Thursday, February 29, 2024
More
    HomeDyeingথার্মোসল ডাইং এর মেশিন ফ্লো

    থার্মোসল ডাইং এর মেশিন ফ্লো

    থার্মোসল ডাইং এর পূর্ববর্তী ব্লগে আমরা থার্মোসল ডাইং এর খুঁটিনাটি বিষয়াদি, ডাইং শেড ভিত্তিক বিভিন্ন রেসিপি, ডাই মলিকিউলের বৈশিষ্ট্যসমূহ সহ আরো অন্যান্য বিষয় জেনেছি। আজকে আমরা জানবো এই থার্মোসল ডাইং এর মেশিন ফ্লো সম্পর্কে।

    থার্মোসল ডাইং এর মেশিন ফ্লো নিম্নে যথাক্রমে দেওয়া হলো:

    ১) ফেব্রিক ইনলেট সেকশন।
    ২) কুলিং রোলার।
    ৩) কেমিক্যাল মিক্সিং ট্যাঙ্ক।
    ৪) ডাই প্যাডিং ইউনট।
    ৫) এয়ারিং জোন।
    ৬) আই.আর ড্রায়ার।
    ৭) হট এয়ার ফ্লো ড্রাইং ইউনিট।
    ৮) কিউরিং চেম্বার।
    ৯) কুলিং রোলার।
    ১০) J বক্স।
    ১১) ফেব্রিক আউটলেট।
    ১২) কন্ট্রোল প্যানেল।

    এখন এই মেশিন ফ্লো এর বিস্তৃত বর্ণনা নিম্নে দেওয়া হলো:

    ১) ফেব্রিক ইনলেট সেকশন: ফেব্রিকের মারসারাইজিং কমপ্লিট করার পর, ফেব্রিককে ইনলেট সেকশন এর মাধ্যমে থার্মোসল ডাইং মেশিন এ প্রবেশ করানো হয়। ইনলেট সেকশন এ কিছু সাধারন রোলার, পারপেট রোলার এবং প্ল্যাটার এর মধ্যে দিয়ে ফেব্রিক মূল ডাইং প্রসেসে প্রবেশ করে। এই সেকশনের শেষে একটি কম্পেন্সেটর ডিভাইস রয়েছে যা কিনা ফেব্রিকের প্রস্থ ও ওপেনিং স্পিড কন্ট্রোল করে।

    ২) কুলিং রোলার: আমরা জানি যে, ফেব্রিকের মারসারাইজিং কমপ্লিট করতেও অনেক তাপমাত্রার দরকার পড়ে। তো এই উচ্চ তাপমাত্রা থেকে ফেব্রিককে বের করেই কিন্তু আমরা সাথে সাথে থার্মোসল ডাইং প্রসেস করতে পারি না। এর জন্য আমাদের ফেব্রিককে কুলিং রোলার এর মধ্যে দিয়ে প্রবেশ করাতে হয়। না হলে দেখা যাবে যে, ফেব্রিকের তাপমাত্রার কারনে কেমিক্যাল বাথেরও তাপমাত্রা বৃদ্ধি পেয়ে যায়। যা ডাইং শেড ম্যাচিং এ অনেক সমস্যা তৈরি করে।

    ৩) কেমিক্যাল মিক্সিং ট্যাঙ্ক: থার্মোসল ডাইং মেশিনের কেমিক্যাল মিক্সিং ট্যাঙ্ক এ বিভিন্ন প্রকারের ডাই, ওয়েটিং এজেন্ট, মাইগ্রেটিং এজেন্ট ব্যবহৃত হয়। যদিও ডাই ডিসসল্ভ করার সময় আলাদা ভাবে করা হলেও, কেমিক্যাল স্টোরেজ ট্যাঙ্ক এ সব মিক্সচার পরিমান মতই একত্রে প্রসেসিং করা হয়।

    ৪) ডাই প্যাডিং ইউনিট: এইখানে কেমিক্যাল মিক্সিং ট্যাঙ্ক থেকে হতে কেমিক্যাল ডাই প্যাডিং ট্যাঙ্ক এ আসে। থার্মোসল ডাইং প্রসেসের ক্ষেত্রে Three Bowl Padding এই মেকানিজম অনুসরণ করা হয়। ইন্ডাস্ট্রিতে প্যাডিং করার সময় সবচেয়ে বেশি পরিমানে যে সমস্যায় পড়তে হয়, তা হলো Listing Problem. এই সমস্যার সমাধান হিসেবে ইঞ্জিনিয়ারগন প্যাডার রোলারের বিভিন্ন জায়গাতে ঠিক মত প্রেসার এডজাস্ট করে থাকেন। যাতে প্যাডিং লিকার সব জায়গাতেই ভালোভাবে প্রবেশ করতে পারে।

    ৫) এয়ারিং জোন: প্যাডিং করার পর, ইনফ্রারেড ড্রায়ারে ফেব্রিক শুকানোর পূর্বে, ফেব্রিককে এয়ারিং জোন এর মধ্যে দিয়ে প্রবেশ করানো হয়। এখানেই, ফেব্রিককে বাতাসের সাহায্যে কন্ডিশনিং করা হয়।

    ৬) আই.আর ড্রায়ার: এয়ারিং জোনের পরে, ফেব্রিক কিছু রোলারের মাদ্ধমে এই আই.আর ড্রায়ার বা ইনফ্রারেড ড্রায়ারে এ প্রবেশ করে। এই সেকশনে ফেব্রিককে উচ্চ তাপমাত্রায় প্রায় ৬৫০-৭৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কন্ডিশনিং করা হয়। এই ড্রাইং ইউনিটে ২ টি IR unit থাকে আর প্রত্যেকটিতেই ২ টি করে হিটিং জোন বিদ্যমান। এইখানেই ফেব্রিককে প্রায় ৪০% শতাংশের মত ড্রাই করা ফেলা হয়।

    ৭) হট এয়ার ফ্লো ড্রাইং ইউনিট: এইখানে তিনটি হিটিং ইউনিট বিদ্যমান। প্রতিটিতেই দুইটি করে গ্যাস হিটার এবং দুইটি করে ব্লোয়ার রয়েছে। এইখানে তাপমাত্রা প্রায় ৮০-১৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে। এইখানে যদি ফেব্রিককে ভালো করে প্রসেসিং করা না হয়, তাহলেও ফেব্রিকের Listing Problem তৈরি হয়। আর অতিরিক্ত প্যারামিটার হিসেবে আদ্রতাকেও নিয়ন্ত্রন করা হয়। এই আদ্রতা যদি ভালোভাবে করে নিয়ন্ত্রন করা যায় তাহলে ইউরিয়া ব্যবহার করার কোনো দরকার পড়ে না।

    ৮) কিউরিং চেম্বার: ড্রাইং এরপরে ফেব্রিককে কিউরিং চেম্বারের মধ্যে দিয়ে প্রবেশ করানো হয়। এইখানেও ফেব্রিককে ১৫০-১৭০ ডিগ্রি সেলসিয়াস (রিয়েক্টিভ ডাই এর ক্ষেত্রে) এবং ২০০-২১০ ডিগ্রি সেলসিয়াস (ডিস্পারস ডাই এর ক্ষেত্রে) কিউরিং করা হয়। এই চেম্বারে রোলারের চারটি স্তর বিদ্যমান।

    ৯) কুলিং রোলার: ফেব্রিককে কুলিং রোলারের মধ্যে দিয়ে প্রবেশ করানো হয়, যাতে করে অতিরিক্ত তাপের কারনে ফেব্রিকের গুনগত মানে কোনো সমস্যা না হয়।

    ১০) J বক্স: যেহেতু থার্মোসল ডাইং প্রসেস একটি continuous process. তাই একটি ব্যাচের ফেব্রিক প্রসেসিং করা শেষ হলে, ওই নির্দিষ্ট ব্যাচের ফেব্রিককে এই J বক্স এ কিছুক্ষণ এর জন্য সংরক্ ষন করে রাখা হয় ফেব্রিকের ব্যাচভিত্তিক রোলার পরিবর্তন করার সময়।

    ১১) ফেব্রিক আউটলেট: এই ফেব্রিক আউটলেটে ফেব্রিককে ব্যাচ রোলারে সংরক্ষন করা হয়। আর এরপরেই ব্যাচ রোলার সমেত ফেব্রিককে কেমিক্যাল প্যাডিং এর জন্য প্যাড স্টিম পাঠানো হয়।

    ১২) কন্ট্রোল প্যানেল: এইখানে থেকেই সকল কাজের ইন্সট্রাকশন দেওয়া হয়। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে যে, এই ডাইং সিস্টেমটি সম্পূর্ণ ম্যানুয়ালি কন্ট্রোল প্যানেলের। আর অপারেটরগন সব অপারেট করে থাকেন।

    লিখাটি লিখতে যে সকল সোর্সের সাহায্য নেওয়া হয়েছে:

    1)https://www.researchgate.net/…/293780065_Dyeing_of_polyeste…

    2)https://www.academia.edu/…/Pad_Thermosol_Dyeing_Polyester_w…

    Writer information:
    Badhon Saha
    Institution: Primeasia University
    Year: 3rd year
    Batch: 181

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments