Thursday, April 25, 2024
More
    HomeCampus Newsদক্ষ কারিগর বিনির্মানে এগিয়ে যাচ্ছে খুলনা টেক্সটাইল ইন্সটিটিউট।

    দক্ষ কারিগর বিনির্মানে এগিয়ে যাচ্ছে খুলনা টেক্সটাইল ইন্সটিটিউট।

    বস্ত্রের বহুমূখী ব্যবহারের ফলে চাহিদার সাথে যোগানের সামঞ্জস্য রাখতে দেশে গড়ে উঠেছে অসংখ্য বস্ত্র ও বস্ত্র সংশ্লিষ্ট ইন্ডাস্ট্রিজ। এসকল টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে সংযোজিত হচ্ছে সর্বাধিক প্রযুক্তির মেশিনারিজ, যার অপারেশনাল ও মেইনটেন্যান্স সংক্রান্ত সকল দায়-দায়িত্ব পালন করতে হয় টেক্সটাইল প্রকৌশলীকে। দেশে দক্ষ টেক্সটাইল প্রকৌশলীর ঘাটতি থাকায় কোন কোন ক্ষেত্রে বিদেশী বস্ত্র প্রযুক্তিবিদদের শরণাপন্ন হতে হয়। বিষয়টি অনুধাবন করে সরকার দেশে মধ্যমানের টেক্সটাইল প্রকৌশলী তৈরীর জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তর কয়েকটি টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন করেছে।

    খুলনা টেক্সটাইল এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। ২০১৮ সালে শিক্ষা কার্যক্রম চালু করা এ প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই খুলনা বিভাগে জনপ্রিয় একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী দিয়ে থাকে।

    কিভাবে যাবেন?

    খুলনা বিশ্ববিদ্যালয়ের ২ কিলোমিটার দূরে লবণচরা, খুলনা-বরিশাল রোডের নিকটে এই ক্যাম্পাসটি। ক্যাম্পাসটির চারদিকে সবুজ গাছ গাছালিতে আচ্ছাদিত। তাছাড়া এর আবাসিক হলগুলোর পিছনে রয়েছে নয়াভিরাম প্রাকৃতিক উন্মুক্ত পরিবেশ। অত্র ক্যম্পাসের নিরাপত্তা ব্যবস্থা অন্য যেকোন পাবলিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে উন্নত। তাছাড়া ক্যাম্পাস সম্পূর্ণ আবাসিক সুবিধা রয়েছে।

    প্রতিষ্ঠানের ভবন সমূহ:

    ১) প্রশাসনিক ভবন/একাডেমিক ভবন।
    ২) বালক হোষ্টেল।
    ৩) বালিকা হোষ্টেল।
    ৪) কটন স্পিনিং শেড।
    ৫) লাইব্রেরী।

    ব্যাবহারিক শেড সমূহ:

    ১) কটন স্পিনিং।
    ২) ওইভিং ও নিটিং।
    ৩) ডাইং ও প্রিন্টিং।
    ৪) গার্মেন্টস।
    ৫) জুট শেড।

    অত্যাধুনিক ল্যাব সমূহ:

    ১) কম্পিউটার।
    ২) টেস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল।
    ৩) পদার্থ।
    ৪) রসায়ন।
    ৫) ওয়ার্কশপ।

    ল্যাবরেটরীগুলোতে শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষা দিয়ে দক্ষ প্রকৌশলী হিসাবে গড়ে তোলা হয়। দেশের টেক্সটাইল ইন্ডাস্ট্রিগুলোর ন্যায় সর্বশেষ প্রযুক্তির মেশিন সমৃদ্ধ ল্যাব থাকায় এ প্রতিষ্ঠানে পর্যাপ্ত পরিমানে গবেষণার সুযোগ রয়েছে।

    মোট শিক্ষক,কর্মকর্তা ১২ জন।

    খেলাধুলার আয়োজন সহ বার্ষিক স্টাডি টুর এবং ইন্ডাস্ট্রিয়াল টুরের ব্যবস্থা রয়েছে।

    ক্যাম্পাসটি সম্পর্কে অভিমত:

    সিনিয়র জুনিয়র এর প্রতি পরস্পর শ্রদ্ধা ও সম্মান, সহযোগিতা, সহমর্মিতা এ সকলের যোগসূত্রে বর্তমানে এটি একটি ভালোবাসার পরিবার। শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য নিয়মিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়ে থাকে। নতুন ক্যাম্পাস হলেও পড়ালেখা খেলাধুলা,অন্যান্য সাংস্কৃতিক ও সামাজিক কর্মকান্ডে কোন অংশেই পিছিয়ে নেই এই প্রতিষ্ঠানটি। পড়াশোনার দিকটি বিশেষভাবে খেয়াল রাখার পাশাপাশি সকল সাংস্কৃতিক কাজগুলোতে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাভে অংশগ্রহন করে।বাংলাদেশের ইতিহাস ও আদর্শকে সামনে রেখে সরকারি ছুটির দিনগুলো পালিত হচ্ছে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে।

    ইন্সটিটিউটের শিক্ষার মান বজায় রাখার জন্য এর রয়েছে আধুনিক মানের সমস্ত পরীক্ষাগার ও অত্যাধুনিক এবং সময়োপযোগী সকল যন্ত্রপাতি। সেই সাথে রয়েছে উন্নতমানের একাডেমিক ও প্রশাসনিক ভবন, শিক্ষার্থীদের জন্য অবকাঠামোগতভাবে উন্নত পৃথক হল এবং আবাসিক স্টাফ কোয়ার্টার।

    ভর্তি প্রক্রিয়া:

    প্রতিবছর ভর্তি পপরীক্ষার মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানে ১২০ জন ছাত্র-ছাত্রী ভর্তি করানো হয়। ডিপ্লোমা টেক্সটাইল ইনস্টিটিউট এর ১১ টি প্রতিষ্ঠানে ৩ টি ডিপার্টমেন্ট এ মোট ১৪০০ সিট সংখ্যা রয়েছে। যার মধ্যে ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ ১২০০টি সিট। জুট টেকনোলজি তে ১০০টি সিট এবং গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ন মেকিং এ ১০০টি সিট রয়েছে। এই ১১ টি প্রতিষ্ঠান গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সম্পাদনের মাধ্যমে খুলনা টেক্সটাইল ইন্সটিটিউটে পছন্দক্রম অনুসারে ছাত্র-ছাত্রীদের ভর্তি করানো হয়।

    প্রতিষ্ঠানটির অফিসিয়াল পেজ: Textile Institute,Khulna

    প্রতিষ্ঠানটির অফিসিয়াল গ্রুপ: Textile Institute Khulna

    যোগাযোগ:

    অধ্যক্ষ: 01300576579, 01740092609

    আশা করি খুলনা টেক্সটাইল ইনস্টিটিউট হতে ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করে শিক্ষার্থীরা দেশের টেক্সটাইল শিল্পের উন্নয়নে অংশীদার হয়ে সুখী সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে ভুমিকা রাখবে। খুলনা টেক্সটাইল ইনস্টিটিউট খুলনা তথা সমগ্র অঞ্চলের বেকারত্ব দুরীকরণের ক্ষেত্রে হয়ে উঠবে এক উজ্জল বাতিঘর।

    Sajjadul Islam Rakib


    Dept. of Textile Engineering
    National Institute of Textile Engineering and Research-NITER
    Campus Ambassador – TES

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments