Monday, July 15, 2024
More
    HomeGarments & Apparelটুপির লুকানো রহস্য

    টুপির লুকানো রহস্য

    টুপি এক প্রকার ফ্যাশন আনুষাঙ্গিক। টুপি কেবল আমাদের পোশাকের জন্য প্রয়োজনীয় অংশ নয়, তবে আমাদের ফ্যাশনের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি দুর্দান্ত টুপি অবশ্যই আমাদের পোশাকে কিছুটা অতিরিক্ত মাত্রা যোগ করতে পারে। নিখুঁত দৃষ্টিভঙ্গির জন্য সঠিক টুপি নির্বাচন করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। টুপি এমন একটি আনুষাঙ্গিক যা আমাদের মাথাকে ঢেকে রাখে। ফ্যাশন, সুরক্ষা, ধর্মীয়, ঐতিহ্য ইত্যাদি সহ বিভিন্ন কারণে টুপি পরিধান করা হয়ে থাকে। খারাপ আবহাওয়ার পরিস্থিতি থেকেও টুপি রক্ষা করে যেমন সূ্র্য টুপি সূর্যের রশ্মি থেকে সুরক্ষা দেয়, শিখ টুপি একটি ধর্মীয় মর্যাদা রাখে, Cowboy টুপি সূর্য এবং বৃষ্টি থেকে সুরক্ষা দেয় ইত্যাদি।

    আপনাদের সুবিধার জন্য ৩০ ধরণের সেরা টুপি নীচে তালিকাভুক্ত করা হয়েছে।
    1. Balaclava
    2. Baseball Cap
    3. Bearskin
    4. Beret
    5. Blangkon
    6. Bomber
    7. Boonie
    8. Bowler
    9. Bucket
    10. Chef
    11. Cowboy
    12. Cylinder
    13. Fascinator
    14. Fedora
    15. Wizard
    16. Graduation
    17. Helmet Lining Cap
    18. Jester
    19. Knitted
    20. Newsboy cap
    21. Panama
    22. Party
    23. Pillbox
    24. Pirates
    25. Santa
    26. Sikh
    27. Slouch
    28. Sports Cap
    29. Straw
    30. Sun

    📖 Balaclava:

    বালাক্লাভা হল এমন একটি টুপি যা আপনার মাথার কিছু নির্দিষ্ট অংশ প্রকাশ করার জন্য তৈরি করা হয়েছে। এই টুপির মাধ্যমে সাধারণত মুখ, নাক এবং চোখ প্রকাশিত হয়। এটি স্টাইল এর উপর নির্ভর করে। তিনটি ছিদ্র বালাক্লাভা, স্কি মাস্ক, স্কাল বালাক্লাভা ইত্যাদি বালাক্লাভার কয়েকটি জনপ্রিয় স্টাইল। মোটরসাইক্লিস্ট বা সাইকেল চালকরা এটি ব্যবহার করেন। কখনও কখনও সোয়াট বা স্পেশাল ফোর্সের কর্মীরা বা অপরাধীরা তাদের পরিচয় গোপন করার জন্য এটি ব্যবহার করে।

    📖 Baseball cap:

    একটি টুপি যার সাথে বাঁকা একটি শক্ত উপাধান যুক্ত থাকে যা আামাদের চোখকে রোদ থেকে সুরক্ষা দেয়।শক্ত উপাদান যা মুখের সামনে বা পিছনে কাঁধের সাথে বেশিরভাগ ক্ষেত্রে আপনার বয়স গ্রেডের উপর নির্ভর করে পরে থাকে। বিশেষত ওয়ার্কআউট এর সময় মহিলারা প্রচুর পরিধান করে থাকে। বেসবল ক্যাপটির অ্যাথলেটিক এবং পেশাদার ব্যবহার রয়েছে।

    📖 Bearskin:

    Bearskin হল এমন একটি টুপি যা যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে রানির রক্ষীরা পরে ছিল। এটি আমেরিকান কালো ভালুকের ত্বক থেকে তৈরি। সিন্থেটিক পশমের সাথে আসল বিয়ারসকিনের বিনিময় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তবে এটি কার্যকর হয়নি। বাস্তব ত্বক থেকে তৈরি টুপিগুলি অনেক ভারী। এটি দুই থেকে চার কেজি পর্যন্ত পরিবর্তিত হতে পারে। বৃষ্টি বা ঠান্ডা আবহাওয়ার সময় এটি জল শোষণ করে এবং ভারী হয়ে উঠে।

    📖 Beret:

    বেরেট একটি গোলাকার, নরম এবং সমতল মুকুটযুক্ত স্টাইেরল টুপি এর প্রান্তের চারপাশে অতিরিক্ত উপাদান রয়েছে। আসলে এটির কোন আকার নেই। এটি প্রায়শই তুলা, উল বা অ্যাক্রিলিক ফাইবার থেকে তৈরি করা হয়। দেখে মনে হতে পারে এটি কিউবার চে গুয়েভারার টুপি। ফ্রান্সে এটি ঐতিহ্যবাহী পোশাকের সাথে পরে থাকে।

    📖 Blangkon:

    এটি একটি ইন্দোনেশিয়ান ঐতিহ্যবাহী টুপি যা সাধারণত পুরুষরা পরে এবং এটি বাটিক ফ্যাব্রিক দিয়ে তৈরি।আকার এবং উৎস অনুসারে চার ধরনের ব্ল্যাংকন টুপি পাওয়া যায়।

    📖 Bomber:

    আপনি যদি কোনও শীতল জলবায়ু অঞ্চলে বসবাস করছেন তবে আপনার উষ্ণ টুপি সহ গরম পোশাকের প্রয়োজন। তারপরে বোম্বার টুপি সবার আগে আসে। এটি খুব উষ্ণ এবং খুব আরামদায়কও। এটিতে এক ধরনের খোল এবং কাপড়ের আস্তরণ রয়েছে। খোল বোনা বা নকল চামড়া দিয়ে তৈরি হতে পারে। আস্তরণটি সাধারণত কৃত্রিম কাপড় দিয়ে তৈরি হয় এবং অন্যান্য বাইরের অংশগুলি পশুর লোম দিয়ে তৈরি হয়।

    📖 Boonie:

    বুনি টুপি মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সূর্য টুপি। এটিতে এক ধরনের ফালি ব্যবহার করা হয় যা এর স্থায়িত্ব বৃদ্ধি করে। হাইকিং বা ফিশিংয়ের সময় এই টুপিটি ব্যবহার করা যেতে পারে। এর ফ্যাব্রিকটি ক্যামো প্রিন্ট দিয়ে তৈরি যা আপনাকে ক্যামোফ্লেজ দিতে পারে।

    📖 Bowler:

    বোলার টুপি ডার্বি টুপি হিসাবেও অনেক পরিচিত যা শুধু যুক্তরাজ্যে নয় যুক্তরাষ্ট্রেও এটি জনপ্রিয়। এর মুকুটটি গোলাকার এবং শক্ত কাপড় দ্বারা তৈরি। এটি অনেক রং এর পাওয়া যায় তবে কালো রং এর টুপি সর্বাধিক জনপ্রিয়। এটি একটি মানানসই টুপি। এই টুপিটি এতই মর্যাদাপূর্ণ যে 1915 সালে “দ্য লিটল ট্রাম্প” ছবিতে চার্লি চ্যাপলিন ব্যবহার করেছিলেন।

    📖 Bucket:

    Bucket টুপি জেলেদের টুপি হিসেবেও পরিচিত যা ১৯ শতকে আয়ারল্যান্ডের জেলেরা ব্যবহার করেছিল। টুপিটি ভারী ওজনের সুতির ফ্যাব্রিক যেমন ডেনিম থেকে থেকে তৈরি করা হয়। সহজেই এটি ভাঁজ করে পকেটে রাখা যায়।

    📖 Chef:

    শেফের টুপিটিকে সাধারণত টোক বলা হয়, যা আরবি শব্দ থেকে এসেছে। এটি সাদা রঙের হয়। আপনি দেখেছেন রান্নাঘরে বেশিরভাগ শেফরা বিভিন্ন রকমের আলংকারিক টুপি পরেন যার মধ্যে বেশ কয়েকটি পাতা রয়েছে। শেফরা একটি বিশেষ পার্থক্য বুজে এই জাতীয় বিশেষ টুপি পরেন।কারণ এর দ্বারা বুঝা যায় তিনি কে, তাঁর স্টাইল, তাঁর দক্ষতার স্তর এবং আরও অনেক কিছু সম্পর্কে জানা যায়।

    📖 Cowboy:

    Stetson নামের একজন ব্যাক্তি Cowboy টুপি আবিষ্কার করেছিলেন এবং বর্তমানে এই স্টাইলটি জনপ্রিয়তা আকাশছোঁয়া। এটি উচ্চ-মুকুটযুক্ত এবং প্রশস্ত ব্রিম্মড যুক্ত টুপি। প্রথমে কাউবয় টুপিটি রৌদ্র রশ্মি এবং বৃষ্টি থেকে রক্ষা করার জন্য তৈরি করা হয়েছিল। পরে এটি অত্যন্ত টেকসই করে তৈরি করা হয়। এটি বৃষ্টি, তুষার ইত্যাদির মতো কঠোর আবহাওয়াও প্রতিরোধ করতে পারে।

    📖 Cylinder:

    সিলিন্ডার টুপি শীর্ষ টুপি হিসাবে এবং একটি লম্বা নলাকার টুপি হিসাবে পরিচিত, সাধারণত এটি সিল্ক ফ্যাব্রিক দিয়ে তৈরি। এটির মুকুট খুব বেশি, এর ব্রিম সরু এবং কিছুটা বাঁকা। প্রায়শই কালো রঙের পাওয়া যায়। যদিও এটি বিভিন্ন আকারে যেমন চাটুকার ব্রিম এবং উচ্চ বা নিম্ন মুকুট আকারে পাওয়া যায় তবে এর মূল গঠনটি বজায় থাকে। এর মুকুটটি ১২ ইঞ্চি পর্যন্ত উঁচু হতে পারে। এখনও এটি ফ্যাশন আনুষাঙ্গিক হিসাবে রয়ে গেছে।

    📖 Fascinator:

    পশ্চিমা ইউরোপে আজও বিবাহের অনুষ্ঠানে যাওয়ার জন্য মহিলারা যে টুপি পরে থাকেন তা হল ফ্যাসিনেটর টুপি। এটি কার্যকরী টুপি নয় বরং নান্দনিক উদ্দেশ্যে ব্যাবহার করা হয়। এটিতে বহুমুখী নকশা এবং রঙ থাকতে পারে। এটি সাধারণত হালকা বোনা কাপড় দিয়ে তৈরি।

    📖 Fedora:

    সাধারণত ফেডোরা টুপি একটি স্ন্যাপ ব্রিম টুপি। আপনি সহজেই এর ব্রিমটি নামিয়ে আনতে পারেবেন। এটি বিভিন্ন আকারে পাওয়া যায় যেমন ছোট ব্রিম, মাঝারি ব্রিম এবং প্রশস্ত ব্রিম।ফেডোরা টুপি উল থেকে তৈরি করা হয়। এই টুপি শীতকালে এবং বসন্তকালে ব্যবহারেরর বেশি উপযোগি তবে গ্রীষ্মের সময় ততটা উপযোগী নয়।

    📖 Wizard:

    উইজার্ড টুপি একটি জাদুকরী প্রতিনিধি হিসাবে কাজ করে এই টুপির প্রাচীন ইতিহাস এবং ধর্মীয় আচারণের প্রতীক হিসাবে পরা হয়েছিল।

    📖 Graduation:

    গ্র্যাজুয়েশন টুপি যা অক্সফোর্ড ক্যাপ নামেও পরিচিত, এটি একাডেমিক পোষাকের একটি অংশ।এটি একটি অনুভূমিক বর্গক্ষেত্র বোর্ডের সমন্বিত একটি অংশ ক্যাপের উপর যুক্ত থাকে এবং এর কেন্দ্রটির মধ্যে একগুচ্ছ সুতা ঝুলানো থাকে।

    📖 Helmet Lining Cap:

    আপনি যদি বাইকার হন তবে গ্রীষ্মে হেলমেটের ভিতরে এক ধরনের টুপি পরা হয় যা শুধু আপনাকে ঘাম থেকে রক্ষা করে না আপনার মাথাকেও ঢেকে রাখে এমন ধরণের টুপি পরার বিষয়টি বিবেচনা করা উচিত। আপনি যখন দীর্ঘ যাত্রায় যাচ্ছেন তখন হেলমেট ভিতরে টুপি পরা একটি প্রয়োজনীয় অংশ। যদি আপনি নিজের হেলমেটটি দেখতে এবং সতেজ বোধ করতে চান তবে হেলমেট লাইনিং ক্যাপ কেবল একমাত্র উপায়।

    📖 Jester:

    জেসার টুপিকে জোকারের টুপি বা বোকাদের টুপি বলা হয় যা ফ্যাব্রিক বা সিন্থেটিক উপাদান দিয়ে তৈরি । এটির তিনটি পয়েন্ট সহ একটি ফ্লপি রয়েছে যার প্রান্তে জিঙ্গেল বেল রয়েছে।

    📖 Knitted:

    নিটেড টুপি একটি সুন্দর এবং খুব ছোট টুপি যা সর্বত্র বহন করা যায়। নিটেড টুপি অনেক রং এবং স্টাইলের আছে। শীতের সময় এটি আপনাকে উষ্ণতা সরবরাহ করে এবং শীতল চেহারা দেয়। এটি সাধারণত উল বা এক্রাইলিক ফাইবার দিয়ে তৈরি হয়।

    📖 Newsboy Cap:

    এই ক্যাপটি ফ্ল্যাট ক্যাপ হিসাবেও পরিচিত। এটি একটি ক্যাজুয়েল ক্যাপ এবং পরতে সহজ। শীতের মৌসুমে এটি আপনাকে উষ্ণ রাখবে। এছাড়াও আপনি এটি ফর্মাল বা স্পোর্টস পোশাকের সাথে পরতে পারেন। সাধারণত এটি উলের ফ্যাব্রিক দিয়ে তৈরি হয়। ত্রিভুজাকার প্রোফাইল ক্যাপটির প্রকৃত বৈশিষ্ট্যযুক্ত।

    📖 Panama:

    পানামা টুপি একটি হালকা বর্ণের এবং সূক্ষ্ম বোনা টুপি যা দক্ষিণ আমেরিকার টকিলা খেজুর গাছের খড় থেকে তৈরি। এর নামটি ইঙ্গিত দেয় যে এই বিশ্বখ্যাত টুপিটির উংস পানামায় অবস্থিত। এই টুপিটি ক্যাজুয়েল বা ফর্মাল হলেও গ্রীষ্মে পোশাকের স্টাইলিস চেহারা নিয়ে আসে। এটি কেবল রৌদ্রের দিনগুলিতে আপনাকে রৌদ্র রশ্মি থেকে রক্ষা করে না বরং এটি বাস্তব স্টাইলিস অনুভূতিও নিয়ে আসে।

    📖 Party:

    পার্টি টুপিটি জন্মদিনের টুপি হিসাবেও পরিচিত। এটি জন্মদিনের পার্টিতে পরা হয়। এটি আপনাকে একটি পার্টি এবং মজাদার চেহারা দেয়। এটি হার্ড পেপার বা কাগজের মতো কিছু হালকা উপকরণ দিয়ে তৈরি। এটি রঙিন এবং পরতে মজারও।

    📖 Phillbox:

    পিলবক্স টুপি একটি ছোট টুপি সাধারণত মহিলারা পরে থাকে এটি সমতল মুকুট বিশিষ্ট এবং কোন ব্রিম থাকে না।আধুনিক পিলবক্স টুপি 1930 এর দশকে আবিষ্কার হয়েছিল। এটি মার্জিত স্টাইলের কারণে জনপ্রিয়তা অর্জন করেছে। এটি পশম, মখমল, এবং শিয়াল পশম থেকে তৈরি করা যেতে পারে। এটি এক রঙ এর পাওয়া যায়।

    📖 Pirates:

    পাইরট টুপি তিনটি কোণযুক্ত ট্রাইকর্ন টুপি হিসাবেও পরিচিত। পূর্ববর্তী সময়কালে ককড টুপি হিসাবেও পরিচিত ছিল। এই টুপিটি ১৭ শতাব্দীর শেষার্ধে এবং 18 শতাব্দীতে জনপ্রিয় ছিল।পাইরট টুপিটি বেসামরিক পোশাক হিসাবেও জনপ্রিয়তার শীর্ষে। । এর বিশেষ কাঠামো আপনাকে বৃষ্টির জলের হাত থেকে রক্ষা করে। সাধারণত এটি পশমী কাপড় দিয়ে তৈরি।

    📖 Santa:

    সান্তা টুপি হল লাল ফ্লপি টুপি যা ঐতিহ্যগতভাবে ক্রিসমাসের সাথে সম্পর্কি। সান্তা ক্লজ তার মাথায় এই টুপি পরিধান করতেন। প্রতি বছর 24 ডিসেম্বর ক্রিসমাসের আগের দিন তিনি তার পোশাক এবং এই বিশেষ টুপি পরে বাচ্চাদের বাড়িতে উপহার দিয়ে আাসেন।

    📖 Sikh:

    শিখ টুপি পাগড়ী নামে পরিচিত। অনেক সংস্কৃতিতে এটি ফ্যাশনেবল আইটেম তবে শিখদের কাছে এটি তাদের আধ্যাত্মিক বিশ্বাস বহন করে। দক্ষিণ এশিয়ায় শুরুতে শিখ ধর্মের বিস্তার যখন 15শতক থেকে 18শতকের ছড়িয়েছিল তখন এই টুপিটি কেবল উচ্চবিত্তরা পরিধান করতো। কিন্তু যখন সমস্ত শ্রেণীর মধ্যে সমতার আদর্শ গড়ে উঠছিল, তখন প্রত্যেকেই এটি পরতে শুরু করে। শিয়া মুসলিমরাও এটি পরেন। এটির অনেকগুলি প্রকরণ রয়েছে।

    📖 Slouch:

    এটি কাপড় দিয়ে তৈরি একটি প্রশস্ত ব্রিমের টুপি। এটি প্রায়শই সামরিক ইউনিফর্মের অংশ হিসাবে পরা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, ফ্রান্সের মতো বিভিন্ন দেশের সামরিক কর্মীরা এটিকে ইউনিফর্মের অংশ হিসাবে পরিধান করে।

    📖 Sports Cap:

    স্পোর্টস টুপিটি সান ভিসর টুপি নামেও পরিচিত। এটি একটি মুকুটহীন টুপি। এটিতে মাথাটি ঘিরে একটি স্ট্র্যাপযুক্ত একটি সাধারণ সম্মুখ ব্রিম রয়েছে। এটি একটি মুকুটহীন টুপি যা কেবল মুখকে রৌদ্র রশ্মি থেকে রক্ষা করে।

    📖 Straw:

    স্ট্র টুপি যা কারখানাগুলিতে গাছপালা বা খড় দিয়ে বুনন এর মাধ্যমে তৈরি করা হয়। এটি অলংকারিক উপাদান বা ইউনিফর্ম হিসাবে ফ্যাশনে ব্যবহৃত হয় যদিও এটি সূর্যের তাপ এবং হিটস্ট্রোক থেকে মাথাকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছিল। এটি আকারে উপবৃত্তাকার সমতল ব্রিম এবং সমতল মুকুটযুক্ত।

    📖 Sun:

    সান টুপি বিশেষত সূর্যের রশ্মি থেকে মুখ এবং কাঁধে ছায়া সরবরাহ করার জন্য তৈরি করা হয়। বিভিন্ন ধরণের কাঁচামাল বিভিন্ন ধরণের সান টুপি তৈরি করতে ব্যবহৃত হয়। এটিতে ছোট থেকে বড় ব্রিম থাকতে পারে। তবে সাধারণত ব্রিম প্রস্থে চার থেকে সাত ইঞ্চি হয়।

    🧢 Writer information:

    Mehedi Hasan Sazib
    Primeasia University
    Batch: 193
    Campus Core Team Member (TES)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments