ফায়ার রেটার্ড্যান্ট ফ্যাব্রিক্স এবং এর বিশ্বব্যাপী চাহিদা

0
528

আগুন দুর্ঘটনার বেশিরভাগ অংশ বস্ত্র পোড়ানোর সাথে জড়িত। সেলুলোজিকস যা সাধারণত পোশাকগুলিতে ব্যবহৃত হয় তা আরামদায়ক তবে জ্বলনক্ষমতার ঝুঁকিতে বেশি। কাপড়ের ওজন এবং তাঁতও এর জ্বলনযোগ্যতা স্থির করে। ভারী এবং টাইট বোনা কাপড় আলগা বোনা কাপড়ের চেয়ে ধীরে ধীরে জ্বলতে থাকে। দাহ্যতা একটি গুরুত্বপূর্ণ বিষয় , বিশেষত টেক্সটাইলগুলির জন্য।

শিখা রেটার্ড্যান্ট উপকরণ গুলো কার্যকরভাবে প্রাকৃতিক পাশাপাশি সিন্থেটিক ফাইবার গুলোও  উভয় ক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে। আঁশগুলিকে এমন একটি রাসায়নিক দিয়ে পরীক্ষা  করা হয় যা কাপড়ের দাহ্যতা হ্রাস করে এবং এটি প্রায় দাহ্য করে তোলে। যখন আগুন লাগে তখন ফ্যাব্রিকের উপর আবৃত রাসায়নিকগুলি ফ্যাব্রিক দ্বারা উত্পাদিত গ্যাস এবং টিয়ারের সাথে প্রতিক্রিয়া জানায়। এটি  ফ্যাব্রিকের জ্বলন্ত গতি কমিয়ে দেয়। তাহলে চলুন দেখে নেই

পোশাকগুলিতে ব্যবহৃত বিভিন্ন ফায়ার-রেটার্ড্যান্ট উপকরণসমূহঃ

১/ নোমেক্স (একটি ডুপন্ট ট্রেডমার্ক)
২/ লেপা নাইলন
৩/ কার্বন ফোম
৪/ এম 5 ফাইবার
৫/ প্রোবান ফ্রি সুতি
৬/ পাইরোমেক্স (তোহো টেনাক্সের একটি ট্রেডমার্ক)
৭/ ফায়ার রেটার্ড্যান্ট রেয়ন
৮/ কার্বন এক্স
৯/ কেনক্স
১০/ কারমেল ইত্যাদি ……।

ফায়ার রেটার্ড্যান্ট কাপড় বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয় ।যেমন শিল্পকর্ম পরিধান, ফায়ার ফাইটারসদের  ইউনিফর্ম, বিমান বাহিনীদের ইউনিফর্ম, তাঁবু এবং প্যারাসুট ফ্যাব্রিক, পেশাদার মোটর রেসিং পোশাক ইত্যাদি আগুনের বিরুদ্ধে পোশাক রক্ষা করতে এবং বৈদ্যুতিক আরকস ইত্যাদি তে ব্যবহার করা হয় ।পর্দার মতো অভ্যন্তরীণ উপকরণগুলিতে, হোটেল, হাসপাতাল এবং থিয়েটারে আগুনের লড়াইয়ের মতো শিল্পে  উচ্চ তাপমাত্রা সহ্য করতে কাপড়গুলিতে টোয়ারনের মতো সামগ্রী ব্যবহৃত হয়। অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইডের মতো উপাদানগুলি সাধারণত ফায়ার রেটার্ড্যান্ট হিসাবে ব্যবহৃত হয় কারণ এটি তিনটি উপায় সুরক্ষা দেয়। এটি জলীয় বাষ্প ছেড়ে দিতে ভেঙে যায় এবং আরও প্রচণ্ড তাপ শোষণ করে, ফলে উপাদান এবং অ্যালুমিনার অবশিষ্টাংশকে শীতল করে এবং একটি প্রতিরক্ষামূলক স্তর গঠন করে।

একটি ফ্যাব্রিক শিখা  রেটার্ড্যান্ট এর  সময় সংখ্যার উপর নির্ভর করে; ফ্যাব্রিক শুকনো পরিষ্কার করা হয়, এবং পরিবেশগত অবস্থার সাথে ফ্যাব্রিকটি ব্যবহৃত হয়।  ফায়ার  রেটার্ড্যান্ট এর  বৈশিষ্ট্যগুলি সাধারণত অ্যাডন, টেনসিল শক্তি, এলওআই-মান এবং উল্লম্ব শিখা পরীক্ষার নির্ধারণগুলি ব্যবহার করে পরীক্ষা করা হয়।

ফায়ার রেটার্ড্যান্ট ফ্যাব্রিক্সের জন্য বিশ্বব্যাপী বাজার:

ফায়ার রেটার্ড্যান্ট কাপড়ের বিশ্বব্যাপী চাহিদা ৪.৭  শতাংশ বৃদ্ধি পেয়েছে  এবং ২০১১ সাল এর পর  বিশ্ব বাজারে ২ মিলিয়ন মেট্রিক টনের বেশি বৃদ্ধি পেয়েছে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে অগ্নি প্রতিরোধক কাপড়ের চাহিদা গড়ে বার্ষিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে  বলে ধারণা করা হচ্ছে ২০১১ সাল  এর পর বাজার ১ বিলিয়ন পাউন্ড ছাড়িয়ে গিয়েছে। ভোক্তা পণ্য, বিল্ডিং উপকরণ, তারে এবং নিরোধক জ্যাকেটিং, ইলেক্ট্রনিক্সে শিখার প্রতিবন্ধীদের ব্যবহার বৃদ্ধি হাউসিংস এবং এয়ারস্পেস পণ্যগুলি এর বাজার চাহিদা বাড়িয়ে তুলছে । পলিওলফিন এবং অন্যান্য থার্মোপ্লাস্টিক্সের বাজারগুলি শিখা রেটার্ড্যান্ট নির্মাণ অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হওয়ায় বর্তমানে বিশ্বব্যাপী বাজার এ  এর অনেক অবদান।শুধু তাই নয়  ফ্যাব্রিক শিল্পের উন্নয়নের ফলে উচ্চ প্রযুক্তির প্রতিরক্ষামূলক কাপড়ের উদ্ভাবন ঘটেছে। 

Writer information:
Nanjib Nawar Khan Nid
Department of Textile Engineering
BGMEA University Of Fashion & Technoloy(BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here