Select Page

প্রফেসর ইঞ্জিনিয়ার মাসউদ আহমেদ এর বুটেক্সের ৪৫ তম ব্যাচের উদ্দেশ্যে বক্তব্য

প্রফেসর ইঞ্জিনিয়ার মাসউদ আহমেদ এর বুটেক্সের ৪৫ তম ব্যাচের উদ্দেশ্যে বক্তব্য

প্রফেসর ইঞ্জিনিয়ার মাসউদ আহমেদ স্যার এর বুটেক্সের ৪৫ তম ব্যাচের উদ্দেশ্যে বক্তব্য –

” তোমরা হয়তো অনেকেই টাকার কথা শুইনা টেক্সটাইল নিয়ে পড়তে আসছো কিন্তু এই মুহূর্ত থেকেই প্রতিজ্ঞা করো টাকা না এই টেক্সটাইল কে ভালো কইরা শিখবা , ভালোবাসবা , মন দিয়ে পড়বা ,জানার চেষ্টা করবা !

একদম মন থেকে টেক্সটাইলকে শিখা শুরু কইরা দাও তোমরা , আমি নিশ্চয়তা দিচ্ছি ঠকবা না কেউ তোমরা !–

Automobile এ টেক্সটাইলের ব্যবহার হচ্ছে , NASA তে টেক্সটাইলের আলাদা এক্সপার্ট আছে , হাতিরঝিলে থেকে শূরু করে এই পদ্মা সেতুর পুরা নদী শাসনে ব্যবহার করা হচ্ছে জিও টেক্সটাইল , তোমাদের পায়ের যে জুতা এইটাও পুরা টেক্সটাইল , শেষ কথা হচ্ছে তোমরা নিজেরাই চিন্তা করলে দেখবা , যে এমন কোনো সেক্টর ই বাদ নাই যাতে টেক্সটাইলের ব্যবহার নাই !

আর এইটা ভাব্বা না যে আমি ফেব্রিকে ভর্তি হইছি সুতরাং খালি ফেব্রিক জানলেই হবে ! সবসময় মনে রাখতে হবে যে যিনি ফেব্রিক বানাবেন তার ইয়ারন সম্পর্কে ধারনা না থাকলে Raw Materials ই অর্ডার দিতে পারবে না , আর এপারেল নিয়ে না জানলে অই ফেব্রিক দিয়ে গায়ে দেওয়ার জামাই হবে না ! সুতরাং আমাদের এইখানে এমন ভাবেই কোর্স ডিজাইন করা যাতে সবাই কমন টেক্সটাইলের সব শিখবে !

আর প্রথম বছরে যে ফিজিক্স, কেমিস্ট্রি পড়ানো হয় তা অনেকেই গুরুত্ব দেয় না ! একটা কথা মনে রাখতে হবে যে বেসিক সাইন্স এ যদি কেউ দুর্বল হয় তার দ্বারা পরবর্তীতে গবেষণা করা অসম্ভব ! সুতরাং যে ম্যাথ ১+২ , ফিজিক্স ১+২, রসায়ন ১+২, Computer Programming, Statistics আছে সব সমান গুরুত্ব দিয়ে পড়তে হবে ! তুমি বড়ো ইঞ্জিনিয়ার হয়ে এই Basic Science এর পিরামিডের চুড়ায় থাকবা ! মাটির নিচের ভিত যা দেখা যায় না এইটাই এই Basic, Physics, Chemistry ,Statistics !

আরেকটা কথা মনে রাখবা প্রতিজ্ঞা করো যে একটা বিষয়ে তুমি একদম এক্সপার্ট হইয়া যাবা ! দেখবা যে ছুরি মাংস কাটে তা দিয়ে তুমি বাকি সব ই কাটতে পারবা ! মানে একটা বিষয়ে এক্সপার্ট হয়ে গেলে বাকি সব গুলো খালি দেখলেই সমাধান দেওয়া যায় !

আমাদের এখান কার অনেক Graduate আছে যারা বিভিন্ন গ্রুপের টেক্সটাইল মিল দাড় করিয়ে এখন তাদের অন্য ব্যবসাগুলো যেমন সিমেন্ট ,আটা, ময়দা, এমনকি রিসোর্ট ও বানাচ্ছে সফলতার সাথে !

একটা কথা অন্তরে গাইথা নাও তোমরা-
Make your self so valuable that people will run after you but if not than you have to run other many people !

আর সব ক্লাস গুলো করার চেষ্টা করবা , প্রতিটা ক্লাস হচ্ছে তোমার এক একটা ইটের মতো একটা না থাকলে যেমন অন্যগুলো এর উপর রাখা যায় না ঠিক তেমন !

প্রতি টা ক্লাসে স্যার রা দেখবা কোনো না কোনো প্রবলেম সল্ভ করা হয় আলোচনার মধ্য দিয়ে ! What are the problems ? how to solve the problem ? প্রতিদিন ই যখন এই ভাবে ক্লাস করবা তখন তোমরা Problem Solver হয়ে যাবা , আরা Analytical Power বেড়ে যায় ! পাস করার পর যদজদ Foreign Ministry তেও দেওয়া হয় দেখবা তার Analytical Ability দিয়ে সব Problem Solve করতে পারতেছে !

You are at the right place ! ভালোমতো পড়ো ! কখনো Frustrate হয়ে জাইয়ো না !

আর দুইটা জিনিসে একদম এক্সপার্ট হয়ে যাও –

প্রথম হচ্ছে ভাষা ! ভাষা কখনো পুরোনো হয় না , ভাষা চির যৌবনা !
দ্বিতীয় হচ্ছে IT skill ! একদম ভালো মতো শিখা ফেলাও !

If you want, you can be anything! Mechanical course, EEE course সব ই আমাদের এইখানে পড়ানো হয়!

আর তোমরা Industry Oriented হবা ! এই জায়গাটা তে এতো অবদান রাখার জায়গা আছে আমাদের কল্পনার বাইর ! Actual Work all are happening in Industries of Bangladesh ! For every Product development , every machine development , so much business are happening there! Human resource management, the administration so many things are actually happening in production field ! তোমরা Industry তে গেলেই দেখব া! এতো কনসেপ্ট আছে Production field এ !

All the best To the students of 45th BUTEX !

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










April 2020
MTWTFSS
« Mar  
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930