Home Business তিন হাজার কোটি টাকা যুক্ত হলো শিল্প প্রতিষ্ঠানের বিশেষ তহবিলে

তিন হাজার কোটি টাকা যুক্ত হলো শিল্প প্রতিষ্ঠানের বিশেষ তহবিলে


আশিক মাহমুদ ; নিজস্ব প্রতিবেদক
বৈশ্বিক মহামারী করোনা সংকট কাটানোর লক্ষ্যে বিশেষ তহবিল এিশ  হাজার কোটি টাকা ঋণ দেয়া হয়েছিল গার্মেন্টসহ রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের মালিকদের। চলতি মাসে আরো তিন হাজার কোটি টাকা দেওয়ার বিষয়ে বৃহস্পতিবার(২৩ জুলাই) সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংককে এ সংক্রান্ত চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সে হিসেবে এখন বিশেষ তহবিলের পরিমাণ দাড়িয়েছে ৩৩ হাজার কোটি টাকায়।
কিন্তু বাংলাদেশ ব্যাংক জানিয়ে দিয়েছে যে এটিই হতে চলেছে শেষ বার এবং এ দফায় কেবল সে সকল উদ্যোক্তারাই ঋণ পাবে যারা গত জুন মাসে ঋণ পেয়েছেন। তাছাড়াও এ দফায় 2% সার্ভিস চার্জ বৃদ্ধি করা হয়েছে। পূর্বে ২% সার্ভিস চার্জে ঋণ পেলেও এবার গুনতে হবে ৪% সার্ভিস চার্জ।
উল্লেখ্য যে, পূর্ববর্তী সময়ে ঋণ দেওয়ার ক্ষেত্রে রপ্তানীমুখী প্রতিষ্ঠানকে প্রধান্য দেওয়া হয়। ৮০ শতাংশ পণ্য রফতানি করছে এমন প্রতিষ্ঠানকে ঋণ দেয়া হয়। ইতিমধ্যে এ তহবিল থেকে ঋণ নিয়ে গত এপ্রিল, মে ও জুন- এই তিন মাসের বেতন দিয়েছে অনেক রফতানিকারক প্রতিষ্ঠান। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আরও তিন মাস শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা দেয়ার জন্য সরকারের কাছে বিশেষ তহবিল থেকে ঋণ চেয়ে আবেদন করেন গার্মেন্টস মালিকরা। এর পরিপ্রেক্ষিতে আরো ৩ হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা আসে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author