Home Technical Textile টেক্সটাইল জগতেও রয়েছে স্মার্ট টেক্সটাইল

টেক্সটাইল জগতেও রয়েছে স্মার্ট টেক্সটাইল

টেক্সটাইলের আসল ও প্রধান কাজটি ছিল আমাদের দেহকে পরিবেশগত পরিস্থিতি যেমন ঠান্ডা বাতাস, বৃষ্টি ইত্যাদির হাত থেকে রক্ষা করা এবং নান্দনিক এবং আরামদায়ক বৈশিষ্ট্য বিশিষ্ট পোশাক তৈরি করা। নতুন প্রজন্মের টেক্সটাইলের জগতে তৈরি হচ্ছে স্মার্ট এবং ইন্টারেক্টিভ টেক্সটাইল। এই স্মার্ট টেক্সটাইলগুলি যে কোনও চরম পরিবেশগত পরিস্থিতিতে আমাদের সুরক্ষিত রাখতে সহায়তা করে এবং নিরীক্ষণ করে, কখনও কখনও আঘাতের বা রোগ নিরাময়ে সহায়তা করে।

স্মার্ট টেক্সটাইল এমন ফেব্রিক্স যা নতুন প্রযুক্তি দিয়ে তৈরি করা হয় যা পরিবেশের সাথে যোগাযোগ এবং মিথস্ক্রিয়া করতে পারে এবং যা পরিধানের যোগ্য। যা এই স্মার্ট কাপড়কে বিপ্লবী করে তোলে তা হ’ল এই কাপড় যোগাযোগ করতে পারে, রূপান্তরিত হতে পারে , শক্তি পরিচালনা এবং এমনকি শক্তি বিকাশিত করতে পারে এবং এমন অনেক কিছু করার ক্ষমতা রাখে যা প্রচলিত কাপড়গুলি করার ক্ষমতা রাখে না।

স্মার্ট টেক্সটাইল মেডিকেল, স্পোর্টস, মিলিটারি এবং এরোস্পেসের মতো কয়েকটি ক্ষেত্রে একটি চ্যালেঞ্জ উপস্থাপন করে থাকে। মুলত এইসব ক্ষেত্রে স্মার্ট টেক্সটাইল বেশি ব্যবহৃত হয়।

➡️স্মার্ট টেক্সটাইলগুলিকে তাদের কার্যাবলির ভিত্তিতে চারটি ভাগ করা যায়।

১.প্যাসিভ স্মার্ট মেটেরিয়ালঃ এগুলি এমন উপাদান যা কেবল পরিবেশের পরিস্থিতি বা উদ্দীপনা অনুভব করে।

২.সক্রিয় স্মার্ট উপাদান: এটি এমন উপাদান যা বাহ্যিক পরিস্থিতি বা উদ্দীপনা উভয়ই অনুধাবন করতে এবং প্রতিক্রিয়া জানাতে পারে। এই উপাদানে তৈরি শার্ট পার্শ্ববর্তী তাপমাত্রা অনুভূত করে। তাপমাত্রা বেশি হওয়ার সাথে সাথে এটি হাতাগুলিকে ঘূর্ণায়মান আকারে প্রতিক্রিয়া জানায়।

৩.খুব স্মার্ট উপাদান: এই উপাদানগুলি ট্রিপল ফাংশন সম্পাদন করতে সক্ষম হয়; প্রথমত এতে এমন সেন্সর রয়েছে যা সংকেত পেতে পারে, দ্বিতীয়ত, তারা প্রাপ্ত সিঙ্গলগুলির ভিত্তিতে প্রতিক্রিয়া দিতে সক্ষম হয়; তৃতীয়ত তারা মানিয়ে নিতে পারে এবং প্রদত্ত ফাংশন অনুযায়ী আকার, আকার, রঙ বা অভিনয় পরিবর্তন করতে পারে।

৪.উচ্চ স্তরের বুদ্ধিযুক্ত উপাদান: এই উপাদান গুলি কম্পিউটারগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ করে।

  মানুষের বর্তমান তদন্তে এই জাতীয় উপকরণ সম্পূর্ণরূপে অর্জিত হয়নি।

পরিধানযোগ্য স্মার্ট টেক্সটাইলের পণ্য তৈরিতে যে উপকরণগুলি ব্যবহার করা হয় সেগুলি যোগাযোগ করতে পারে, এবং বোধ করতে পারে। উপাদানগুলো হল;

  • ধাতু তন্তু
  • ক্রোমিক উপাদানসমূহ
  • জৈব অর্ধপরিবাহী
  • অপটিকাল ফাইবার
  • সহজাতভাবে পরিবাহী পলিমার এই পরিবাহী সুতা এবং তন্তুগুলি পরিবাহী পদার্থের সাথে খাঁটি ধাতব বা প্রাকৃতিক তন্তুগুলি মিশ্রণ করে তৈরি করা হয়। স্টেইনলেস স্টিল ফিলামেন্ট, ধাতব সিল্ক, অর্গানজা, বিশেষ কার্বন ফাইবার ইত্যাদি ফ্যাব্রিক সেন্সর উৎপাদনের জন্য ব্যবহৃত হয়। ধাতব, পরিবাহী পলিমার, অপটিক্যাল ফাইবারগুলির মতো উপাদান বৈদ্যুতিক পরিবাহিতা সরবরাহ করে, সংবেদন ক্ষমতা এবং ডেটা সংক্রমণ সরবরাহ করে। এই উপকরণগুলি স্থিতিস্থাপক, ওজনে হালকা, নমনীয়, সস্তা এবং প্রক্রিয়াজাতকরনে সহজ।

স্মার্ট টেক্সটাইলের ব্যবহারঃ

➡️UNITIKA এর একটি নির্দিষ্ট ফেব্রিক থার্মোট্রন যা সূর্যের আলো শোষণ করতে এবং আলোক শক্তিকে তাপীয় শক্তিতে রূপান্তর করতে সক্ষম।
ফ্যাব্রিকের অভ্যন্তরীণ স্তর ফ্যাব্রিক দ্বারা উৎপাদিত তাপ ধরে রাখে এবং এটি আশেপাশের বায়ুমণ্ডলে যেতে বাধা দেয়, এইভাবে মানবদেহে অনুকূল প্রভাব প্রদান করে।
এবং এই ফেব্রিক এর তৈরি পোশাক আরামদায়ক, জলরোধী।

➡️জেরল হ’ল বাহন স্পিকার সহ অন্তর্নির্মিত একটি ক্যাপ। সংগীত শুনতে বা ফোন কল করতে আমাদের ইয়ারফোন ব্যবহার করতে হবে না। এটি ক্যাপ হিসাবে আমাদের কান যা কখনও অবরুদ্ধ হয় না। এটি জল প্রতিরোধী, যার কারণে আমরা বৃষ্টি হওয়ার সময় এটি ব্যবহার করতে পারি।

➡️Aio হাতা হ’ল একটি হাতা যা এক হাতে পরিধান করা যায়এবং যা এমন তথ্য দেয় যা কেবলমাত্র চিকিৎসকই দিতে পারেন। এটি আপনাকে নিজের মোবাইল ফোনে নিজের ঘুমের স্ব-বিশ্লেষণ, ঘুমের সময়কাল, দেয়। এটি আপনার প্রিয় সংগীত বাজতে পারে। ওয়ার্কআউট করার সময় এটি হার্টবিট, ইসিজি, পদক্ষেপ / দূরত্বের পাশাপাশি ক্যালোরির কাউন্টার পরিমাপ করে। কাজ করার সময় এটি আপনার স্ট্রেস স্তর পরিমাপ করে।

এমন আরও অনেক পোশাক তৈরি করে স্মার্ট টেক্সটাইল টেক্সটাইল জগতে অবদান রাখছে।

সাদিয়া পারভীন অতিথী
আহসানউল্লাহ ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি
ব্যাচ -৩৯

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author