Saturday, April 13, 2024
More
    HomeCampus Newsপোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তিগত টেকসই উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক...

    পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তিগত টেকসই উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শেষ হয়েছে

    চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ICSDTIR-21‘চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তিগত টেকসই উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শেষ হয়েছে। দুই দিনব্যাপী অনলাইনে এই কনফারেন্সের আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ।

    কনফারেন্সে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ভারত, জাপান, চীন, যুক্তরাজ্যসহ মোট সাতটি দেশের গবেষকরা ৩৯টি গবেষণাপত্র উপস্থাপন করেন, যার মধ্যে সেরা চারটি গবেষণাপত্রকে ৬০০ ডলার মূল্যমানের আর্থিক পুরস্কার দেওয়া হয়।

    এর আগে শুক্রবার কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পানিসম্পদ উপমন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান এ কে এম এনামুল হক শামীম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সিলিয়া শাহনাজ, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ার, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এডভাইজার এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অধ্যাপক ড. এম. মুজিবুর রহমান, কনফারেন্স সেক্রেটারি ও বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান দীপক কুমার চৌধুরী।
    শনিবার কনফারেন্সের দ্বিতীয় দিনে কি-নোট স্পিকার হিসেবে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম, চীনের সাউথ চায়না নরমাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ঝুডিংজু, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইলের সহযোগী অধ্যাপক ড. শেখ মোহাম্মদ মামুন কবির, জাপানের সাগা ইউনিভার্সিটির অধ্যাপক ড. ইচি হিকো টোয়োডা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আতিকুর রহমান আহাদ।

    শুক্রবার কনফারেন্সের প্রথম দিনে কি-নোট স্পিকার হিসেবে গবেষণাপত্র উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সিলিয়া শাহনাজ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. এম ফিরোজ আহমেদ, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (রুরকি) সহকারী অধ্যাপক ড. অভিক ভট্টাচার্য, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. খন্দকার এ মামুন,‘আইইইই’ লাইফ ফেলো যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাইফুর রহমান, ম্যানচেস্টার ফ্যাশন ইনস্টিটিউটের গবেষণা সহযোগী ড. আবু সাদাত মোহাম্মদ সায়েম।

    টেক্সটাইল ডিপার্টমেন্ট থেকে মোট ৮ টি গবেষণাপত্র উপস্থাপন করার সুযোগ পেয়েছে৷ টেক্সটাইল ডিপার্টমেন্ট থেকে সেরা গবেষণা প্রবন্ধ পুরস্কার পেয়েছেন সালমান আহমেদ ও তামজীদ হোসেনের গবেষণাপত্র ।গবেষণায় পুরস্কার প্রাপ্ত সালমান আহমেদ তার অনুভূতি বলেন -“আলহামদুলিল্লাহ এটা আমার জন্য বড় সাফল্য ছিল। আমি দীর্ঘ সময় ধরে কঠোর পরিশ্রম করেছি। এই গবেষণা কাজটি থেকে আমি প্রচুর তথ্য এবং জ্ঞান সংগ্রহ করেছি।সবচেয়ে গুরুত্বপূর্ণ আমি একজন গবেষক হওয়ার অভিজ্ঞতা অর্জন করেছি যা আমাকে নতুন কাজ করতে উৎসাহিত করবে।এই কনফারেন্স এর মধ্যে দিয়ে তরুন গবেষক হিসেবে আত্মপ্রকাশ করে -আইমন আহমেদ,শাহরিয়া রিজবী,সানি বড়ুয়া,মুহাম্মদ তৈয়ব সহ অনেকে৷ সর্বকনিষ্ঠ তরুণ গবেষক হিসাবে অংশ নেয়া শিক্ষার্থী তৈয়ব বলেন- কনফারেন্স টি আমার জীবনে স্মরনীয় হয়ে থাকবে থাকবে, কারণ একইসাথে আমি অথোর ছিলাম এবং কনফারেন্সের ভলেন্টিয়ার টিমের কো-অর্ডিনেটর ছিলাম। গবেষক তৈরিতে এই ধরনের কনফারেন্সের ভূমিকা অপরিহার্য “। তরুণ শিক্ষার্থীদের গবেষণাপত্র প্রকাশে সাহায্য করেন টেক্সটাইল ডিপার্টমেন্ট এর ফ্যাকাল্টিবৃন্দ৷ তরুণদের নেতৃত্বে এগিয়ে যাবে টেক্সটাইল সেক্টর।

    এস,এম,আসাদুল্লাহ রাব্বুল
    পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
    ৩য় বর্ষ

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments