Home Career টেক্সটাইল ইঞ্জিনিয়ারস সোসাইটি কর্তৃক আয়োজিত মার্চেন্ডাইজিং কোর্সটি সফল ভাবে সম্পন্ন

টেক্সটাইল ইঞ্জিনিয়ারস সোসাইটি কর্তৃক আয়োজিত মার্চেন্ডাইজিং কোর্সটি সফল ভাবে সম্পন্ন

সাজ্জাদুল ইসলাম রাকিব। নিজস্ব প্রতিবেদক।।

দেখতে দেখতে শেষ হলো টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি কর্তৃক আয়োজিত ” Basic Knowledge on Garments Merchandising” নামক ট্রেনিংটি।
যেখানে নিম্নোক্ত বিষয়াদি এবং মার্চেন্ডাইজিং নিয়ে আরো অনেক জানা-অজানা খুটিনাটি বিষয় নিয়ে টানা ৪ দিনের সেশনে বিস্তারিত শিখানো হয়।

আমাদের এবারের ট্রেনিং এর ট্রেইনার হিসাবে ছিলেন মার্চেনটাইজিং জগতের অন্যতম ও বহুল অভিজ্ঞ সম্পন্ন পরিচিত মুখ- Fardous Ahmed-Executive: Marchandising Dept.( Viyellatex Group Ltd.)

বর্তমানে দেশীয় অর্থনীতিতে বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে একটি বড় সম্ভাবনাময় খাত হল পোশাক শিল্প। কেননা দেশের রপ্তানি আয়ের সবচেয়ে বড় অংশটি আসে তৈরি পোশাক শিল্প থেকে। আর এই পোশাক শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন একজন মার্চেন্ডাইজার। মার্চেন্ডাইজিং পেশা হিসেবে অনেক গুরুত্বপূর্ণ কারণ একজন মার্চেন্ডাইজার কে সবসময় বায়ারদের সাথে যোগাযোগ স্থাপন ও রক্ষণাবেক্ষণ করতে হয়। শুধু তাই নয় পোশাক তৈরির অর্ডার নেয়া থেকে শুরু করে অর্ডার অনুযায়ী পোশাক সরবরাহ এবং মান নিয়ন্ত্রণের কাজগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভাবে করতে হয় একজন মার্চেন্ডাইজারকে। এছাড়া বায়ারদের চাহিদামত পণ্য তৈরি হচ্ছে কিনা তাও দেখতে হয়। বিশ্ববাজারে পোশাকশিল্পের চাহিদার কারণে দেশে এবং বিদেশে এই পেশাটির কদর দিন দিন বেড়েই চলছে। পোশাক শিল্প ও বায়িং হাউজগুলোতে প্রচুর দক্ষ লোক নিয়োগ করা হয়।

এক কথায় বলতে গেলে গার্মেন্টস মার্চেন্ডাইজিং বলতে, এক পক্ষ থেকে কাঁচামাল ক্রয় করে সেই কাঁচামাল থেকে পণ্য প্রস্তুত করে সেই প্রস্তুতকৃত অন্য অন্য পক্ষের কাছে বিক্রি করা, এটাই মূলত গার্মেন্টস মার্চেন্ডাইজিং।

আরো সহজভাবে বলতে গেলে, একটি গার্মেন্টস ইন্ডাস্ট্রির মার্চেন্ডাইজার একজন বায়ারের কাছ থেকে অর্ডার কালেক্ট করে, সেই অর্ডার পরিপূর্ণ করার জন্য প্রয়োজনীয় কাঁচামাল যেমন ফেব্রিক, ইয়ার্ন, কেমিক্যাল, ডাইস, জিপার, বাটন, ইত্যাদি বিভিন্ন জায়গা থেকে ক্রয় করে গার্মেন্টস এর মাধ্যমে বায়ারের চাহিদা মতো পণ্য তৈরি করে সেই পণ্য বায়ার এর নিকট পৌছানো পর্যন্ত।

উক্ত ট্রেনিং-টিতে অংশ নেয় দেশের স্বনামধন্য টেক্সটাইল শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীবৃন্দ। ট্রেনিং টি সম্পর্কে নিটার দশম ব্যাচের শিক্ষার্থী নুরুন-নাহার তিন্নির কাছে জানতে চাইলে তিনি বলেন, ”RMG সেক্টরে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে সবচেয়ে আকর্ষণীয় ক্ষেত্রটির নাম হলো মার্চেন্ডাইজিং। মান-মর্যাদা, দায়িত্বশীলতা ও ভাল ক্যারিয়ার growth-এর জন্য এই পেশাকে RMG সেক্টরের প্রাণ হিসেবে বিবেচনা করা হয়। TES কর্তৃক উক্ত কোর্সটি আমার বাস্তব জীবনে বিশাল জায়গা জুড়ে থাকবে বলে আমি মনে করি। ধন্যবাদ জানাই টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি কোর টিমকে, এমন একটি সেশন আমাদেরকে উপহার দেয়ার জন্য।” এছাড়া ডমটেক ২য় ব্যাচের শিক্ষার্থী সাদিয়া নাজনীন রিয়া বলেন ”মার্চেন্ডাইজিং এমন একটি ক্ষেত্র যেটি RMG সেক্টরে ক্যারিয়ার গড়ার জন্য সবচেয়ে এট্রাক্টিভ। করোনার এই পরিস্থিতিতে TES আমাদের জন্য এত বড় উপহার এনেছে যেটা সত্যিই আমার জীবনে জায়গা করে নিয়েছে। অসংখ্য ধন্যবাদ জানাই টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি কোর টিমকে, এমন একটি সুন্দর কোর্সের অংশীদার করার জন্য। আশা করি TES সবসময় এই ধরনের উপহার দিবেন।”

ট্রেনিংটি প্রতিদিন ১.৩০ ঘন্টা করে ৪ টি ক্লাসে সম্পন্ন হয়। ক্লাসগুলো “ZOOM Cloud Meeting”এ অনুষ্ঠিত হয়। ট্রেনিং-টিতে একজন সফল মার্চেন্ডাইজার হিসেবে নিজেকে তৈরি করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author