Thursday, February 29, 2024
More
    HomeCampus News'নিটারে অনুষ্ঠিত হলো নবীনবরণ ও পিঠা উৎসব'

    ‘নিটারে অনুষ্ঠিত হলো নবীনবরণ ও পিঠা উৎসব’

    ঢাকার অদূরে সাভারে আজ রোজ শনিবার(২৫ই ফেব্রুয়ারী) নিটারের বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্সের দ্বাদশ ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ ও পিঠা উৎসব ২০২৩ অনুষ্টিত হয়েছে। অনুষ্টান শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি অধ্যাপক ড. এ এস এম মাকসুদুল কামাল(উপ-উপাচার্য(শিক্ষা),ঢাবি)। উক্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ আলী খোকন(প্রেসিডেন্ট,বিটিএমএ ও চেয়ারম্যান,গর্ভনিং বডি,নিটার), ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হোসেন(এনডিসি,পিএসসি,চেয়ারম্যান,বিটিএমসি),মো. ফজলুল হক(ভাইস প্রেসিডেন্ট,বিটিএমএ), আব্দুল্লাহ আল মামুন(ভাইস প্রেসিডেন্ট,বিটিএমএ)
    অধ্যাপক হাফিজ মুহম্মদ হাসান বাবু(ডিন,ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ,ঢাকা বিশ্ববিদ্যালয়)। নিটারের বর্তমান কর্নধার অধ্যক্ষ মোহাম্মদ জোনায়েবুর রশীদ নবীনবরণ ও পিঠা উৎসব অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

    নবীনবরণ ও পিঠা উৎসব

    প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নিটার বিশ্ববাজার অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে দক্ষ ও পরিশ্রমী ইঞ্জিনিয়ার তৈরী করছে। প্রতিনিয়ত পৃথিবীতে ফ্যাশন ট্রেন্ডের পরিবর্তন উল্লেখ করে আরো বলেন, “পড়াশোনার পাশাপাশি গবেষণামূলক কাজে জড়িত থেকে বস্ত্র খাতে দক্ষ জনবলের পাশাপাশি তোমাদের প্রত্যেকে হতে হবে এক একজন উদ্যোক্তা। বিশ্বায়নের যুগে তোমরা এখন শুধু নিটারের শিক্ষার্থী নও, তাই পৃথিবীর যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা ও যোগ্যতা অর্জন করতে হবে তোমাদের।”

    নবীনবরণ ও পিঠা উৎসব

    নিটারের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বিষয়গুলোকে সময়োপযোগী দাবি করে তিনি বলেন,”নিটারের শিক্ষা কারিকুলাম অনেক বেশি অর্থনীতিক ও উৎপাদন সংশ্লেষমুখী। এতে প্রতীয়মান হয় যে, এখানকার শিক্ষার্থীদের কোনোভাবেই বেকার থাকার সুযোগ নেই।”
    তিনি বলেন, “দেশের প্রথমসারির বিশ্ববিদ্যালয়গুলো এখনও সেদিকে পুরোপুরি নজর দিতে পারেনি। বিপুল রপ্তানি আয়ের মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লব বাস্তবায়নে বস্ত্র শিল্পের যে বিশাল অবদান রয়েছে তাতে অনেক বেশি কৃতিত্বের দাবিদার নিটার। তোমরা যারা নিটারে পড়ছো, তোমরা উৎপাদনের সঙ্গে সরাসরি জড়িত। দেশীয় ও আন্তর্জাতিক বাজারে মানসম্মত উৎপাদন ও রপ্তানি বাড়াতে প্রয়োজন শিক্ষার সঙ্গে গবেষণা ও প্রযুক্তি নির্ভরতা।”

    প্রধান অতিথির পর ক্রমান্বয়ে বিশেষ অতিথিরা একে একে বক্তব্য রাখেন।প্রধান অতিথির পর নিটারের অধ্যক্ষ জনাব জোনায়েবুর রশীদ নিটারকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপন করেন।নিটারের শিক্ষার্থী এ দেশের সম্পদ,নিটার গ্রাজুয়েটরাই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ দেশকে নেতৃত্ব দিবে বলে তিনি বিশ্বাস করেন।যারা নিটারে পড়াশোনা করে,তারা আত্মবিশ্বাসী ও দৃঢ়তার সাথে যেকোনো কর্মক্ষেত্রে সফলতার পরিচয় দিয়েছে এবং ভবিষ্যতেও দিবে।অতঃপর উপস্থিত অতিথিগণ পিঠা ষ্টলগুলো ঘুরে দেখেন।

    তারপর শিক্ষকমন্ডলীদের উপস্থিতিতে সাংস্কৃতিক ও মনোজ্ঞ অনুষ্টান অনুষ্ঠিত হয়।রেম্প শো,গান,নাচ ও ব্যান্ড সংগীতের গানের মাধ্যমে অনুষ্টানের সমাপ্তি ঘটে।

    নিজস্ব প্রতিবেদক
    বাঁধন মজুমদার
    নিটার ১০ম ব্যাচ

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments