টেক্সটাইল প্রোটিন ফাইবার

0
802

টেক্সটাইল শিল্পে দুটি প্রাথমিক ধরণের প্রোটিন ফাইবার ব্যবহৃত হয়, যেমন পশম এবং সিল্ক। প্রাপ্যতার কারণে এবং বাল্ক হিসাবে উত্পাদন উপযুক্ত, কারণ এই দুটি প্রাকৃতিক প্রোটিন ফাইবার বিশ্বজুড়ে উত্পাদকদের মধ্যে জনপ্রিয়। রেশম এবং উলের মতো আরও কিছু প্রোটিন ফাইবার রয়েছে এবং তুলা ও অন্যান্য প্রাকৃতিক ফাইবার মিশ্রণ হিসাবে ব্যবহার করা হচ্ছে। অন্যান্য তন্তুগুলি হ’ল Mohair, Cashmere, Llama, Alpaca এবং Vicuna.

উল ফাইবারঃ

প্রাচীন প্রোটিন ফাইবার হ’ল উল ফাইবার থেকে সুতা এবং তারপরে ফ্যাব্রিক হিসাবে প্রস্তত হয়। এটি পুনর্ব্যবহারযোগ্য যা এই ফাইবারের একটি অনন্য বৈশিষ্ট্য। পুনর্ব্যবহারযোগ্য উল ফাইবারটি অন্য টেক্সটাইল ফাইবারের সাথে মিশ্রিত করে পোশাক, গৃহসজ্জার সামগ্রী বা অন্য পণ্যগুলির জন্য ব্যবহৃত হতে পারে যা আগুন এবং তাপমাত্রায় প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা রাখে। সমস্ত প্রোটিন ফাইবারগুলির মধ্যে উল সবচেয়ে পছন্দসই এবং বিশেষ ফাইবার, কারণ এই ফাইবারের পৃষ্ঠটিতে প্রোটিনের ওভারল্যাপিং স্কেলগুলির একটি সিরিজ রয়েছে যা টিপের দিক নির্দেশ করে। এই বৈশিষ্ট্যগুলির কারণে উল থেকে ফরেন ম্যাটেরিয়াল বেরিয়ে আসতে সাহায্য করে। এর water repellency property আছে। এই ফাইবারটি সর্বাধিক পরিমাণে আর্দ্রতা শোষণ করতে পারে যা একটি বিশেষ property যা এটি পরিধানের সময় উষ্ণ মনে হয়।

সিল্ক ফাইবারঃ

এটি এই পৃথিবীর আরেকটি প্রাচীন ফাইবার যা উজ্জ্বল রঙের হতে পারে। ঐতিহাসিকভাবে এটি বিশ্বের 5500 বছর ধরে ব্যবহার করা হচ্ছে। এটি কোনও সিন্থেটিক ফাইবার নয় বরং প্রাকৃতিক ফিলামেন্ট ফাইবার। সিল্ক খুব finer এবং lustrous ফাইবার যা কাপড়ে অতিরিক্ত গ্ল্যামারাস লুক দেয়। সিল্ক উৎপাদনের জন্য সাধারণত বোম্বাইক্স মোরি নামে এক ধরণের পোকা সংগ্রহ করা হয়। এই পোকা তুঁত পাতা খায় এবং ধীরে ধীরে বৃদ্ধি পায়, এই জাতীয় রেশম বেশিরভাগ বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত হয় যা সাদা এবং 10-14 মাইক্রন ব্যাস এবং ক্রস-বিভাগে বৃত্তাকার হয়। প্রকৃতপক্ষে রেশম জন্মাতে কিছু ধাপ রয়েছে এবং শেষ ধাপে এটি তুঁতযুক্ত রেশমি পোকার ককুন থেকে আসে। একটি Silkworm এ প্রায় 1000 গজ সুতা থাকতে পারে যা পুনরায় বন্ধ করা, কাটা এবং ফ্যাব্রিকের মধ্যে বোনা যায়। রেশমের চাষকে বলা হয় সেরিকালচার যা লাভজনক ব্যবসা। উলের এবং সিল্ক ফাইবারে কিছুটা পার্থক্য রয়েছে। উল ফাইবারে কেরাটিন নামক প্রোটিন থাকে যা স্তন্যপায়ী প্রাণীর বাইরের ত্বকের স্তর থেকে বৃদ্ধি পায় এবং সিল্কে ফাইব্রোইন নামক প্রোটিন থাকে যা রেশম গ্রন্থি দ্বারা উত্পাদিত হয়।

মোহার ফাইবারঃ

এই প্রোটিন ফাইবারটি অ্যাঙ্গোরা ছাগলের চুল থেকে প্রাপ্ত হয় এবং ফ্যাব্রিক সিল্ক-ফ্যাব্রিক এর মত তৈরি হয়। মোহর শব্দটি আরবি মুখায়ার থেকে উদ্ভূত, যার অর্থ ছাগলের চুলের ফ্যাব্রিক যা মধ্যযুগীয় সময়ে মকরে পরিণত হয়েছিল। এটি আর একটি প্রাচীন ফাইবার যা প্রথম দিকে তুরস্কে উত্পাদিত হয়েছিল। এটি কেরাটিন নামক প্রোটিনের সমন্বয়ে গঠিত। এর কাঠামো উল ফাইবারের সাথে সমান, যদিও বাহ্যিক স্তরটি সূক্ষ্ম উলে পাওয়া স্কেলের সংখ্যার প্রায় 50% থাকে। এটি ভাল স্ট্যাপল লেন্থ সহ lustrous ফাইবার এবং এছাড়াও স্থিতিস্থাপক এবং টেকসই। এটি আর্দ্রতা শোষণকারী প্রায় উল ফাইবারের সমান।

কাশ্মিরি ফাইবারঃ

কাশ্মিরি ফাইবার যা সাধারণত কাশ্মির ছাগল থেকে প্রাপ্ত কাশ্মির হিসাবে পরিচিত। নামটি কাশ্মীর থেকে নেওয়া হয়েছিল যা ভারত ও পাকিস্তানের উত্তরের ভৌগলিক অঞ্চল। এটি এক ধরণের প্রাণী প্রটিন ফাইবার। এশিয়ার কিছু অঞ্চলে এটি পশম বা পশ্মিনা নামেও পরিচিত যা সাধারণত ভারতের কাশ্মীরে উত্পাদিত হয়। কাশ্মিরে ছাগল থেকে যে ফাইবার পাওয়া যায় তার মধ্যে মোটা ফাইবারের একটি প্রতিরক্ষামূলক বাহ্যিক কোট থাকে যার দৈর্ঘ্য প্রায় 4 – 20 সেন্টিমিটার হয়। কিছু ডাউন আন্ডারকোট ফাইবার নরম এবং দৈর্ঘ্য 2.5 থেকে 9 সেমি পর্যন্ত হয়। মোটা ফাইবারগুলি বিভিন্ন যান্ত্রিক ডি-হেয়ারিং প্রক্রিয়াগুলি দ্বারা প্রাপ্ত হয় যা বেশিরভাগ অজানা। উচ্চ মানের কাশ্মিরের ফ্যাব্রিক বা শালগুলিতে মোটা সুতার 5% এরও কম থাকে। উষ্ণ এবং পরিধানে আরামদায়ক এমন ফ্যাব্রিক তৈরির বিশেষত্ব রয়েছে।

লামা, আলপাকা এবং ভিকুনা ফাইবার্সঃ

এ ধরনের উল ফাইবার গুলো দক্ষিণ আমেরিকাতে পাওয়া এক ধরণের প্রাণী থেকে আসে। আঁশগুলি সাদা বা বাদামী রঙের সাথে সূক্ষ্ম, চকচকে। সাধারণত, এই গ্রুপে তন্তুগুলি খুব শক্তিশালী এবং অন্য কোনও চুলের ফাইবারের চেয়ে দীর্ঘ হয়। এগুলি বিশ্বের ব্যয়বহুল তন্তু এবং টেক্সটাইল এবং পোশাকের বিলাসবহুল আইটেমগুলিতে ব্যবহৃত হয়।

Writer information:
Name: Jalal Sakib
Institution: Primeasia University

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here