নতুনত্বের এক বিস্ময় স্পেস স্যুট

0
276
নতুনত্বের এক বিস্ময় স্পেস স্যুট

পর্বতে উঠার সময়  ভূপৃষ্ঠের উপরের প্রতিকূল আবহাওয়ায় টিকে থাকার জন্য পর্বতারোহীদের বিশেষ পোশাক পরার দরকার হয়৷  মহাকাশে  পর্বতের  চেয়েও অনেক বেশি ঝুঁকিপূর্ণ মারাত্মক ক্ষতিকর  এবং প্রাণনাশকারী পরিবেশে থাকতে হয় নভোচারীদের৷ মানুষের  মহাকাশ যাত্রার অবিচ্ছেদ্য অংশ হলো  স্পেস স্যুট৷ যেটি অস্ট্রোনারস বা নভোচারীদের ব্যবহার্য বিশেষ পোশাক এবং এটি সম্পূর্ণ রূপে সজ্জিত একটি মহাকাশযান৷ এই বিশেষ পোশাক ব্যতীত মহাকাশের প্রতিকূল ও কঠোর পরিবেশে মানুষের পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়৷

  • স্পেস স্যুট (Space Suit) / EMU(Extravehicular Mobility Unit) কী?

 স্পেস স্যুট বা EMU হচ্ছে এক বিশেষ নিরাপত্তা মূলক পোশাক ও যন্ত্রপাতির সমন্বয়ে এক বিশেষ ব্যবস্থা,মহাকাশের ভেতরে ও বাইরের প্রতিকূল  পরিবেশে নভোচারী মহাকাশযানের বাইরে বেরিয়ে এসে মহাশূন্যে ভেসে থাকা,নিরাপদ অবস্থান করা,চলাচল করা ও স্বাচ্ছন্দ্যে বেঁচে থাকার নিশ্চয়তা প্রদান করে৷ স্পেস শাটল বা আন্তর্জাতিক স্টেশনটিতে ব্যবহৃত স্পেসস্যুটটির আনুষ্ঠানিক নাম এক্সট্রা ভেহিকুলার গতিশীলতা ইউনিট বা ইএমইউ৷ “এক্সট্রাভেহিকুলার” অর্থ মহাকাশযানের বাইরে।

  • স্পেসস্যুটের গঠন ও বিভিন্ন অংশের কার্যাবলীঃ

আগেই বলা হয়েছে স্পেসস্যুট ঠিক ‘একটি পোশাক’ নয়। এটি একটি পূর্ণাঙ্গ নিরাপত্তামূলক ব্যবস্থা। অনেকগুলো ছোট-বড় গুরুত্বপূর্ণ অংশের সমন্বয়ে পুরো স্পেসস্যুট গঠিত। স্পেসস্যুটের প্রধান অংশগুলোর গঠন ও কার্যকারিতা সম্পর্কে জানা যাক।

প্রথমেই দেখা যাক স্পেসস্যুটের বাইরের শক্ত খোলসের ভেতরে থাকা অভ্যন্তরীণ পোশাক ও ডিভাইস গুলো।

1. Communication Carrier Assembly (CCA):

নভোচারীদের পারষ্পারিক ও মূল মহাকাশযান এবং পৃথিবীর সাথে যোগাযোগের পূর্ণ ব্যবস্থা হল CCA.

এই ব্যবস্থাপনায় হেলমেট এর ভেতরে মহাকাশচারীর মাথায় একটি টেফলন ও নাইলন ফেব্রিক্সের তৈরি ক্যাপ থাকে। একে কমিউনিকেশন ক্যাপ বলে। এখানে ভয়েস কমিউনিকেশন এর জন্য এয়ারফোন, মাইক্রোফোন এবং বৈদ্যুতিক সংযোগ ব্যবস্থা থাকে।

এই সংযোগ ব্যবস্থার একটি অংশ যুক্ত থাকে নভোচারীর ‘ব্যাকপ্যাক’-এর রেডিও ট্রান্সমিশন ও রিসিভার অংশের সাথে, আরেকটি অংশ যুক্ত থাকে বাইরের পোশাকের বুকের দিকে থাকা কন্ট্রোল ইউনিট ও ডিসপ্লে অংশের সাথে।

এই ব্যবস্থার মাধ্যমেই নভোচারী তার প্রয়োজনীয় সকল প্রকার যোগাযোগ রক্ষা করেন।

2. Liquid Cooling & Ventilation Garment (LCVG):

স্পেসস্যুট খুব ভাল তাপরোধী। সুনির্দিষ্ট ভেন্টিলেশন ব্যবস্থা ছাড়া এর ভেতরের তাপ বাইরে বের হতে পারে না, বা বাইরের তাপ ভেতরে ঢুকতে পারে না। এজন্য নভোচারীর দেহে যে তাপ উৎপন্ন হয়, সেটা বাইরে বের করার ব্যবস্থা থাকা জরুরী।নভোচারীর শরীরের তাপ নিয়ন্ত্রণ ব্যবস্থাই হল LCVG.

স্পেসস্যুটের বাইরের আবরণের ভেতরে একটি বিশেষ তাপ নিয়ন্ত্রণকারী পোশাক থাকে। এই পোশাক খুব পাতলা কিন্তু ফাঁপা ও নমনীয় টিউবের তৈরি। আন্ডারগার্মেন্টসের মত এই পোশাক পরতে হয়। পোশাকের পুরোটাই টিউব নেটওয়ার্কিংয়ের আওতায়। এই টিউবের ভেতর দিয়ে পানি প্রবাহিত হয় যা নভোচারীর শরীরে উৎপন্ন তাপ সরিয়ে নিয়ে নভোচারীর দেহের তাপমাত্রা সহনীয় পর্যায়ে রাখে।

এই পোশাকের সাথে পানি প্রবাহ ছাড়াও বিশেষ বাতাস প্রবাহ ব্যবস্থা যুক্ত থাকে যা ভেন্টিলেশনের কাজ করে। এই পোশাকের পানি প্রবাহ ও ভেন্টিলেশন ব্যবস্থা ‘ব্যাকপ্যাক’-এর নিয়ন্ত্রণ অংশের সাথে যুক্ত থাকে, যেটি নিরবচ্ছিন্ন পানি ও বাতাসের প্রবাহ বজায় রাখে।

3. Maximum Absorbency Garment (MAG):

একে বলা চলে নভোচারীদের বিশেষ আন্ডারওয়্যার। LCVG-এর নিচে আন্ডারওয়্যারের মতই এটি পরতে হয়। এটি স্পেসস্যুটের ভেতরে নভোচারীর মূত্র সংরক্ষণ করে যথাসময়ে বাইরে বের করে দেয়।

4.In-suit Drink Bag(IDB):

একটি বিশেষ ধরণের সুপেয় পানির ব্যাগ স্পেসস্যুটের বাইরের আবরণের ভেতরের দেয়ালে সংযুক্ত থাকে। সেখান থেকে একটি পাইপ চলে যায় নভোচাকাছে। নভোচারী সেই পাইপ দিয়ে ব্যাগ থেকে পানি পান করতে পারেন।

এই হল স্পেসস্যুটের ভেতরের দিকে থাকা জীবন রক্ষাকারী পোশাক ও সরঞ্জামাদি।

এখন দেখা যাক স্পেসস্যুটের বাইরের শক্ত আবরণের বিভিন্ন অংশ:

1. Helmet & Extravehicular Visor Assembly 

স্পেসস্যুটের সবার উপরের অংশটি একটি বিশেষ হেলমেট। স্পেসস্যুট পরার সময় এই বিশেষ আবদ্ধ হেলমেটকে মূল স্পেসস্যুটের সাথে যুক্ত করা হয়।

এতে প্রধানত দুটি অংশ – Helmet Assembly এবং Extravehicular visor Assembly.

Helmet Assembly হচ্ছে একটি স্বচ্ছ হেলমেট। এর নিচের দিকে Neck Ring সংযুক্ত থাকে যার সাহায্যে হেলমেট মূল স্পেসস্যুটের সাথে সংযুক্ত করা হয়ে থাকে। বিশেষ পলি-কার্বনেট পদার্থের তৈরি এই হেলমেটের বাইরের স্তরে সংযুক্ত থাকে Extravehicular visor Assembly । শক্ত আবরণের এই এসেম্বলি নভোচারীকে বাইরের আঘাত ও সরাসরি উজ্জ্বল সূর্যালোক এবং রেডিয়েশন থেকে রক্ষা করে। স্বচ্ছ হেলমেটের সামনের দিকে বাইরে Extravehicular Assembly-এর প্রথম সুরক্ষা স্তর Two-way Mirror-এর মত কাজ করে। এটি সূর্যালোক ও রেডিয়েশন প্রতিফলিত করে, কিন্তু নভোচারী ঠিকই বাইরে দেখতে পান।

এই স্তরের উপরে আরেকটি সম্পূর্ণ অস্বচ্ছ আবরণ থাকে। এটি সরাসরি নভোচারীর সম্মুখভাগে সূর্যালোক পরলে সেটিকে বাধা দেয়।

এই দুটি সুরক্ষা স্তর এসেম্বলির কানের কাছে থাকে। ডানে ও বামে দুটি নব ঘুড়িয়ে এগুলোকে নিয়ন্ত্রণ করা যায়। প্রয়োজনে এগুলো দিয়ে ঢেকে দেয়া যায়, আবার চাইলে সম্পূর্ণ স্বচ্ছ অংশটিও উন্মুক্ত রাখা যায়।

2. Hard Upper Torso with Arm Assembly (HUT):

বিশেষ ফাইবার-গ্লাসের তৈরি স্পেসস্যুটের ‘ভেস্ট’-এর মত দেখতে যে অংশ, সেটিই হল HUT. স্পেসস্যুটের বুক ও হাতের একাংশ নিয়ে গঠিত এই অংশ। এর বুকের দিকে সংযুক্ত থাকে অভ্যন্তরীণ যন্ত্রপাতির কন্ট্রোল সেকশন, সুইচ ইত্যাদির সমন্বয়ে গঠিত Display and Control Module (DCM).

এখানে থাকা ডিসপ্লে নভোচারীর নিজের পক্ষে দেখা সরাসরি সম্ভব হয় না। তাই একটি Wrist Mirror স্পেসস্যুটের হাতের অংশে লাগানো থাকে। সেখানে প্রতিফলনের মাধ্যমে নভোচারী DCM এর ডিসপ্লে দেখে কন্ট্রোল করে থাকেন। LCVG, Water line, Air & Oxygen system, Vent system – এসব অংশের নিয়ন্ত্রণ DCM এর সাহায্যে করা হয়ে থাকে।

HUT এর পেছনে লাইফ সাপোর্ট সিস্টেম ব্যাকপ্যাক থাকে। HUT এর উপরের নেক রিং এবং Helmet এর নিচের নেক রিং দৃঢ়ভাবে আবদ্ধ করে যুক্ত করা হয়। HUT এর সাথেই সংযুক্ত থাকে Arm Assembly. নভোচারীর হাতের সুবিধাজনক নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য বিশেষ সংযুক্তকরণ ব্যবস্থা ও বিয়ারিংয়ের সাহায্যে Arm Assembly ও HUT পরস্পর যুক্ত থাকে। এতে নভোচারী তার হাত সহজে নাড়াচাড়া করতে পারেন এবং বিয়ারিংয়ের জন্য হাতের নিচের অংশ ঘুরানো সম্ভব হয়।

Arm Assembly-এর শেষ অংশ Gloves এর সাথে যুক্ত করা হয়। নভোচারীর কব্জির ঘূর্ণনের জন্য প্রয়োজনীয় বিয়ারিং ও অন্যান্য ব্যবস্থাপনা এখানে রাখা হয়, যাতে সহজে গ্লোভস সংযোজন-বিয়োজন করা যায় এবং কব্জি নাড়ানো যায়।

3. Arm & Glove Assembly:

Arm Assembly-এর শেষ অংশে যুক্ত করা হয় Glove Assembly. এটি নভোচারীর হাতের কব্জি, আঙ্গুল ইত্যাদি ঢেকে রাখে ও বাইরের আঘাত থেকে রক্ষা করে। এখানে কব্জির অংশে কব্জির ঘূর্ণনের সুবিধার জন্য রোটারি বিয়ারিং ব্যবহৃত হয়। এসেম্বলির ভেতরে সংযুক্ত একটি Hot Pad অতিরিক্ত গরম ও ঠাণ্ডা থেকে নভোচারীর হাতকে রক্ষা করে। এছাড়া নভোচারীর নিয়ন্ত্রণে একটি ‘ফিঙ্গার টিপ হিটার’ থাকে যা আঙ্গুলের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে থাকে।

4. Lower Torso Assembly (LTA):

HUT এর নিচে স্পেসস্যুটের পুরো অংশকেই একত্রে LTA বলা বলা হয়।

Body Seal Closer অংশের সাহায্যে স্পেসস্যুটের নিম্নাংশ LTA এবং ঊর্ধ্বাংশ HUT পরস্পরের সাথে সংযুক্ত থাকে। এছাড়া LAT এর Waist Bearing এবং পায়ের ফ্লেক্সিবল অংশের দরুণ নভোচারী ভালভাবে কোমর ও পা নাড়াচাড়া করে চলাফেরা করতে পারেন। সবশেষে এর সাথেই যুক্ত থাকে বিশেষ বুট।

5. Portable Life Support System (PLSS):

স্পেসস্যুটের ভেতরে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করা এবং মহাশূন্যে বা ভিনগ্রহের মাটিতে নভোচারীর বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় পরিবেশ প্রস্তুত করার জন্য একটি পূর্ণাঙ্গ সিস্টেম ‘ব্যাকপ্যাক’-এ থাকে, যা স্পেসস্যুটের HUT এর পেছনের দিকে সংযুক্ত থাকে। সামগ্রিকভাবে এই ব্যবস্থাকেই PLSS বলা হয়।

EMU এর PLSS Backpack

২৬”×২০.৫”×১০.৫” আকারের হয়ে থাকে। সমগ্র ব্যবস্থাসহ এর ওজন ১০৪ পাউন্ড। ১৬.৮ ভোল্টের সিলভার-জিংক ব্যাটারির সাহায্যে PLSS পরিচালিত হয়ে থাকে।

পাঁচটি সাব-সিস্টেম নিয়ে PLSS গঠিত।

1. Primary oxygen supply

2. Oxygen ventilating circuit

3. Water transport loop

4. Feed water loop

5. Space suit communication system

এই প্রতিটি সাব সিস্টেমের কন্ট্রোল একটি রিমোট কন্ট্রোল ইউনিট (RCU)-এর সাহায্যে HUT এর বুকে সংযুক্ত DCM এর সাথে যুক্ত থাকে। এর মাধ্যমে নভোচারী সিস্টেমগুলোকে নিয়ন্ত্রণ করতে পারেন।

1. Primary Oxygen Supply:

১৭” লম্বা এবং ৬” ব্যাসের সিলিন্ডারে 1380-1440 PSI চাপে থাকা প্রায় ১.৫ পাউন্ড অক্সিজেন গ্যাস থাকে যা নভোচারীকে অক্সিজেন সরবরাহ করে থাকে। এখান থেকে স্পেসস্যুট ও হেলমেটের ভেতরে অক্সিজেন প্রবাহিত হয় এবং সেখানে 3.9 PSI চাপ বজায় রাখে, যা নভোচারীর জন্য স্বস্তিকর পরিবেশ তৈরি করে।

2. Oxygen ventilating circuit:

এই ব্যবস্থায় প্রাইমারি অক্সিজেন সাপ্লাই সিস্টেম থেকে প্রতি মিনিটে ৫.৫ ঘনফুট অক্সিজেন স্পেসস্যুটের ভেতরে প্রবাহিত হয়। নভোচারীর শ্বাস-প্রশ্বাস কার্যকর রাখার জন্য এই প্রবাহিত অক্সিজেন স্যুটের ভেতর থেকে আর্দ্রতা, তাপ ও কার্বন-ডাই-অক্সাইড নিয়ে সিস্টেমের ভেতরে পরিশোধিত হয়ে পুনরায় স্পেসস্যুটে প্রবাহিত হয়। এটি একই সাথে স্পেসস্যুটের ভেন্টিলেশন ব্যবস্থার একটি অংশ।

3. Water Transport Loop:

স্পেসস্যুটের LCVG এর ভেতর দিয়ে পানির প্রবাহ নিয়ন্ত্রণ করা এই অংশের কাজ। একটি ব্যাটারিচালিত পাম্প প্রতি মিনিটে ৪ পাউন্ড হারে ঠাণ্ডা পানি LCVG এর টিউব নেটওয়ার্কের ভেতর দিয়ে প্রবাহিত করে। এর মাধ্যমে নভোচারীর শরীরে উৎপন্ন বিপাকীয় তাপ অপসারিত হয়, ফলে নভোচারীর দেহ ঠাণ্ডা থাকে। এটি প্রতি ঘণ্টায় 1600-2000 Btu তাপ অপসারণ করতে সক্ষম।

4. Feed Water Loop:

এটি তাপীয় ব্যবস্থাপনার আরেকটি অংশ। মোট ১১.৮ পাউন্ড পানি রাবার ব্লাডার ও রিসার্ভার ট্যাংকে থাকে যা স্পেসস্যুটের অভ্যন্তরীণ তাপ নির্গমন ব্যবস্থার সাথে যুক্ত থেকে তাপীয় স্বাভাবিকত্ব বজায় রাখতে সহায়তা করে।

5. Space suit communication system:

নভোচারীগণের পারষ্পারিক যোগাযোগ এবং পৃথিবীর সাথে যোগাযোগের সামগ্রিক ব্যবস্থা সংযুক্ত থাকে PLSS এ। এটি প্রধানত একটি বিশেষায়িত রেডিও সিগন্যাল ট্রান্সমিশন ও রিসিভিং সিস্টেম।

নভোচারীদের কথোপকথন থেকে শুরু করে তাদের শারীরিক অবস্থা, স্পেসস্যুটের অভ্যন্তরীণ ব্যবস্থাপনার কার্যকর অবস্থা, পারফর্মেন্স ইত্যাদি ডাটা সংগ্রহ করে মহাকাশযান ও পৃথিবীর কন্ট্রোল সেন্টারে প্রেরণ করা হয় এই কমিউনিকেশন সিস্টেমের মাধ্যমে। এছাড়া স্পেসস্যুটের অক্সিজেন সরবরাহের হার, তাপমাত্রা ও চাপ, পরিমাপক যন্ত্রাংশ এবং অন্যান্য স্থানে সংযুক্ত সেন্সর ও বৈদ্যুতিক অংশে ভোল্টেজ ও কারেন্ট নিয়ন্ত্রণ করা সিস্টেমটির আরেকটি গুরুত্বপূর্ণ কাজ। দশটি পৃথক চ্যানেলে এসব তথ্য আদানপ্রদান হয়ে থাকে।

কমিউনিকেশন সিস্টেমের একটি অংশ উচ্চ অক্সিজেন সরবরাহ হার, কম চাপ, কুলিং ও ভেন্টিলেশন সিস্টেমের যেকোনো অস্থিতিশীল অবস্থায় স্পেসস্যুটের HUT এ লাগানো DCM অংশের ইন্ডিকেটরে সেই তথ্য পৌঁছে দিয়ে নভোচারীকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সতর্ক করে থাকে।

উপরে উল্লিখিত পাঁচটি মূল সিস্টেম ছাড়াও অতিরিক্ত দুটি ব্যাকআপ সিস্টেম PLSS এর সাথে সংযুক্ত থাকে। যান্ত্রিক গোলযোগ বা পরিবেশগত কারণে সঙ্কটাপন্ন অবস্থায় নভোচারীর জীবন রক্ষার জন্য এই অতিরিক্ত ব্যবস্থা দুটি স্পেসস্যুটে রাখা হয়। যথাঃ

1. Oxygen Purge System (OPS)

2. Buddy Secondary Life Support System (BSLSS)

1. Oxygen Purge System (OPS):

PLSS এর উপরে আকারে অপেক্ষাকৃত ছোট ১৮”× ১০”×৮” আকৃতির ৩৫.১ পাউন্ড ওজনের নিরাপত্তামূলক এই ব্যাকআপ অক্সিজেন সরবরাহ ব্যবস্থাটি সংযুক্ত থাকে। এখানে জরুরী অবস্থায় ব্যবহারের জন্য ৫.৭ পাউন্ড অক্সিজেন 6950 PSI চাপে সংরক্ষিত থাকে। একটি পৃথক ব্যাটারি এই ব্যবস্থাকে সচল রাখে।

কোনো দুর্ঘটনা বা যান্ত্রিক গোলযোগের কারণে মূল PLSS কাজ না করলে, অক্সিজেনের সরবরাহ আশঙ্কাজনক হারে কমে গেলে, কিংবা স্পেসস্যুটের ভেতরের চাপ কমে গেলে নভোচারী তার DCM অংশে লাগানো একটি লিভারের সাহায্যে এই ব্যবস্থা সচল করতে পারেন। এই ব্যবস্থা সচল করলে এটি ৩০ মিনিট সচল থাকতে সক্ষম। এই ব্যবস্থা ৩০ মিনিট স্পেসস্যুটের ভেতরের চাপ 3.7 PSI ধরে রাখে এবং প্রতি ঘণ্টায় ৮.৩ পাউন্ড অক্সিজেন সরবরাহ করে থাকে। সেই সাথে এই ব্যবস্থা নভোচারীর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখা, অভ্যন্তরীণ তাপমাত্রা নিয়ন্ত্রণ, কার্বন-ডাই-অক্সাইড নিষ্কাশন এবং হেলমেটের ভিসিয়র অংশকে পরিষ্কার ও স্বচ্ছ রাখে।

নিরাপত্তামূলক জরুরী অতিরিক্ত দ্বিতীয় ব্যবস্থা BSLSS এর সাথে একই সাথে যদি এই ব্যবস্থা সচল করা হয়, তখন এটি এর অর্ধেক ক্ষমতায় কাজ করে এবং প্রায় ৭৫ মিনিট সচল থেকে নভোচারীকে বাঁচিয়ে রাখতে সক্ষম হয়।

2. Buddy Secondary Life Support System (BSLSS):

কোনো কারণে নভোচারীর Body Temperature Cooling system কাজ না করলে বা সমস্যা দেখা দিলে আরেকজন নভোচারীর PLSS ব্যাকপ্যাক থেকে কুলিং ওয়াটার ঐ নভোচারীর ব্যাকপ্যাকে সরবরাহ করে তাঁর কুলিং সিস্টেম সচল রাখার জন্য এই বিশেষ ব্যবস্থা।

স্পেসস্যুট থেকে ৮.৫ ফুট লম্বা নমনীয় দুটো পাইপ এর একটির মধ্য দিয়ে কুলিং ওয়াটার, কুলিং সিস্টেম অকেজো হয়ে যাওয়া নভোচারীর কুলিং সিস্টেমের ভেতর দিয়ে প্রবাহিত হয়ে অপর নমনীয় পাইপ দিয়ে ফিরে এসে প্রবাহ সচল রাখে যাতে ঐ নভোচারীর শরীরের তাপমাত্রা স্বাভাবিক থাকে। এমন অবস্থায় নভোচারীদের স্পেসস্যুট একটি ৬ ফুট লম্বা শেকলের সাহায্যে যুক্ত রাখা হয় যাতে BSLSS এর পাইপ দুটো সর্বোচ্চ পরিমাণে দূরে গিয়ে সংযোগ বিচ্ছিন্ন হতে না পারে। প্রয়োজনে এই প্রক্রিয়া OPS এর সাপোর্ট সিস্টেম হিসেবে কাজ করে OPS এর কার্যকর সময়সীমা দুই থেকে তিন গুণ বৃদ্ধি করতে সহায়তা করে।

  • কেন নভোচারীদের স্পেসসুট দরকার?

মহাকাশের বায়ুশূন্যতায় অক্সিজেনের নিরবচ্ছিন্ন সরবরাহ, নভোচারীর শরীরের বাহ্যিক চাপ নিয়ন্ত্রণ, তাপমাত্রা নিয়ন্ত্রণ, নভোচারীদের পারস্পারিক ও পৃথিবীর সাথে যোগাযোগের ব্যবস্থা, মহাকাশের ভয়াবহ রেডিয়েশন প্রতিহত করা, সম্ভাব্য এলিয়েন রোগ-জীবাণু’র হাত থেকে নভোচারীকে রক্ষা করা ইত্যাদি কাজের প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হয় স্পেসস্যুটে, যাতে নভোচারী নির্বিঘ্নে তার কাজ নিরাপদে সম্পন্ন করতে পারেন।

স্পেসওয়াকিং নভোচারীরা বিভিন্ন ধরণের তাপমাত্রার মুখোমুখি হন। পৃথিবীর কক্ষপথে, পরিস্থিতি মাইনাস 250 ডিগ্রি ফারেনহাইটের মতো ঠান্ডা হতে পারে। সূর্যের আলোতে এগুলি 250 ডিগ্রি পর্যন্ত গরম হতে পারে। একটি স্পেসসুট এই চরম তাপমাত্রা থেকে নভোচারীদের রক্ষা করে।স্পেসসুটগুলি স্থান শূন্যস্থানে থাকার সময় শ্বাস নিতে অক্সিজেন সহ নভোচারীদের সরবরাহ করে। এগুলিতে স্পেসওয়াকের সময় পানীয় জল থাকে। তারা মহাকাশচারীদের ছোট ছোট বিট স্থানের ধরণের প্রভাব থেকে আহত হওয়ার হাত থেকে রক্ষা করে। মহাশূন্যের ধূলিকণা খুব বিপজ্জনক শোনায় না তবে একটি ক্ষুদ্র বস্তু এমনকি বুলেটের চেয়ে বহুগুণ দ্রুত গতিতে চললে আঘাতের কারণ হতে পারে। স্পেসসুটগুলি মহাকাশ থেকে রেডিয়েশন থেকে নভোচারীদের রক্ষাও করে। স্যুটগুলিতে এমনকি মহাকাশচারীদের চোখকে উজ্জ্বল সূর্যের আলো থেকে রক্ষা করতে ভিজার রয়েছে।

  • স্পেস স্যুটের সংক্ষিপ্ত ইতিহাস :

প্রথম মার্কিন স্পেস স্যুট যা স্পেসওয়াকগুলিতে ব্যবহারের জন্য বিশেষত বিকাশ করা হয়েছিল অ্যাপোলো স্পেস স্যুটটি 1968 সালে প্রথম অ্যাপোলোতে ব্যবহৃত হয়েছিল 7 স্পেসওয়াকগুলি প্রকল্প মিথুনির সময় পরিচালিত হয়েছিল, তবে ব্যবহৃত স্পেস স্যুটগুলি উচ্চ-উচ্চতার ফ্লাইট স্যুটগুলি সংযুক্ত করা হয়েছিল যা সংযুক্ত ছিল একটি নাভির দ্বারা ক্যাপসুল এবং গতিশীলতা সীমিত ছিল। প্রকল্প বুধের বিমানের সময় স্যুটগুলি পরা হত তবে কেবল ক্যাপসুল হতাশার বিরুদ্ধে সুরক্ষার জন্য প্রয়োজনীয় ছিল। অ্যাপোলো স্পেস মামলাটি বেশ কয়েকটি সংস্করণে গিয়েছিল তবে সর্বাধিক পরিচিত A7LB ছিল যা চন্দ্রের অবতরণের জন্য এবং স্কাইল্যাব স্পেস স্টেশনে ব্যবহৃত হত। এই মামলাটি সমস্ত মিশনের পর্যায়ক্রমে (লঞ্চ, ইভিএ, অবতরণ) সময় পরা ছিল এবং প্রতিটি নভোচারীর জন্য কাস্টম তৈরি করা হয়েছিল। এটি মাত্র একটি মিশনের সক্রিয় জীবন ছিল। এটি দেহের উপরের দেহের ভাল গতিশীলতা এবং চন্দ্র পৃষ্ঠের উপর চলা এবং চন্দ্র রোভারের চালনা সহজতর করার জন্য ডিজাইন করা হয়েছিল Space স্পেস শাটল ইএমইউটি বিশেষত স্পেস শাটল থেকে ইভিএর জন্য মাইক্রোগ্রাভিটির জন্য তৈরি করা হয়েছিল এবং প্রতিটি নভোচারীর জন্য আকারের উপাদানগুলি থেকে একত্রিত হয়েছিল। প্রথম ইএমইউ ইভা 1983 সালে স্পেস শাটল চ্যালেঞ্জারের প্রথম ফ্লাইট থেকে সঞ্চালিত হয়েছিল। এই মামলাটি সর্বোপরি শরীরের উচ্চ গতিশীলতার জন্য ডিজাইন করা হয়েছিল যাতে মহাকাশচারী সহজেই শাটল উপকূলে ঘুরে বেড়াতে পারে এবং পায়ে বাধা থাকাকালীন কাজ সম্পাদন করতে পারে। ১৯৯০ এর দশকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পরিচালনার সুবিধার্থে আপগ্রেড হওয়া এই মামলাটি আজও পরিষেবাতে রয়েছে।

তবে এই বর্ধিত ব্যবহারটি মূল পরিকল্পনা ছিল না। স্পেস স্টেশনটি তৈরি করার সময়, নতুন স্পেস স্যুটগুলি বিকাশ করা হয়েছিল যা 57.2 কিলোপাসকলের উচ্চ চাপে কাজ করতে পারে, যা নভোচারীদের জন্য ইভিএর আগে চার ঘন্টা অক্সিজেন প্রাক-শ্বাস নেওয়ার প্রয়োজনকে সরিয়ে দেয়। প্রাক-শ্বাস নাইট্রোজেনের দেহকে শুদ্ধ করে তোলে যা হঠাৎ বায়ুমণ্ডলীয় চাপগুলিতে অপারেশন করার সময় নমনগুলি (দেহের টিস্যুগুলিতে বুদবুদ) সৃষ্টি করতে পারে। কয়েক ঘন্টা ইভা পরিকল্পনার সাথে, চার ঘন্টার প্রাক-শ্বাস নাসার পক্ষে যৌক্তিকভাবে ব্যয়বহুল হয়ে উঠতে পারে। MKIII এবং AX-5 নামক প্রোটোটাইপ স্যুটগুলি ভাল পারফর্ম করেছিল, কিন্তু দশক দশকের অভিজ্ঞতা এবং পারফরম্যান্সে প্রমাণিত ট্র্যাক রেকর্ডের কারণে নাসা তার পরিবর্তে স্পেস শাটল মামলাটি পরিবর্তন করতে বেছে নিয়েছিল।

2000 সালের দিকে, যখন নাসা চাঁদের তলে বা সম্ভবত মঙ্গলগ্রহে মানুষকে ফিরিয়ে আনবে এমন নতুন কর্মসূচির জন্য প্রস্তুতি নিচ্ছিল, তখন আমাদের দলটি একটি আই-স্যুট নামে একটি উন্নত মডেল বিকাশ শুরু করেছিল, যা গতিশীলতার উন্নতি করতে, মহাকর্ষীয় পরিবেশে চলার সুবিধার্থে নকশাকৃত designed , এবং রোভারগুলির সাথে ইন্টারফেস। দুটি সংস্করণে মহাকাশযানের দ্রুত দান এবং ডফিংয়ের জন্য রিয়ার-এন্ট্রি হ্যাচস ছিল যা একটি স্যুট পোর্টের মাধ্যমে স্যুটগুলিকে মহাকাশযানের বাইরের সাথে সংযুক্ত করেছিল। আই-স্যুট প্রযুক্তি 2014 সালের 41,419 মিটার উচ্চতা থেকে রেকর্ড-সেটিং স্ট্রাটেক্স উচ্চ-উচ্চতা প্যারাসুট জাম্পে ব্যবহৃত স্যুট সহ বিকাশের অধীনে বর্তমান ইভা স্পেস স্যুটগুলির ভিত্তি হয়ে উঠেছে development নক্ষত্রমণ্ডল স্পেস স্যুট, উভয়ই প্রস্তুতির সময়কে সংক্ষিপ্ত করতে, নমনীয়তা বৃদ্ধি করতে এবং সম্ভাব্যভাবে বর্ধিত গ্রহ মিশনের জন্য ব্যবহার করা হয়েছে।

  • ভবিষ্যতের স্পেস স্যূট:

“বায়োসুট” নামে চিহ্নিত স্পেসসুটটি মূলত স্প্যানডেক্স এবং নাইলন নিয়ে গঠিত এবং এটি প্রথাগতের চেয়ে মসৃণ করার জন্য ডিজাইন করা হয়েছে। আজকের স্পেসসুটগুলি একাধিক স্তর নিয়ে গঠিত এবং গ্যাস চাপ চাপ প্রযুক্তি ব্যবহার করে, যেখানে মহাকাশচারীর শরীরে মহাশূন্যের শূন্যস্থান থেকে রক্ষা পেতে বল প্রয়োগ করা হয়। স্যুটগুলি গত 40 বছরেরও বেশি ভারী হয়ে উঠেছে এবং আজ তার ওজন প্রায় 300 পাউন্ড। নিউম্যানের মতে, তারা ভবিষ্যতে মহাকাশ মিশনে যেমন মঙ্গলে প্রথম মানব অভিযানের মতো সমস্যা হতে পারে। স্পেসসুটগুলি মহাকাশচারীদের চলাচলকে মারাত্মকভাবে বাধা দেয়: নভোচারী যে শক্তি প্রয়োগ করেন, তার প্রায় 70 থেকে 80 শতাংশ শক্তি স্যুটটিতে এটি বাঁকানোর জন্য প্রয়োগ করা বাহিনীর দিকে যায়। বায়োসুট অবশ্য যান্ত্রিক পাল্টা চাপের উপর নির্ভর করে, যার মধ্যে দেহের চারপাশের উপাদানের আঁটসাঁট স্তর আবৃত থাকে এবং মহাকাশচারীদের উচ্চতর গতিশীলতা সরবরাহ করতে পারে৷

সূত্র সমূহ: Wikipedia, Newscientist, Universetoday, Google,Space news

Nahian Shahariar 

Ctec(14th batch)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here