টেক্সটাইল বর্জ্যের পুনর্ব্যবহার

0
339

যান্ত্রিক এবং রাসায়নিক প্রক্রিয়াগুলি ব্যবহার করে ফাইবার পুনর্ব্যবহার করা টেক্সটাইলগুলি যান্ত্রিক এবং রাসায়নিক পদ্ধতিতে পুনর্ব্যবহার করা যায়। পুনর্ব্যবহারযোগ্য হ’ল বর্জ্য গ্রহণ এবং এটিকে একটি নতুন উপাদান হিসাবে তৈরি করা যার মূল্য রয়েছে। প্লাস্টিক, কাগজ, ধাতু ইত্যাদিসহ অনেক উপকরণ পুনর্ব্যবহার করার পাশাপাশি টেক্সটাইল বর্জ্য থেকে নতুন তন্তু তৈরি করা হয় যা পরিবেশের কোন রূপ ক্ষতি করে না এবং অর্থ সাশ্রয় করে।

পুনর্ব্যবহারযোগ্য ফাইবারগুলি রাসায়নিক এবং যান্ত্রিক পুনর্ব্যবহারযোগ্য প্রক্রিয়াগুলি ব্যবহার করে তৈরি করা হয়। যাইহোক, টেক্সটাইলের পুনর্ব্যবহারযোগ্যতার স্কেলিংয়ের ক্ষেত্রে অগণিত বিষয় এবং সুযোগ রয়েছে যা উন্নত ফ্যাব্রিক বাছাইয়ের প্রয়োজনীয়তা এবং ফ্যাব্রিক সংমিশ্রণের আরও ভাল পৃথককরণ অন্তর্ভুক্ত করে।

টেক্সটাইল পুনর্ব্যবহারযোগ্য, উপলব্ধ বর্জ্য প্রবাহ এবং বিভিন্ন পুনর্ব্যবহারযোগ্য প্রক্রিয়া নীচের উদাহরণগুলিতে আরও ব্যাখ্যা করা যেতে পারে।

✅ যান্ত্রিক পুনর্ব্যবহারযোগ্যের মাধ্যমে:

যান্ত্রিক পুনর্ব্যবহারযোগ্য বর্জ্য লাগে এবং এটির মৌলিক কাঠামো পরিবর্তন না করে একটি গৌণ উপাদানে পুনর্ব্যবহার করে। টেক্সটাইল পুনর্ব্যবহারের জন্য কয়েকটি সাধারণ যান্ত্রিক কৌশলগুলির মধ্যে রয়েছে পলিয়েস্টার যেমন কাপড় কাটা এবং গলানো এবং প্লাস্টিকের ফাইবারগুলি বের করে দেওয়া হয়।বর্জ্য প্রবাহ হিসাবে তুলা ব্যবহার করে ফাইবার পুনর্ব্যবহার করা হয়।

✅ যান্ত্রিকভাবে নিম্নলিখিত উপায়ে পুনর্ব্যবহৃত সুতিতে প্রক্রিয়াজাত করা হয়:

১) ফ্যাব্রিকটি প্রথমে বিভিন্ন ফাইবার সংমিশ্রণে সাজানো হয়। আদর্শভাবে, ফ্যাব্রিকটিতে 1 ফাইবার থাকা উচিত যদিও কিছু 98/2 সুতি / স্প্যানডেক্স কাপড় মেকানিক্যালি পুনর্ব্যবহৃত হয়।কাপড় বা পোশাক রঙ দ্বারা পৃথক করা হয়। ফ্যাব্রিক কাটা হয় এবং তারপরে আলাদা করে টানা হয়।
২) স্পিনিংয়ের আগে, পুনর্ব্যবহারযোগ্য তন্তুগুলি কার্ডিং প্রক্রিয়াটি ব্যবহার করে বিভক্ত এবং সারিবদ্ধ হয়।
৩) পুনর্ব্যবহারযোগ্য সুতি ফাইবারটি সাধারণত উন্নত মানের জন্য ভার্জিন সুতি বা পলিয়েস্টার দিয়ে কাটা হয় কারণ পুনর্ব্যবহারযোগ্য তুলার সংক্ষিপ্ত ফাইবার দৈর্ঘ্য থাকে এবং এটি তার কুমারী অংশের তুলনায় দুর্বল।ডেনিম সংস্থাগুলি তাদের পণ্য সরবরাহের ক্ষেত্রে কিছু পুনর্ব্যবহৃত কটন অন্তর্ভুক্ত করছে। উদাহরণস্বরূপ, সমস্ত মুড জিন্সে পুনর্ব্যবহারযোগ্য তুলার শতাংশ রয়েছে।

✅ পুরনো ব্যবহৄত প্লাস্টিক:

বেশিরভাগ প্লাস্টিকের বোতল থেকেপোশাক এবং পাদুকাগুলিতে সর্বাধিক পুনর্ব্যবহৃত পলিয়েস্টার প্লাস্টিকের পানির বোতল থেকে উদ্ভূত, এবং পলিয়েস্টার টেক্সটাইল বর্জ্য নয়। এটি সম্ভব কারণ পলিয়েস্টার এবং প্লাস্টিকের বোতল দুটিই পলিথিন টেরিফথ্যালেট (পিইটি) নামক একটি প্লাস্টিক থেকে তৈরি।

✅ প্লাস্টিকের পানির বোতল একটি দুর্দান্ত বর্জ্য প্রবাহ কারণ:

একটি “সংগ্রহের অবকাঠামো” ইতিমধ্যে বিশ্বের অনেক জায়গায় বিদ্যমান।এক্ষেত্রে প্লাস্টিকের বোতলগুলি মোটামুটি পরিষ্কার। এগুলি প্রায়শই পরিষ্কার থাকে, রঙ্গকগুলি ধারণ করে না এবং তুলনামূলকভাবে কম রাসায়নিক সংযোজন রয়েছে।

প্লাস্টিকের বোতলগুলি একটি কার্যকর কার্যকর বর্জ্য উৎস।বোতল থেকে পুনর্ব্যবহৃত পলিয়েস্টার নীচে বর্ণিত প্রক্রিয়াটি ব্যবহার করে তৈরি করা হয়:

১) বোতলগুলি প্লাস্টিকের ধরণের উপর নির্ভর এবং রঙ অনুসারে বাছাই করা হয়। পলিয়েস্টার তৈরি করতে কেবল পিইটি বোতল ব্যবহার করা যেতে পারে। তাই প্লাস্টিকের ধরণে বাছাই করা গুরুত্বপূর্ণ।
২) ধুলা দিয়ে প্লাস্টিক থেকে ময়লা এবং দূষকগুলি সরানো হয়।কাটা প্লাস্টিকটি অতিরিক্ত জল অপসারণের জন্য ভালভাবে শুকানো হয় যা পুনর্ব্যবহারের সময় উপস্থিত হতে পারে না।
৩) প্লাস্টিকের ফ্লেক্সগুলি ছোট ছোট ধারাবাহিক আকারের পিইটি পেললেটগুলিতে তৈরি হয়। এতে গুলিগুলি গলানো হয় এবং একটি পুনর্ব্যবহারযোগ্য পলিয়েস্টার ফাইবারে এক্সট্রুড করা হয়। আমেরিকান পলিয়েস্টার উৎপাদক ইউনিফি তার রিপ্রিভ ফাইবার দিয়ে সম্পূর্ণ সফল হয়েছেন, পুরোপুরি প্লাস্টিকের বোতল থেকে তৈরি একটি পুনর্ব্যবহৃত পলিয়েস্টার।

✅ রাসায়নিক পুনর্ব্যবহার (Depolymeriization)

রাসায়নিক পুনর্ব্যবহারযোগ্য একটি বর্জ্য প্রবাহকে পুনরায় পুনরুদ্ধার করতে একাধিক রাসায়নিক প্রক্রিয়া ব্যবহার করে বিল্ডিং ব্লক করাকে মনোমার বলে। পোশাক এবং পাদুকা সহ অনেকগুলি শিল্পের ফলে নতুন রাসায়নিক এবং উপকরণ তৈরি করতে ফলাফল মনোমারগুলি ব্যবহার করে। পুনর্ব্যবহারযোগ্য পণ্যগুলি তাদের কুমারী অংশগুলির মতো হ’ল, যার অর্থ পুনর্ব্যবহারযোগ্য প্রক্রিয়াগুলির মাধ্যমে পারফরম্যান্স হারাতে পারে না।
একাধিক ফাইবারযুক্ত ফ্যাব্রিকগুলি মেকানিকাল উপায়ে পুনর্ব্যবহার করা সহজাতভাবে কঠিন কারণ কারণ তন্তুগুলি সহজেই আলাদা করা যায় না। তবে ওয়ার্ন অ্যাগেন এবং অ্যাম্বারসাইকেল রাসায়নিক পুনর্ব্যবহারযোগ্য প্রযুক্তি তৈরি করেছে যা টেক্সটাইল বর্জ্য প্রবাহগুলি তৈরি করতে ফ্যাব্রিক সংমিশ্রণগুলিকে আলাদা করতে পারে যা পুনর্ব্যবহারযোগ্য তন্তুগুলি সহ পুনর্ব্যবহারযোগ্য পণ্যগুলিতে আরও প্রক্রিয়াজাত করা যায়।

✅ বর্জ্য প্রবাহ হিসাবে নাইলন ব্যবহার করে ফাইবার পুনর্ব্যবহার করা:

অ্যাকোয়াফি্ন গ্রুপ দ্বারা উৎপাদিত একটি পুনর্ব্যবহৃত নাইলনের সুতা ইকোনাইল নীচের প্রক্রিয়াটি ব্যবহার করে পুরাতন ফিশিং নেট এবং অন্যান্য টেক্সটাইল বর্জ্য থেকে পুনরুত্পাদন করা হয়ঃ

১) ফিশিং জাল এবং অন্যান্য নাইলন বর্জ্য সংগ্রহ করে বাছাই করা হয়
২) নাইলনের ছোট ছোট টুকরা তৈরি করে একাধিক রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে ঘটে যা নাইলন টুকরোকে নাইলন মনোমরে রূপান্তর করে।
৩) ইকোনাইল মনোমরদের নাইলনে ফিরিয়ে আনার মাধ্যমে তৈরি করা হয়েছিল।

✅ সেলুলোজ ফাইবার ব্যবহার করে ফাইবার পুনর্ব্যবহার করা:

দ্রাবকগুলি ব্যবহার করে রাসায়নিক পুনর্ব্যবহার সেলুলোজ ফাইবারগুলিকে তরল সজ্জার মধ্যে পরিণত করতে পারে। একবার দ্রবীভূত হয়ে গেলে, সজ্জাটি ভিসকোজ প্রক্রিয়ায় মনুষ্যনির্মিত সেলুলোজিক ফাইবারগুলি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। তবে আজ প্রযুক্তিগত এবং মানের কারণে কাঠের সজ্জা ভিসকোজের জন্য পছন্দের ফিডস্টক, যদিও গবেষণাটি অগ্রগতি অব্যাহত রেখেছে।

✅ লেখক:

তানভীর শিকদার সিয়াম
ডিপার্টমেন্ট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং,
জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (১০ ব্যাচ)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here