টুইল ফেব্রিক (Twill Fabric)

0
2421

টুইল ফেব্রিক কি?

সাটিন এবং প্লেইন ওয়েভের পাশাপাশি টেক্সটাইলের জন্য ব্যবহৃত তিন ধরণের বোনাগুলির মধ্যে একটি হল টোয়েল। নির্দিষ্ট ধরণের ফেব্রিক ফাইবারকে চিহ্নিত করার পরিবর্তে টুইলকে শুধুমাত্র একটি নির্দিষ্ট ধরণের বুননকে বোঝায়।

নামকরন:

টুইল শব্দটি প্রাচীন ইংরেজী শব্দ “ট্যুইলি”। এর একটি আধুনিক রূপ, যা লাতিন শব্দ “বিলিক্স” এর অর্ধেক গ্রহণ। সুতরাং, টুইল সাধারণত ব্রিটিশ সংস্কৃতির সাথে যুক্ত। এই ধরণের ফেব্রিক অন্যান্য সংস্কৃতিতে দীর্ঘকাল ধরে বোনা হয়ে আসছে। টুইল ফেব্রিক যাদুকর হিসেবে বিবেচিত। ডেনিম জিন্সের তৈরিতে টুইল ফেব্রিক ব্যবহৃত হয় এমন একটি অন্যতম প্রতিদ্বন্দ্বী বিষয়। এই ধরণের প্যান্টগুলির স্পষ্টভাবে তির্যক রেখাগুলি দেখা যায় এবং এই লাইনগুলি এই অনন্য বুননের ধরণের ফলাফল।

টুইল ফ্যাব্রিক যেভাবে তৈরি হয়:

টুইল ফেব্রিকটি ব্যবহার করার জন্য কোন ধরণের ফাইবার তৈরি করা হয় তা দ্বিগুণ হওয়ার বৈশিষ্ট্যযুক্ত হীরক প্যাটার্ন একই।  টেক্সটাইলটি তৈরির জন্য বোনা বিভিন্ন কাপড় তৈরি করতে  উৎপাদন প্রক্রিয়া ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, তুলা একটি প্রাকৃতিক আঁশ, এবং এটি তুলো গাছের বীজ পরিপক্ক হওয়ার সময় ঘিরে থাকা ফ্লাফি ফাইবার থেকে উদ্ভূত হয়।

এই তন্তুগুলি একবার কাটা হয়ে গেলে এগুলো বেলগুলিতে প্যাক করে সুতির সুতোর উৎপাদন গাছগুলিতে প্রেরণ করা হয়।  সুতির সুতাটি এই সময়ে রঙ করা হতে পারে, বা এটি সহজভাবে বড় রিলগুলিতে লোড করা এবং একটি তৈরি পণ্য হিসাবে তৈরি করার জন্য একটি টেক্সটাইল কারখানায় প্রেরণ করা হয়।

টুইল ফেব্রিক  যেভাবে  ব্যবহার করা হয়:

টুইল ফেব্রিক এবং এর ডেরিভেটিভস বিভিন্ন ধরণের পোশাক এবং বাড়ির টেক্সটাইল বিস্তৃত করতে ব্যবহৃত হতে পারে। এই ফ্যাব্রিকটি ডেনিম জিন্সে ব্যবহারের জন্য সর্বাধিক সুপরিচিত; সমস্ত ধরণের জিন্স এই আইকনিক তির্যক প্যাটার্নটিকে বৈশিষ্ট্যযুক্ত করে।

এই ফেব্রিকটি আগে জ্যাকেট তৈরি করার জন্য  ব্যবহৃত হত। আজকাল এই অনুশীলনটি খুব কমই দেখা যায়।  পরিবর্তীতে পোলো শার্ট এবং অনুরূপ ধরণের পোশাক তৈরিতে ব্যবহৃত এই ধরণের বুনাটি দেখা যায়।  আন্ডারশার্ট, আন্ডারওয়্যার বা ত্বকের সাথে সরাসরি লেগে থাকে এমন কোনো ধরণের হালকা ফেব্রিক তৈরি করতে টোয়েল ফেব্রিক  ব্যবহৃত হয় না। এই টেক্সটাইল পণ্যগুলির বেশিরভাগ সরল বোনা কাপড় দিয়ে তৈরি। গোটা বিশ্ব জুড়ে টুইল ফেব্রিক উৎপাদিত হয়,  এটি স্পষ্ট যে চীন এই টেক্সটাইল পণ্যটির বৃহত্তম রপ্তানিকারক।  চীন হলো পলিয়েস্টার উৎপাদনকারী। ফাইবারগুলো সাধারণত ডাবল ফেব্রিক তৈরি করতে ব্যবহৃত হয়।

এই আইকনিক ফেব্রিক উৎপাদনে চীন শীর্ষস্থানীয়। ভারত, আমেরিকা যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানও দ্বৈত ফেব্রিকের উল্লেখযোগ্য উৎপাদনকারী এবং সাম্প্রতিক অর্থনৈতিক উন্নতির জন্য চীনকে শেষ পর্যন্ত বিশ্বের বৃহত্তম টেক্সটাইল উৎপাদক হিসাবে পদচ্যুত করা যেতে পারে। আপাতত এই দেশটি প্রায় প্রতিটি ধরণের টেক্সটাইলের বৃহত্তম উইপাদনকারী হিসাবে রয়ে গেছে।

ট্যুইল ফ্যাব্রিকের দাম:

টুইল ফেব্রিকের দাম নির্ভর করে  এটি থেকে তৈরি করা ফাইবার এবং এটি তৈরিতে ব্যবহৃত প্রক্রিয়া।  কিছু গাছপালা অন্যদের তুলনায় এই টেক্সটাইলটি আরও দক্ষতার সাথে উৎপাদন করা যেতে পারে  এবং এতে করে ফেব্রিকটি পাইকারদের জন্য কম খরচ হযবে। এ ছাড়াও তুলা এবং পলিয়েস্টার দামের তুলনায় মোটামুটি সমান হলেও নির্দিষ্ট বিশেষ ধরণের তুলা যেমন পিমা এবং সুপিমা সুতির দাম সাধারণ তুলা বা পলিয়েস্টার এর চেয়ে ও অনেক বেশি ব্যয়বহুল।

লেখক:

প্রত্যয় মজুমদার মিথুন
ডিপার্টমেন্ট – টেক্সটাইল ইন্জিনিয়ারিং
ব্যাচ-২০১
বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here