Sunday, May 26, 2024
More
    HomeCampus Newsনিটার টেক্সটাইল ডিপার্টমেন্টের আয়োজনে দিনব্যাপী অনুষ্ঠিত হলো “Elevate your career in All...

    নিটার টেক্সটাইল ডিপার্টমেন্টের আয়োজনে দিনব্যাপী অনুষ্ঠিত হলো “Elevate your career in All Over Printing (AOP) sector in Textile Industry.” ওয়ার্কশপ।

    লাবিবা সালওয়া ইসলাম, নিজস্ব প্রতিবেদক

    গত ১৯শে সেপ্টেম্বর সাভারের নয়ারহাটে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এ অনুষ্ঠিত হয় “Elevate Your Career in All Over Printing (AOP) Sector in Textile Industry” বিষয়ক সেমিনার। নিটারের কনফারেন্স রুমে সকাল দশ ঘটিকায় বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক এবং প্রায় শ’খানেক শিক্ষার্থীদের উপস্থিতিতে সেমিনারটির শুভ উদ্ধোধন হয়।

    নিটারের পরিচালক ড. মো. জোনায়েবুর রশীদের সভাপতিত্বে সেমিনারের মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার প্রণব কুমার দত্ত, এডভাইজর, পিআরবি ইন্টারন্যাশনাল এন্ড এওপিটিবি; আরো উপস্থিত ছিলেন মো. মাহবুবুল হাসান, অ্যাসোসিয়েট প্রফেসর এন্ড হেড, ডিপার্টমেন্ট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং। সেশন ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন মো. শাখাওয়াত হোসেন, চীফ ডিজাইনার, ইউনিফিল কম্পোজিট মিলস লিমিটেড এবং মো. রিফাতুর রহমান মিয়াজী, এক্সিকিউটিভ, অল ওভার প্রিন্টিং, এপেক্স হোল্ডিং লিমিটেড। পুরো প্রোগ্রামটির কো-অর্ডিনেটর হিসেবে কাজ করেছেন নিটারের টেক্সটাইল ইঞ্জিনিয়ার বিভাগের শিক্ষক জনাব বুরহান উদ্দিন বান্না, প্রভাষক। এবং এরই সাথে প্রোগ্রামটির উপস্থাপনার দায়িত্বে ছিলেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোঃ তানভীর হোসেন সরকার


    জনাব প্রণব কুমার সাহা প্রথমেই অল ওভার প্রিন্টিং নিয়ে প্রাথমিক ধারণা এবং বাস্তব জীবনের চিত্রগুলো শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। দুপুরের খাবার বিরতির পর ওয়ার্কশপ এর কার্যক্রম শুরু হয়। এই ধাপে মো: শাখাওয়াত হোসেন এবং জনাব রিফাতুর রহমান মিয়াজী অল ওভার প্রিন্টিং এর উপর ব্যবহারিক কাজের উপর ভিত্তি করে আরো বিশদ আলোচনা করেন। এ সময় বিভিন্ন রকমের ফেব্রিকের প্রিন্টিং ডিজাইন, প্রিন্টিং ক্রিন প্রিপারেশন, স্পেশাল প্রিন্ট্রেড প্রসেস ও ফ্রেব্রিকস সহ প্রিন্টিং বিষয়ক বিভিন্ন সরঞ্জামাদী প্রদর্শন করা হয়।


    উৎসুক শিক্ষার্থীরা প্রিন্টিং বিষয়ে নানান নতুন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে পারেন এবং এরই সাথে প্রিন্টিং বিষয়টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিদের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ উক্ত বিষয়টি বেশ ভালোভাবেই উপলব্ধি করতে পারেন। শিক্ষক, শিক্ষার্থী এবং অতিথিবৃন্দসহ সকলের প্রাণবন্ত উপস্থিতিতে উক্ত প্রোগ্রামটি সফলভাবে সুসম্পন্ন হয়।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments