Select Page

নিটারে ভর্তি নিয়ে কিছু প্রশ্ন ও উত্তরঃ


1। সিট বাড়ার কারণে এবার অনেক দূর পর্যন্ত ডাক পড়বে। যারা পেপারস জমা দিবে না ভাবছো,তারা ভর্তির জন্য nominated হবে কিনা সন্দেহ।
2। DU এর সিস্টেম অনুযায়ী উপরের সিট খালি হলেই অটো মাইগ্রেশন হবে। মাইগ্রেশন এর পর কেউ সাবজেক্ট আর কলেজ পরিবর্তন হলে ভর্তি বাতিল করে নিউ ডিপার্টমেন্ট এ ভর্তি হতে পারবে, সেক্ষেত্রে কলেজ পরিবর্তন হলে NITER ভর্তির টাকা ফেরত দিবে। অফিসিয়াল প্রসেস কমপ্লিট করে টাকা ফেরত নিতে হয়ত কিছুদিন সময় লাগতে পারে। অন্য কলেজগুলোতে NITER এর মত টাকা ফেরত দেবার কথা, দিবে কিনা জানিনা।


3। সব গুলো সিট পূরণ না হওয়া পর্যন্ত ডাকতেই থাকবে, ধারণা করা হচ্ছে এই মাস অথবা ফেব্রুয়ারীর ১ম সপ্তাহ লেগে যেতে পারে। সিট পূরণ না হওয়া পর্যন্ত 1st, 2nd, 3rd, 4th, 6th…দিবে। মার্কশিট তুলে ফেললে তোমাকে আর ডাকা হবেনা। আর যারা পেপারস জমা দিবেনাতাদের ডাকবে কিনা জানিনা।
4.আর এই বছরেই NITER এ M.Sc প্রোগ্রাম চালু হতে যাচ্ছে


ভর্তিচ্ছুদের কিছু জিজ্ঞাসার উত্তর
প্রশ্ন ১ঃ ভাই এই কলেজ পাইসি,ঐ কলেজ পাইসি,এইখানে পড়তে চাইনা,মাইগ্রেশন কিভাবে করবো?অটো মাইগ্রেশন নাকি ম্যানুয়াল?মাইগ্রেশন এর জন্য কি আগে টাকা দিয়ে ভর্তি হওয়া লাগবে?
=উত্তর ১ঃ প্রথমেই বলি মাইগ্রেশন নিয়ে কোনো নোটিশ যেহেতু এখনো পাব্লিশ হয় নি,তাই এ ব্যাপারে ঢাবি বিস্তারিত বলতে রাজি না।
ফাইনাল একটা রেজাল্ট দেয়ার কথা,সেক্ষেত্রে যারা ট্রান্সক্রিপ্ট অথবা অন্য কাগজ জমা দিবেনা,ভাইবা দিবেনা তাদের সিট খালি হলে অটো মাইগ্রেশন এর মাধ্যমে চয়েজ লিস্টের উপরে উঠে যাবেন আস্তে আস্তে।ধরেন আপনি নিটার পাইসেন,এখন আপনার এখানে পড়ার ইচ্ছা নাই এবং আপনার এর আগে MEC সিএসই আছে।এখন আপনার আগের একজন বা কয়েকজন ভাইবা দিলোনা,সেক্ষেত্রে অটো মাইগ্রেশন হয়ে এনিহাউ আপনি চয়েজ লিস্টে উপরে উঠে যাবেন।অর্থাৎ ভর্তির আগে একবার মাইগ্রেশন হয়ে যাচ্ছে।আপাতত এইটুকুই ক্লিয়ার করা হয়েছে।বাকিটা তারাও এখনো ডিসিশন নেয় নাই যে কিভাবে কি করবে।

প্রশ্ন ২ঃ ভাই,আমার গ্রেডশিট তো অমুক তমুক জায়গায় জমা।অথবা অমুক জায়গায় ভর্তি হয়ে আছি।এখন কি করবো আমি?গ্রেডশিট উঠানো ছাড়া আর কোনো ওয়ে আছে ভাইবা দেয়ার?
=উত্তর ২ঃ এই ব্যাপারটা ঢাবি অনেকটাই ক্লিয়ার করার ট্রাই করসে।তারা ঠিক এরকম বলসে যে,দেখেন আমাদের গ্রেডশিট ছাড়া ভাইবা নেয়ার নিয়ম নেই।তবে এ ব্যাপারে আমরা ডিসিশন নিয়েছি যে যাদের গ্রেডশিট নাই,তারা যা যা কাগজ আছে( এডমিট,গ্রেডশিটের ফটোকপি আর সিফ ফর্ম) তা নিয়ে আসুক,তাদের আমরা যেকোনো একটা প্রসেস বলে দিবো,ঐটা তারা ফলো করুক,২-৪ দিনের মধ্যেই আমরা ফলাফল দিয়ে দিবো,যদি কলেজ আর সাব্জেক্ট তাদের ভাল্লাগে,তাহলে তারা গ্রেডশিট উঠায়ে জমা দিবে,আর না লাগলে তো না ই!


প্রশ্ন ৩ঃ ভাই,আমি ডীন অফিসে গ্রেডশিট জমা দিয়ে রাখসি,কিন্তু এখন উঠায়ে ফেলতে চাই,কি করতে হবে?
=উত্তরঃ সিম্পল,ডীন অফিসে যাবেন,হয়তো একটা ফর্ম ফিলাপ করতে হবে আর 1000- 2000 টাকা (amount ডিক্লেয়ার করা হয় নি,টাকা নাও লাগতে পারে) ব্যাংকে জমা দিতে হবে এরপর ড্রাফট এর কপিটা নিয়ে অফিসে দিলেই দিয়ে দিবে সব কাগজ। ২০ মিনিটের কাজ
তথ্য সংগ্রহ ও কৃতজ্ঞতায়
ফায়েদ হোসেন ভাই
নিটার,২য় বর্ষ

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










March 2020
MTWTFSS
« Feb  
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031