টেক্সটাইল মেশিনারিজ প্রস্তুতকারী ব্র‍্যান্ডসমূহ

0
772

টেক্সটাইল। এই শব্দটি শুনলেই সাধারন মানুষের মাথায় ঘুরতে থাকে কাপড়। আর যারা এই সেক্টরটির সাথে জড়িত আছেন বা এই বিষয়  নিয়ে লেখাপড়া করছেন তাদের মাথায় আসবে  Fiber, Yarn, Dyeing, Printing, Weaving, Knitting আরও কত কি!! কিন্তু একটা জিনিস হয়ত অনেকের চোখের আড়াল হয়ে যায়।মজার কথা হল এগুলো এত বিশাল যে  চোখের আড়াল হওয়া সম্ভবই না।আসল কথা হল আমরা এগুলো কে নিয়ে ভাবতে চাই না। হ্যাঁ, আমি টেক্সটাইল মেশিনারিজ এর কথা ই বলছি। আমার মতে একটি টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে টেক্সটাইল মেশিনারিজ সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। পুরো পৃথিবীতে এই টেক্সটাইল মেশিনারিজ উৎপাদনকারি হাজারো প্রতিষ্ঠান আছে । সেগুলোকে আমরা হয়ত অনেকেই চিনি না। তাই আজ আমি আপনাদের সামনে কয়েকটি  Textile Machineries Manufacturing Company এর সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরব। 


•Rieter –
রিটার সুইজারল্যান্ড ভিত্তিক টেক্সটাইল মেশিনারিজ উৎপাদনকারি প্রতিষ্ঠান। এটি ১৭৯৫ সালে প্রতিষ্ঠিত হয়।এই কোম্পানির প্রতিষ্ঠাতা হলেন  জোহান জ্যাকব রিটার (১৭৬২-১৮২৬)।এর হেড অফিস  উইন্টারহোর, সুইজারল্যান্ড এ অবস্থিত। টেক্সটাইল মেশিনারিজ উৎপাদনের জন্য রিটার খুব জনপ্রিয় একটি প্রতিষ্ঠান। রিটার এর বার্ষিক প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালে কোম্পানিটির মোট আয় ছিল ৭৬০ CHF মিলিয়ন ।এবং ২০১৯ সালে রিটার এর মোট কর্মচারীর সংখ্যা ছিল ৪৫৯১ জন। রিটার স্পিনিং মেশিন, Blowroom, Card, Draw Frame সহ আরও বিভিন্ন ধরনের মেশিনারিজ উৎপাদন করে থাকে। বর্তমানে রিটার এর CEO দায়িত্ব পালন করছেন নরবার্ট ক্লেপার। 

•Trutzschler-
এটি একটি জার্মানভিত্তিক কোম্পানি যা ১৮৮৮ সালে প্রতিষ্ঠিত হয়।  Mr. Paul Heinrich Trutzschler  এই কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। এর সদর দপ্তর মনচেঙ্গলাবাখ,জার্মানি তে অবস্থিত।এরা Spinning Machine, Blowroom, Combing Machine, carding Machine, Draw Frames, Digital Solutions, T-Tuning machine তৈরি করে থাকে। এই কোম্পানিটির কর্মচারীর সংখ্যা প্রায় ১০০০ জনের মতো। এই কোম্পানিটি দিন দিন টেক্সটাইল মেশিনারিজ ডিজিটালাইজড করছে। বর্তমানে এই কোম্পানিটির CEO এর দায়িত্ব পালন করছেন ড্রিক বারগার। 

•Murata Machinery Ltd. –
মুরাটা মেশিনারি লিমিটেড জাপানের অবস্থিত একটি টেক্সটাইল মেশিনারি উৎপাদনকারি প্রতিষ্ঠান।এর সদর দপ্তর জাপানের কিয়োটো প্রশাসনিক অঞ্চলে অবস্থিত। এটি ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত হয়। নিশিজন জ্যাকার্ড এই কোম্পানি টি প্রতিষ্ঠা করেন এবং তার হাত ধরেই এর বিকাশ ঘটে। এটি টেক্সটাইল মেশিনারিজ উৎপাদনকারি প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করলেও বর্তমানে এটি অন্যান্য ক্ষেত্রেও উন্নতি করে চলেছে। এর কর্মচারীর সংখ্যা ৬৯৫০ জন এর প্রেসিডেন্ট এবং CEO হিসেবে ভূমিকা পালন করছেন  ডাইসুকে মুরাটা। এই প্রতিষ্ঠানটি দ্বারা উৎপাদনকৃত প্রোডাক্ট গুলো হলো VORTEX Spinning Machines, Automatic Winders। এই কোম্পানির Muratec Automatic Winder মেশিন টি সব চেয়ে বেশি বিক্রিত অটোমেটিক winder.

•Toyota – 
 টয়োটা নাম শুনলে সবাই গাড়ি উৎপাদনকারি প্রতিষ্ঠান কেই চিনে থাকবেন ।কিন্তু অনেকেই হয়ত জানেন না যে টয়োটা নামে আরেকটি কোম্পানি আছে যারা পৃথিবীর অন্যতম বৃহৎ স্পিনিং মেশিন এবং ওয়েভিং মেশিন উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। এটি একটি জাপানভিত্তিক কোম্পানি যা  প্রতিষ্ঠিত হয় ১৯২৬ সালে এবং এর প্রতিষ্ঠাতা ছিলেন সাকিচি টয়োটা। বর্তমানে এর চেয়ারম্যান এর দায়িত্ব পালন করছেন টেটসুরো টয়োটা ।এই কোম্পানিটি মূলত বিভিন্ন ধরনের স্পিনিং মেশিনারি এবং ওয়েভিং মেশিনারি উৎপাদন করে থাকে।

•SHIMA SEIKI MFG. LTD. – 
শিমা সিকি এমএফজি লিমিটেড  কোম্পানিটিও জাপান ভিত্তিক কোম্পনি। এর সদর দপ্তর  সকাটা ওয়াকায়মা তে অবস্থিত।এই কোম্পানিটির প্রতিষ্ঠাতা মিসোহিরো শিমা। এই কোম্পানিটি ৪ঠা  ফেব্রউয়ারি,১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়। এই কোম্পানিটির প্রতিষ্ঠাতা মিসোহিরো শিমা এর বর্তমান চেয়ারম্যান এবং প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করছেন।এর মোট কর্মীর সংখ্যা বর্তমানে ২০১০ জন। ২০১৯ সালে কোম্পানিটির মোট আয় ছিল ২৬০৯৬ মিলিয়ন জাপানি ইয়েন। এই কোম্পানিটির উৎপাদিত পণ্য গুলো হলো Knitting Machines, Design Systems, CAD/CAM Systems, Inkjet Printing Machine, PLM Solutions ইত্যাদি।

•Shandong Tongda Textile Machinery (group) Co. Ltd – 
এটি একটি চীনা ভিত্তিক কোম্পানি যা ১৯৫২ সালে প্রতিষ্ঠিত হয়ে ছিল। এর হেড অফিস চীনের চ্যাংয়েই সিটি তে অবস্থিত টোংডা ইন্ডাস্ট্রিয়াল পার্কে। মিঃ সান জাঞ্চেং বর্তমানে এই কোম্পানির চেয়ারম্যান অব বোর্ড এর দায়িত্ব পালন করছেন।এই কোম্পানিরতে প্রায় ১০৫০ জন কর্মী কাজ করে থাকেন।এই কোম্পানির বিভিন্ন ধরনের মেশিনারিজ উৎপাদন করে থাকে।তার মধ্যে উল্লেখযোগ্য কিছু প্রোডাক্ট হলো Blow room, Cotton Carding machine, Draw frame, Roving frame, Rotor Spinning Machine, Ring Spinning Machine, Water jet loom, Nonwoven machinery ইত্যাদি। এই কোম্পানি টি টেক্সটাইল মেশিনারিজ তৈরির পাশাপাশি টেক্সটাইল পণ্য সামগ্রী ও উৎপাদন করে থাকে।

•Qingdao Qinyuan Machinery Co. Ltd. – 
এটিও চীনাভিত্তিক প্রতিষ্ঠান। এটি খুবই নতুন একটি কোম্পানি হওয়া সত্ত্বেও এরা খুব অল্প সময়ের মধ্যে দারুন উন্নতি করেছে। মাত্র ২০ বছরে এই কোম্পানিটি চীনের অন্যতম বড় একটি কোম্পানিতে পরিণত হয়েছে।এই কোম্পানি দ্বারা উৎপাদিত প্রোডাক্ট গুলো হলো Multi Needle Quilting Machine, Single Needle Quilting Machine, Cocoon Bobbin Winding Machine, Mattress Tape Edge Machine,Pillow Filling Machine,Pillow Packing Machine,Wadding Production Line, Oblique Cutting Machine, Automatic Carding Machine, Opening Machine, Quilting Embroidery Machine, Embroidery Machine। এর সদর দপ্তর চীনের লাওশান এ অবস্থিত। 

•Jinjiang Xinda Precision Machinery Co. Ltd. –
এটিও একটি চীনাভিত্তিক কোম্পানি। এটি ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়। এটি চীনের ফুজিয়ান স্টেট এ অবস্থিত। এর বর্তমান CEO হিসেবে দায়িত্বরত আছেন  মিসেস ক্যাথি উ।এটি সর্বপ্রথম কোম্পানি যারা নিটিং মেশিন উৎপাদনে হাই-টেক পদ্ধতি ব্যবহার করে থাকে। এদের প্রোডাক্ট গুলো হলো  Single cylinder, Single Knit Series, Double Knit Series, Computerized Jacquard Series, Body size circular knitting machine, Spare Parts For Circular, Knitting Machine ইত্যাদি। তাদের মোট বার্ষিক আয় ৫-১০ মিলিয়ন মার্কিন ডলার। এই ছিল কয়েকটি সুপরিচিত কোম্পানি যারা পুরো পৃথিবী জুড়ে আজ ব্যাবসা করছে। এইরকম আরো অনেক নামকরা কোম্পানি আছে যারা টেক্সটাইল মেশিনারিজ উৎপাদন করে থাকে। সেগুলোর সম্পর্কে অন্যকোনো আর্টিকেলে লিখব।  

Source: Official website of the Companies,Wikipedia 

Writer:Omar Saif
Department of Textile engineering(3rd Batch)
Jashore University of Science and Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here