Tuesday, March 5, 2024
More
    HomeCampus Newsনিটারের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ভিজিট

    নিটারের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ভিজিট

    ডেস্ক রিপোর্ট। টিইএস।

    গ্রন্থগত বিদ্যার সাথে ব্যাবহারিক বিদ্যার সমঞ্চয়ে একজন দক্ষ ও কৌশলী ইঞ্জিনিয়ার হতে এবং কর্মপরিবেশ সম্পর্কে ধারনা পেতে, জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট(নিটার) এর বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রি ভিজিট সম্পন্ন হচ্ছে বাংলাদেশের নাম করা সব ইন্ডাস্ট্রি তে।
    এরই মধ্যে যে সকল ফ্যাক্টরিতে ভিজিট সম্পন্ন হয়েছে তার মধ্যে উল্লেখ যোগ্য হলো জাবের এন্ড জোবায়ের ফেব্রিক, ইমপ্রেস নিউটেক্স কম্পোজিট, বি.ব্রাদার গ্রুপ লিমিটেড,মাতিন ডাইং এন্ড প্রিন্টিং সহ আরো অনেক গুলো ইন্ডাস্ট্রিতে।

    টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর ৩য় ও ২য় বর্ষের শিক্ষার্থীদের ১৫/ ২০ জন করে গ্রুপ ভিত্তিক বিভক্ত করে শিক্ষক এর তত্ত্বাবধানে ইন্ডাস্ট্রিত ভিজিট করানো হয়। উল্লেখ্য যে,১ম বর্ষের শিক্ষার্থীদের ভিজিট এখনো শুরু হয় নি তবে জানা গেছে যে অতি দ্রুত তম সময়ের মধ্যে তাদের ভিজিট ও সাভার ও এর আশেপাশের ইন্ডাস্ট্রি গুলোতে সম্পন্ন। এ বিষয়ে সংশ্লিষ্ট কোর্স কো অর্ডিনেটর গন শিক্ষার্থীদের সাথে অনলাইন মিটিং সম্পন্ন করেছেন।

    সব ফ্যাক্টরি ভিজিট এর ক্ষেত্রে কিছু নিয়ম মানতে হয় যেমন সংশিষ্ট শিক্ষক মিলের দায়িত্বে এডমিন এর যিনি আছেন ওনাকে অবহিতকরণ এবং গেট এন্টি ও ভিজিটিং অইডি কার্ট প্রধান করেন। পরে ফ্যাক্টরির একজন কর্মকতার মাধ্যেমে সব কিছু এক এক করে ঘুরিয়ে দেখান।এসময় ফ্লোর ইনচার্জ কে বিভিন্ন প্রশ্ন করেন শিক্ষার্থীরা

    সব ফ্যাক্টরি ভিজিট এর মধ্যেক্ষনে পরিবেশন করা হয় বিস্কিট,কলা এবং মিনারেল পানি, সে সাথে চলতে থাকে ভিজিটের বিস্তারিত আলোচনা এবং পর্যালোচনা।

    মিল ভিজিট সম্পর্কে জানতে চাওয়া হলে ২য় বর্ষের শিক্ষার্থী অহমেদ শ্যামল বলেন,”মিল ভিজিট আমাদের এক অন্যরকম অভিজ্ঞতা। এর মাধ্যমে আমরা আমাদের ভবিষ্যৎ কর্মপরিবেশ সম্পর্কে সুস্পষ্ট ধারনা পেয়েছি। ”

    উল্লেখ্য যে এবার সম্পূর্ণ ভিন্ন পরিবেশ অর্থাৎ করোনাকালীন সময় হওয়ার সবাইকে স্বাস্থ্য বিধি মানা ও মাস্ক পরা আবশ্যক।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments