Home Business ট্রেন্ডিং ফ্যাশনে আস্থার নাম ক্যাটস আই; পেছনের ইতিহাস (পর্ব-০১)

ট্রেন্ডিং ফ্যাশনে আস্থার নাম ক্যাটস আই; পেছনের ইতিহাস (পর্ব-০১)

CATS EYE; redefining fashion over 40 years

সচরাচর যারা ব্র্যান্ডের পোশাক পরে থাকেন তাদের কাছে ক্যাটস আই নামটা পরিচিত। দেশের ফ্যাশন খাতে ক্যাটস আই গত ৪০ বছর ধরে ব্যবসা করে আসছে। তাদের পেছনের গল্পটা তুলে ধরার চেষ্টা করলাম।

মিঃ সাঈদ সিদ্দিকী রুমি এবং তার স্ত্রী মিসেস আশরাফুন সিদ্দিকী ডোরা ক্যাটস আই প্রতিষ্ঠা করে। ১৯৭৯ সালে তরুণ ডোরা তার স্বামীর কাছ থেকে বিড়ালের চোখের একটি লকেট উপহার পান। সেই থেকেই এই কোম্পানিটির নামকরণ করা হয় “ক্যাটস আই”।

১৯৮০ সালে, গ্রিন সুপার মার্কেটের ছোট্ট একটি দোকান থেকে ক্যাটস আই তাদের প্রথম যাত্রা শুরু করে। শুরুতে তারা ক্যান্ডি থেকে শুরু করে অলঙ্কার পর্যন্ত সমস্ত কিছুই বিক্রি করত।

তখনকার তাদের দোকানের চারপাশে অনান্য দোকানগুলো কাপড়ের ব্যবসা করছিল। সেই সময় পোশাক এর ব্যবসা ভালো লাভজনক ব্যবসা ছিল। তাই প্রতিষ্ঠাতা মিঃ সাঈদ সিদ্দিকী রুমি এবং মিসেস আশরাফুন সিদ্দিকী ডোরা তাদের দোকানেও পোশাক অন্তর্ভুক্ত করার কথা ভাবছিল।

একদিন ঐ দম্পতি ২০০০০ টাকা নিয়ে ঢাকার ইসলামপুরে গিয়ে কিছু কাপড় কিনে আনে। তারা নিজেরাই কিছু শার্ট ডিজাইন করেন। পরবর্তীতে রুমি এবং ডোরা তাদের নিজেদের ডিজাইন করা কিছু শার্ট দোকানের ছোট একটি অংশে বিক্রি করা শুরু করে। তখনকার ঢাকার উৎসাহী যুবকদের কাছে তারা বেশ ভালো সাড়া পায়। তখন মিসেস আশরাফুন সিদ্দিকী সিদ্ধান্ত নেন যে তারা কেবল পুরুষদের জন্য ডিজাইন করা পোশাক বিক্রি করবে।

১৯৮৩ সালে এই দম্পতি ঢাকায় এলিফ্যান্ট রোডে মনসুর ভবনে একটি জায়গা ভাড়া নেয়। এটিই ছিল মূলত ক্যাটস আইয়ের আনুষ্ঠানিক সূচনা।
১৯৯৩ সাল পর্যন্ত, পুরুষদের ফ্যাশন মার্কেটে নির্বাহীদের জন্য পোশাকের লাইনের শূন্যতা ছিল। অতএব ক্যাটস আই তাদের নতুন ব্র্যান্ড “মুনসুন রেইন” এর অধীনে তাদের পোশাক গুলোর নতুন লাইন প্রবর্তন করে।

১৯৯৮ সালে, ক্যাটস আই পুরুষদের নৈমিত্তিক পরিধান অংশটি সন্তুষ্ট করতে “ক্যাটস আই আনলিমিটেড” নামে পুরুষদের পরনের আরও একটি ব্র্যান্ড চালু করে। তারই ধারাবাহিকতায় সম্প্রতি ক্যাটস আই মেয়েদের পরিধান, জুতা এবং গয়না ও তাদের তালিকায় যোগ করেছে।

ব্র্যান্ড টির মালিক আশরাফুন ডোরার মতে, “আমরা সবসময় পোশাক তৈরিতে মানের ও দামের সমন্বয়ের প্রতি নজর রাখি। পোশাক এ আমরা আমাদের নিজেদের করা ডিজাইন ও নিয়ম অনুসরণ করি। সবসময় চেষ্টা করি পোশাকে সাধারণ ও সাহসী ডিজাইন এর ভারসাম্য যাতে থাকে। এবং আমরা শুরু থেকেই বাংলাদেশ এর মানুষদের চাহিদার কথা মাথায় রেখে ফ্যাশনেবল পোশাক তৈরি করে আসছি। আর এরই ধারাবাহিকতায় ক্যাটস আই আজ এই দেশের ফ্যাশন ব্র্যান্ডে মানুষের আস্থার মর্যাদা পেয়েছে”

বর্তমানে তাদের কন্যা রুম্মেলা সিদ্দিকী এবং রাফায়েল্লা সিদ্দিকী এখন কোম্পানিটি পরিচালনা করছে। সাঈদ সিদ্দিকী রুমি এখনও ব্র্যান্ডের চেয়ারম্যান পদে আছেন এবং আশরাফুন সিদ্দিকী ডোরা ম্যানেজিং ডাইরেক্টর এর পদ পালন করছেন।

Sazib Bhowmick
National institute of textile engineering and research (NITER),
9th batch
Email- [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author