তেজস্ক্রিয়তা প্রতিরোধী স্যুট

0
963

তেজস্ক্রিয়তার শব্দটির সাথে আমরা সকলেই কম বেশি পরিচিত। কিন্তু এর থেকে প্রতিরক্ষা বিষয়ে আমরা তেমন অবগত না। মূলত ভারী মৌলের নিউক্লিয়াস থেকে স্বতঃস্ফূর্তভাবে আলফা, বিটা ও গামা রশ্মির নির্গমনের প্রক্রিয়াকে তেজস্ক্রিয়তা বলে। তবে অনেক ক্ষেত্রে পজিট্রন, নিউট্রন, নিউট্রিনো ইত্যাদিও নির্গত হতে পারে। এগুলোর মধ্যে গামা রশ্মি তড়িৎ চৌম্বক তরঙ্গ হওয়ায় এর ভেদন ক্ষমতা যেমন বেশি ঠিক তেমনি সবচেয়ে বেশি ক্ষতিকর। তবে আমাদের শরীরের জন্য সামান্য কিছু উপকারিতা (চিকিৎসা, ফসিলের বয়স নির্ণয়, খাদ্যবস্তু সংরক্ষণ) ব্যতীত এসকল রশ্মি মারাত্মক ক্ষতিকর।সব সময় যে কৃত্রিমভাবে তেজস্ক্রিয়তার সৃষ্টি হয় তাই নয় প্রাকৃতিকভাবেই এর সূচনা হতে পারে। যেমন সূর্যের মধ্যে নিউক্লিয়ার ফিউশন বিক্রিয়ার ফলে। তেজস্ক্রিয় রশ্মি ক্যান্সার থেকে শুরু করে অঙ্গহানি, ব্রেন টিউমার, নিউরন এর কার্যকারিতা নষ্ট করা সহ অন্ধত্বের জন্য বিশেষ ভাবে দায়ী। তাই তেজস্ক্রিয়তা থেকে বাঁচতে তেজস্ক্রিয়তা প্রতিরোধী স্যুটগুলোর বিকল্প নেই। নিচে এই বিশেষ স্যুটগুলোর কার্যপদ্ধতি ও ব্যবহার কৌশল নিয়ে আলোচনা করা হলো:

তেজস্ক্রিয় তা প্রতিরোধে সুট মূলত প্রটেক্টিভ টেক্সটাইলস ও মেডিকেল টেক্সটাইলসের সমন্বিত অংশবিশেষ। যার মূল উদ্দেশ্য হলো তেজস্ক্রিয় বিকিরণ থেকে সুরক্ষা প্রদান করা। তেজস্ক্রিয়তা প্রতিরোধ করতে বিশ্বজুড়ে নানা রকম স্যুট বা এপ্রোন ব্যবহার করা হয়। এর মধ্যে NBC/CBRN suit, Hazmat suit, Lead Apron, Denton DFBM 50 suit, TS EN 1073-2 suit, Swimwear/Swimsuit স্যুটগুলো অন্যতম।

NBC/CBRN suit : এই স্যুট টি মিলিটারি ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী(PPE) হিসেবে বিশেষভাবে ব্যবহৃত হয়। NBC স্যুট তেজস্ক্রিয়তা, জৈবিক বা রাসায়নিক পদার্থের সাথে সরাসরি যোগাযোগ এবং দূষণের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করে থাকে। NBC শব্দটি এসেছে মূলত ( N=Nuclear, B=Biological C=Chemical) শব্দগুলো থেকে। এর সমকক্ষ আরেকটি তেজস্ক্রিয়তা প্রতিরোধের স্যুট হলো CNBC স্যুট। একে Chemsuit ও বলা হয়।NBC শব্দটি CBRN(C=chemical, B=biological, R=radiological, N=nuclear) দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এগুলো মূলত সেনাবাহিনীদের
তেজস্ক্রিয়তা থেকে সুরক্ষার জন্য ব্যবহার করা হয়ে থাকে। সামরিক ক্রিয়া-কলাপ গুলিতে এনবিসি স্যুট দ্রুত একজন সৈনিকের ইউনিফর্ম এর উপর পরিধান করার মতো করে তৈরি করা হয়। বিভিন্ন ধরনের রাবারের উপাদান দিয়ে এটি তৈরি‌। তবে এতে ফিল্টার অন্তর্ভুক্ত থাকে। যা বায়ু ঘাম ঘনীভবনের মাধ্যমে বাইরে বের করে দেয়। কানাডিয়ান মিলিটারির NBC স্যুট এই প্রক্রিয়ায় তৈরি। পুরনো সোভিয়েত ইউনিয়নের স্যুট গুলো ছিল দুর্ভেদ্য রাবারের প্রলিপ্ত ক্যানভাস। তবে বর্তমানে এটিকে CBRN স্যুট নামে ডাকা হয়। এতে নাইলনের সাথে চারকোল দিয়ে তৈরি ফিল্টার রয়েছে। তবে একেক দেশের সৈন্যদের জন্য ব্যবহৃত এনবিসি স্যুট একেক নামে পরিচিত। যেমন ব্রিটিশ সেনাবাহিনী MK3, MK4-Nato স্যুট ব্যবহার করে থাকে। NBC স্যুট সাধারণত তিনটি স্তরে তৈরি হয়ে থাকে। ভেতরের স্তরে তুলার ফেব্রিক ও রাবার, মাঝের স্তরের সক্রিয় চারকোল এবং বাইরের স্তরে বিভিন্ন কেমিক্যাল সমৃদ্ধ ফেব্রিক ও আগুনের শিখা প্রতিরোধী ফেব্রিক থাকে।

Hazmat suit: Hazmat শব্দটি এসেছে Hazardous Materials থেকে। যার আভিধানিক অর্থ বিপদজনক উপাদান। তাই নাম থেকেই এর কার্যকারিতা উপলব্ধি করা যায়। এই তেজস্ক্রিয়তা প্রতিরোধী স্যুট মূলত Radioactive Dust particals থেকে আমাদের সুরক্ষা প্রদান করে। শুধু তাই নয় তেজস্ক্রিয়তা প্রতিরোধের পাশাপাশি এর আরো বহুবিধ ব্যবহার রয়েছে। তাই এটি দমকলকর্মী, মেডিকেল টেকনোলজিস্ট, গবেষক, বোম ডিসপোজাল ইউনিট এর কর্মীগণও ব্যবহার করে থাকেন। সুরক্ষা প্রদানের উপর ভিত্তি করে একে Level A, Level B, Level C, Level D চারটি স্তরে ভাগ করা হয়। Level A সবচেয়ে বেশি সুরক্ষা প্রদান করে। বিভিন্ন ধরনের বাষ্প ক্ষুদ্র কণিকা থেকে Level A সুরক্ষা প্রদান করে। Level B বিভিন্ন ধরনের উত্তপ্ত তরল কোন কিছুর ছিটা থেকে সুরক্ষা প্রদান করে। Level C মূলত শ্বাসযন্ত্রের সুরক্ষার জন্য ব্যবহৃত হয়। Level D স্তর ক্রু সদস্যকে রাসায়নিক এক্সপোজার থেকে রক্ষা করে না। সুতরাং, এই স্তরের সুরক্ষা কেবল এমন পরিস্থিতিতে ব্যবহার করা হয় যেখানে ক্রু সদস্যের রাসায়নিকের সাথে যোগাযোগের কোনও সম্ভাবনা থাকে না।

NBC ও Hazmat suit প্রায় সমকক্ষ হলেও এদের মাঝে কিছুটা ভিন্নতা রয়েছে। NBC এটি মিলিটারি টার্ম। অপরদিকে বেসামরিক ব্যক্তিদের ক্ষেত্রে Hazmat suit নামটি ব্যবহার করা হয়ে থাকে। এছাড়াও NBC স্যুট Hazmat স্যুট থেকেও তেজস্ক্রিয়তা থেকে সুরক্ষা প্রদানে বেশি কার্যকর এবং NBC স্যুট নির্দিষ্ট কাজের জন্য বিশেষভাবে তৈরিকৃত।

Lead Apron: তেজস্ক্রিয় বিকিরণ প্রতিরোধী আরেকটি এপ্রোন হলো Lead Apron। এটি লেড (Pb) দ্বারা তৈরি হয়ে থাকে। এটি X- ray মেশিন ব্যবহারের সময়, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, গবেষণাগার ইত্যাদি যে সকল স্থান তেজস্ক্রিয়তার সাথে সরাসরি যুক্ত সে সকল স্থানে পরিধান করা হয়ে থাকে। তবে এই এপ্রোন টি x-ray রশ্মি নিয়ন্ত্রণে সবচেয়ে বেশি কার্যকর। লেড এপ্রোন এর বাইরের পৃষ্ঠ লেড দ্বারা তৈরিকৃত। লেডের পারমাণবিক সংখ্যা অনেক বেশি হওয়ায় এটি সহজেই তেজস্ক্রিয় রশ্মি গুলোকে শোষণ করে নিতে পারে। নানা রকম মেডিকেল পরীক্ষা যেমন: এক্সরে, MRI, CTSCAN, FLORSCOPY করার সময় টেকনিশিয়ান লেড এপ্রোন ব্যবহার করে থাকেন। এই এপ্রোন এর পুরুত্ব 0.25mm হয়ে থাকে। যা 80KVP বিকিরণের 90% অবধি গতিবেগ প্রশমন করতে সক্ষম। এই এপ্রোন এর ক্ষেত্রে যে বিষয়টি বিশেষ সতর্কতার সঙ্গে দেখা হয় তা হল, এটিকে সবসময় ঝুলিয়ে রাখতে হয়। কোন কারনে এটিকে ভাঁজ করা হলে সেই ভাঁজ পড়া অংশে ক্ষতের সৃষ্টি হতে পারে। যা দিয়ে রশ্মিগুলো শরীরের মধ্যে প্রবেশ করে খুব সহজেই ক্ষতিসাধন করতে পারে।
Demro DFBM 50 Suit: এই স্যুট টি সামান্য বিকিরণ প্রতিরোধে সক্ষম।লেড এপ্রোন এর মত জোরালো তেজস্ক্রিয়তা এটি প্রতিরোধ করতে পারে না। এতে ওভেন ফেব্রিক এর দুইটি স্তর রয়েছে। সেই সকল স্তরে Non Toxic পলিইথাইলিন এবং পিভিসি নির্ভর পলিমার ব্যবহার করা হয়। তবে এই স্যুট টি প্রচলিত lead Apron এর চেয়ে প্রায় তিন থেকে চার গুণ বেশি ব্যয়বহুল।

TS EN 1073-2 Suit: এটিও এক ধরনের তেজস্ক্রিয় বিকিরণ প্রতিরোধী স্যুট। এটিও তেজস্ক্রিয়তা থেকে সুরক্ষা প্রদানের মতো করেই ডিজাইনকৃত। তবে এটি সব ধরনের তেজস্ক্রিয় তা থেকে রক্ষা না করে বিশেষ কিছু নির্দিষ্ট রশ্মি থেকে সুরক্ষা প্রদান করে। এই স্যুট টি পরিধানের পাশাপাশি আনুষাঙ্গিক পোশাক পরতে হয়। যেমন: বুট গ্লাভস এবং শ্বাসযন্ত্রের সুরক্ষা সরঞ্জাম (RPE)। যা শরীরের সম্পূর্ণ অংশকে তেজস্ক্রিয়তা থেকে সুরক্ষা দেয়।

Swimsuit/Swimwear: এটি মূলত uv রশ্মি থেকে বিশেষভাবে সুরক্ষা প্রদান করেন। বিভিন্ন ধরনের কৃত্রিম তন্তু থেকে স্যুট টিকে তৈরি করা হয়। এই তন্তু গুলো 50 UPF এর 97% UVA এবং UVB থেকে সুরক্ষা প্রদান করতে সক্ষম। সুতরাং এটি পরিধানের ফলে sunburn, shallowness, skin cancer, Freckles থেকে সুরক্ষা পাওয়া যায়। এতে নাইলন, কমপক্ষে ১০-২০% Lycra অথবা Spandex ও polyester blends ব্যবহার করা হয়ে থাকে। যার ফলে শরীরে UVA অথবা UVB রশ্মি প্রবেশ করতে পারে না। যারা নিয়মিত সরাসরি প্রখর সূর্য্যের আলোর সংস্পর্শে আসে বিশেষ করে সাঁতারুরা এই স্যুটটি ব্যবহার করে থাকে।

উপরোক্ত আলোচিত স্যুট বা এপ্রোন গুলির পাশাপাশি Aluminum foil suit, zero gravity suit, D9 anti radiation suit, polyethylene suit বিশ্বজুড়ে তেজক্রিয় বিকিরণ প্রতিরোধে কম বেশি ব্যবহৃত হচ্ছে। সুরক্ষা পোশাকগুলির ভিন্ন ভিন্ন নাম হলেও সবগুলোর কাজ এবং উদ্দেশ্য কিন্তু একই। মূলত NBC suit কেই বিভিন্ন নামে এবং তেজস্ক্রিয়তা প্রতিরোধে ব্যবহার করা হয়। এই সুরক্ষা পোশাকগুলো নেনোটেকনোলজি, বিকিরণ প্রতিরোধী সামগ্রী, রাবার, বোরন, সক্রিয় কার্বন,লেড এর সমন্বয়ে তৈরি হয়ে থাকে। যেগুলো বেশিরভাগই কৃত্রিম ভাবে তৈরি এবং এতে অনেক ধরণের পরিবেশের জন্য ক্ষতিকারক উপাদান থাকে। তাই তেজক্রিয়তার সুরক্ষা যদি প্রকৃতি থেকে প্রাপ্ত সামগ্রী দিয়ে করা যেতো তাহলে তা পরিবেশ এবং আমাদের উভয়ের জন্যই মঙ্গল বয়ে আনতো। তাই প্রাকৃতিক সুরক্ষা সামগ্রী নিয়ে বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রচুর গবেষণা চলছে। যদিও বর্তমানে এই সকল তেজক্রিয় বিকিরণের অনেক কাজই রোবট দ্বারা পরিচালিত হচ্ছে। কিন্তু তারপরও মানুষের জন্য সুরক্ষা ব্যবস্থা কৃত্রিমতার দিকে না নিয়ে প্রাকৃতিক ভাবে করা যায় কিনা সেটি নিয়ে সন্ধান করা উচিত।

তথ্যসূত্র- Google, Wikipedia, YouTube, Google scholar, Safeopedia, Technical Textile .Net, STEMRAD, Shopline, radshield.

Shourov Kumar karmoker

Department :Textile Engineering
Year: 1st
Semester : 2nd
Batch : 40th

Ahsanullah University of Science and Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here