Home Technical Textile টেক্সটাইল ও Car-Industry'র সমন্বয়ে অটোমোটিভ টেক্সটাইল

টেক্সটাইল ও Car-Industry’র সমন্বয়ে অটোমোটিভ টেক্সটাইল

বাঁধন সাহা :

আমরা যদি মনে করি যে, টেক্সটাইল শুধু মাত্র জামা-কাপড়,পোশাক-পরিচ্ছদ কেই বোঝাবে তাহলে এটি সম্পূর্ণ রুপেই একটি ভ্রান্ত ধারনা। এই টেক্সটাইল ইন্ডাস্ট্রি বিভিন্ন ধরনের হতে পারে। যেমন উদাহরন স্বরূপ বলা যেতে পারেঃ Space Textile, Geo Textile, Super-car Based Textile, Home Textile এই রকম আরও অনেক শাখা। আজকে আমরা জানবো যে, কিভাবে টেক্সটাইল আমাদের কে Car-Industry তে সাহায্য করে।

প্রথমেই বলে রাখা ভাল যে, টেক্সটাইল ও Car-Industry এর সাথে যে সম্পর্ক রয়েছে তা অটোমোটিভ টেক্সটাইল নামে পরিচিত। অটোমোটিভ টেক্সটাইল ,টেক্সটাইল এরই এমন একটি শাখা যা কিনা সারা পৃথিবীতে হালকা যানবাহন থেকে শুরু করে ভারি যানবাহনের প্রকার ভেদে ব্যবহার হয়ে আসছে। এটি টেকনিক্যাল টেক্সটাইল এর অবিচ্ছেদ্য একটি অংশ।

গড়ে প্রতিটি car এর interior যেমনঃ সিটিং এরিয়ার হেডলাইন, সাইড পেনেল, কার্পেট ও ট্রাংক, লিনিং,টায়ার,ফিল্টার,বেল্ট,এয়ার ব্যাগ এই সব কিছুর অন্তর্ভুক্তিতে তৈরি করতে প্রায় ৫০ বর্গ গজ textile material প্রয়োজন হয়। এখানে যে textile material সেগুলো automobile textile নামে পরিচিত হবে। পরিসংখ্যান বলে যে,একটি Car এ যে পরিমান textile material ব্যবহার করা হয় তা Car টির নেট ওজনের ২%।

কিছু পৃথিবী বিখ্যাত car কোম্পানি যেমনঃ Lamborghini, Ferreri, Bugatti, Jaguar, Pagani, Koeneggsegg, Aston Martin আগে তাদের গাড়ি তৈরিতে কম্পজিট শিট ব্যবহার করতো কিন্তু এখন তারা এর পরিবর্তে কার্বন ফাইবার ব্যাবহার করছে। এই কার্বন ফাইবারও কিন্তু আমাদের টেক্সটাইল ফাইবার এর মেটালিক ফাইবার এর অন্তর্গত।যা পূর্বে ব্যবহার করা শিটের তুলনায় ৩ গুন বেশি পাতলা কিন্তু অনেক মজবুত। যা গাড়ির ত্বরণ বৃদ্ধিতে অনেক সাহায্য করে।

Senior Administratorhttp://fb.com/smmorshedshikder
Managing Editor of "Textileengineers.Org"

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author