Saturday, April 13, 2024
More
    HomeNewsপোশাক শ্রমিকদের মজুরী বৃদ্ধির দাবীতে বিক্ষোভ

    পোশাক শ্রমিকদের মজুরী বৃদ্ধির দাবীতে বিক্ষোভ

    পোশাকশ্রমিকদের মজুরী বৃদ্ধির দাবীতে বিক্ষোভ

    নাঈমুর রশিদ, নিজস্ব প্রতিবেদক (নিটার)

    নুন্যতম ২৩ হাজার টাকা মজুরিসহ ৭ দফা দাবিতে শ্রমিক সমাবেশ শেষে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতা-কর্মীরা। গত শুক্রবার ঢাকার প্রেসক্লাবের সামনে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত এক শ্রমিক সমাবেশের আয়োজন হয়। এই সমাবেশ থেকে রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের নিম্নতম মজুরি বাড়িয়ে ২৩ হাজার টাকা করা এবং নতুন মজুরি ঘোষণার আগে পর্যন্ত ৬০ শতাংশ মহার্ঘ ভাতাসহ সাত দফা দাবি জানানো হয়।

    তাদের অন্যান্য দাবিগুলো হচ্ছে মজুরি কাঠামোতে গ্রেডসংখ্যা ৭টি থেকে কমিয়ে ৫টিতে নামিয়ে আনা, ইপিজেড ও তার বাইরের কারখানার শ্রমিকদের প্রতিবছর মূল মজুরির ১০ শতাংশ ইনক্রিমেন্ট প্রদান ও ভবিষ্যত তহবিল চালু, স্থায়ীভাবে রেশনিং চালু করা, শ্রমিক ও শিল্পের স্বার্থে গ্যাস ও বিদ্যুতের দাম কমিয়ে সরবরাহ নিশ্চিত করা ইত্যাদি।

    বক্তারা বলেন, মজুরি বৃদ্ধির দাবি এলেই মালিকপক্ষ অভাব-অনটনের কথা বলে। অথচ মালিকের সামর্থ্য নেই কিংবা ক্রয়াদেশ কম, এসব অজুহাতের পাল্টা তথ্য সরকারি সংস্থাই দিচ্ছে। বিদায়ী অর্থবছরে তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ১০ শতাংশ। নতুন বাজারে পোশাক রপ্তানি বেড়েছে ৩১ শতাংশ।

    শ্রম মন্ত্রণালয় গত এপ্রিলে তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড গঠন করে। সেই বোর্ড গত তিন মাসে একটি সভা করেছে। সময়ক্ষেপণ না করে নতুন মজুরি কাঠামো চূড়ান্ত করার দাবি জানান বক্তারা।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments