Home Technical Textile নারীর প্রতিরক্ষায় স্মোক ড্রেস

নারীর প্রতিরক্ষায় স্মোক ড্রেস

আজ কোথাও দাওয়াত আছে বা ঘুরতে যাচ্ছেন সেক্ষেত্রে আপনার প্রথম চিন্তা হবে সুন্দর একটি ড্রেস সিলেক্ট করা। কি ঠিক বললাম না? সুন্দর ড্রেস কেনও সিলেক্ট করি আমরা যাতে সবার মাঝে আমাদের আকর্ষণীয় লাগে। ঠিক কি না?

নেদারল্যান্ডস এর পোশাক নকশাবিদ অনুক উইপপ্রচেট একটি পোশাক এর নকশা করেন যার নাম স্মোক ড্রেস ভয় পাইয়ে দেওয়ার মতো একটি পোশাক। দূর থেকে ভয় পেলেও কাছ থেকে আকর্ষণীয় একটি পোশাক।তাকালে মনে হবে পোশাক থেকে ধোঁয়া বের হচ্ছে।

অনুক উইপ্রিচেট নেদারল্যান্ডস এর একজন বিখ্যাত ফ্যাশন ডিজাইনার। তিনি বিখ্যাত হওয়ার পিছনে কারন হলো তিনি ইন্জিনিয়ারিং এবং মানুষ এর অভিজ্ঞতার নকশাকে বিশেষ প্রযুক্তি ব্যবহার করে কাজ করে থাকেন। তার বুদ্ধিমত্তা একধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা হিসেবে কাজ করে থাকে।।। তিনি দৃঢ় বিশ্বাসী আমাদের চারপাশের জিনিস গুলো অনেক ব্যবহার হওয়ার সাথে সাথে ফ্যাশন এর ভবিষ্যৎকে অনেক দূর নিয়ে যাবে। তার আবিষ্কার ”স্মোক ড্রেস ”।

২০১২ সাথে আবিষ্কার করেন স্মোক ড্রেস। ওয়াপ্পেট এবং টেকনোলজিস্ট আ্যাডুবেন দারিবা এর সহযোগিতায়। এই পোশাক এ ব্যবহার করা প্রযুক্তির সাহায্যে অন্য কোনও ব্যাক্তি কাছে আসলে তাকে সনাক্ত করতে পারে।পোশাকটি তার ঝাপটায় এলইডি দিয়ে দূর থেকে মানুষ এর দৃষ্টি আকর্ষন করে। মানুষ কাছে আসার সাথে সাথেই ধোঁয়া ছড়িয়ে পোশাকটিকে কভার করে ফেলে। এই পোশাক অনেকটা প্রতিরক্ষামূলক পোশাক হিসেবে কাজ করেন ঠিক অক্টোপাসের কতো।ধূমপানীয় পোশাক স্বয়ংক্রিয়ভাবে ধোঁয়া ওড়না তৈরি করে যখন কেউ পরেনের ব্যাক্তিগত জায়গাতে প্রবেশ করে তখন। প্রক্সিমিটি সেন্সর এবং পিছনের মাউন্টড পোশাকের ৫৩০ গ্রাম ধোঁয়া ব্যাবস্থা পুরপুরি ঘন ধোঁয়া ছেড়ে দিয়ে প্রতিক্রিয়া দেখায়। তাই এটিকে আত্নরক্ষামূলক পোশাক ও বলা হয়ে থাকে।।।।

পোশাকটি তৈরির উপাদানঃ
একটি লেজার সিনেটারিং, থ্রিডি প্রিন্টেড, পলিমার, টিপিউন ৯২ এ-১, থার্মোপ্লাস্টিক পলিউরিথেন।।

এই উদীয়মান ফ্যাশন ডিজাইনার বলেন, এই পোশাকটি আমাদের সমাজ এর বর্তমান অবস্থায় নিজেদের রক্ষা করতে সহায়তা করবে। বিপদে পরে চিৎকার করে বলতে হবে না যে দয়া করে আমাকে ছেড়ে দেন।সেই সাথে কাজ করবে ফ্যাশন জগতেও।

Reference:niccolocasas. Com .
Pinterest . Com

Written By:

Faysal Mahmud Sezan

&

Fouzia Jahan Mita

NITER 10th Batch.
Department Of Textile Engineering.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.