Thursday, July 25, 2024
More
    HomeIndustry Reviewটেক্সটাইল শিল্পে হা-মীম গ্রুপের অবদান

    টেক্সটাইল শিল্পে হা-মীম গ্রুপের অবদান

    হা-মীম গ্রুপটি টেক্সটাইল এবং গার্মেন্টস খাতের বাংলাদেশের অন্যতম বৃহত্তর প্রতিষ্ঠান।১৯৮৪ সালে দুইজন উদ্যোগী পুরুষ জনাব এ কে আজাদ এবং জনাব দেলোয়ার এর হাত ধরে হা-মীম গ্রুপের পথ চলা শুরু।৩৫ বছরের ইতিহাসে হা-মীম গড়ে তুলেছে ২৬ টি গার্মেন্টস কারখানা, সোয়েটার কারখানা, পলি ব্যাগ শিল্প, লেবেল কারখানা, পাটকল, রাসায়নিক গঠনের কারখানা, চা শিল্প, পরিবহন সংস্থা, নিউজ চ্যানেল এবং সমকাল নামে একটি বহুল প্রচারিত জাতীয় দৈনিক পত্রিকার মতো সব অঙ্গ প্রতিষ্ঠান।

    এটি মূলত ব্যক্তিগত একটি গ্রুপ যার কেন্দ্রস্থল হচ্ছে ঢাকায়।প্রতি বছর এর রাজস্ব ৫৫০ মিলিয়ন মার্কিন ডলার। এই গ্রুপে কর্মচারীর সংখ্যা ৫০,০০০ এর মতো।

    এই কোম্পানির মূল ক্রেতা হচ্ছে ইউরোপ এবং আমেরিকা। এই কোম্পানি প্রতি মাসে ৩ মিলিয়ন ওভেন গার্মেন্টস উৎপাদন করে থাকে।

    ওভেন সেক্টরে এদের রয়েছে ১৫ টি ফ্যাক্টরি যেখানে রয়েছে ১২৫০০ মেশিন এবং ২০০০০ এর অধিক শ্রমিক। এখানে তারা ব্যবহার করছে সব অত্যাধুনিক মেশিনারিজ যা কিনা তাদের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করেছে কয়েকগুণ।

    হা-মীম গ্রুপের রয়েছে বেশ কিছু সংখ্যক ওয়ার্ল্ড ক্লাশ বায়ার। তারমধ্য অন্যতম হচ্ছে…

    -American Eagle

    -GAP

    -Levis

    -PVH

    -Lee

    -H&M

    -Next -Zara

    -Nautica

    -Target  ইত্যাদি

    ওয়াশিং সেক্টরে হা-মীমের রয়েছে ৬ টি বিশাল ফ্যাক্টরি। এক লক্ষ পঞ্চাশ হাজার পিস ফেব্রিক ওয়াশ করা হয় প্রতিদিন এই হা-মীম এ।সকল রকমের ক্রিটিকাল ওয়াশ করে হয়ে থাকে এখানে যেমন Sand blast, hand sanding, Woven curing, Over dye,laser works ইত্যাদি। সব ওয়াশিং প্ল্যান্ট এর আছে E.T.P. ইউনিট যা কিনা পানি দূষণ রোধে ভূমিকা পালন করে আসছে।

    Sample সেকশনে রয়েছে ৩০০ এর মতো মেশিনারিজ।প্রতিদিন ৫০০ এর অধিক sample এখানে তৈরী হয়ে থাকে।

    এছাড়াও হা-মীম গ্রুপের রয়েছে মার্চেন্ডাইজিং সেকশন, ডিজাইনিং সেকশন,প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট সেকশন।ডেনিম হচ্ছে হা-মীম গ্রুপের ড্রীম প্রজেক্ট। ইতিমধ্যে ফ্যাক্টরি স্থাপন সহ এ নিয়ে তারা কাজ শুরু করে দিয়েছে।

    এখানে রয়েছে চাইল্ড কেয়ার, সেল্ফ সেফটি কেয়ার, মেডিকেল কেয়ার এর মতো সুবিধা। সময়মতো শ্রমিকদের বেতন পরিশোধ করা সহ শ্রমিকদের সকল সুবিধা দিতে অগ্র একটি প্রতিষ্ঠান এই হা-মীম।

    মোঃ হাসিবুল হাসান সুজন

    বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments