার থেকে তৈরি করা যেতে পারে। সাধারণত স্কুল, ক্লাব এবং সেনাবাহিনীর রেজিমেন্টগুলিতে রেপ বা রিপ্প টাই ব্যবহার করা হয়।

    ✍️ Writer information:

    Shakil Islam Ashik
    Primeasia University
    Batch: 192
    Campus Core Team Member (TES)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments