Sunday, October 27, 2024
Magazine
More
    HomeCottonফেব্রিক ফিনিশিংয়ে বায়োপলিশিং এবং এনজাইমের ব্যবহার"

    ফেব্রিক ফিনিশিংয়ে বায়োপলিশিং এবং এনজাইমের ব্যবহার”


    ‌আমাদের পরিবেশ প্রতিনিয়ত ব্যাপক হারে দূষিত হচ্ছে যার বিশাল অংশ আসে টেক্সটাইল শিল্প থেকে । যেহেতু দিনদিন আমাদের পোশাকের চাহিদা বেড়েই চলেছে তাই টেক্সটাইল শিল্পের দূষণও বাড়ছে । এমতাবস্থায় টেক্সটাইল শিল্পের দূষণ কমানো অপরিহার্য হয়ে পড়েছে । আর এ ক্ষেত্রে টেক্সটাইল শিল্পে বায়োটেক্সটাইলের ব্যবহার হতে পারে অন্যতম হাতিয়ার । বায়োটেক্সটাইল বলতে  অনুজীব, ব্যাকটেরিয়া, এনজাইম ইত্যাদি ব্যবহার করে টেক্সটাইল শিল্পের বিভিন্ন ধাপ ও প্রক্রিয়া নিরূপণ করাকে বুঝায় । আর এই বায়োটেক্সটাইলের একটি ব্যবহার হচ্ছে এনজাইম ব্যবহার করে কটন ফেব্রিক ফিনিশিং করা, যে পদ্ধতির নাম হচ্ছে বায়োপলিশিং  । 


    বায়োপলিশিং হচ্ছে টেক্সটাইল ফিনিশিং প্রসেস, যেখানে এনজাইম ব্যবহার করে ফেব্রিকের সার্ফেস বা তল  ফিনিশিং করা হয় । এর ফলে ফেব্রিকের তল আরো মসৃণ ও সুন্দর হয় । বায়োপলিশিংয়ের মাধ্যমে ফেব্রিকের পিলিং কমানো ,  ক্যালার রিটেনশন বাড়ানো এবং শক্তিশালী – টেকসই ফেব্রিক প্রস্তুত করা যায় । এ পদ্ধতিতে ফেব্রিক ফিনিশিং প্রসেসিংয়ের সময় বিশাল আকারে কমিয়ে আনা যায় (প্রায় ১৮০ থেকে ১০০ মিনিট) । এছাড়া খরচ প্রায় ২৫% পর্যন্ত কমে আসে । সাধারণত যেসব ফেব্রিক সেলুলোজ ফাইবার দিয়ে তৈরী সেসব ফেব্রিকে এই পদ্ধতি প্রয়োগ করা হয় । 
    🖋সাধারণত বায়োপলিশিং ডায়িংয়ের সময় বা ডায়িংয়ের পরে সম্পন্ন করা হয় । এই প্রসেস দুইভাগে সম্পন্ন হয়ে থাকে ৷ বায়োপলিশিং  “কেমিক্যাল” অথবা “বার্ণিং” ফিনিশিং প্রসেস এর পরিবর্তে ব্যবহার করা হয়। বায়োপলিশিংয়ে ব্যবহৃত এনজাইম পরিবেশ বান্ধব ও বায়োডিগ্রেডেবল । কোনো ধরনের অতিরিক্ত যন্ত্রপাতি ব্যবহার করা হয় না এই এনজাইম ব্যবহার কালে । যার কারণে এ পদ্ধতিতে কম খরচে সম্পন্ন করা যায় । বায়োপলিশিং চলমান অথবা বাথ দুই প্রক্রিয়ায় প্রয়োগ করা যায় । 
    “নভোজাইমেজ” হচ্ছে উল্লেখিত এনজাইম যা বায়োপলিশিংয়ে ব্যবহার করা হয় । এর ফলে ফেব্রিকের স্থায়িত্ব, ক্যালার রিটেনশন, মসৃণতা ইত্যাদি দারুণ ভাবে বৃদ্ধি পায় । এছাড়াও ডায়িং এবং বায়োপলিশিং প্রসেসকে একসাথে করে এক নতুন প্রসেস তৈরী করা হয় যার নাম “সেলুসফট কম্বি” । এই পদ্ধতি আরো বেশি সময়, পানি, শক্তি এবং খরচ বাঁচায় । নভোজাইমেজ পরিবেশ রক্ষায় এক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে । 


    বয়োপলিশিংয়ে উপাদানসমূহের পরিমাপঃ

    ➡এনজাইম     : 0.5% to 2% 

    ➡পিএইচ(PH): 5  to 5.5

    ➡তাপমাত্রা     : 50 to 55 Celcius

     ➡সময়            :  30 to 60 min


    ✅উপকারিতাঃ

    ✔কার্বন এবং পানির ব্যবহার কমায় ।

     ✔প্রসেসিংয়ের সময় প্রায় অর্ধেক কমিয়ে আনে(১০০ থেকে ১৮০ মিনিট) ।

    ✔খরচ কমায় ২৫ ভাগ পর্যন্ত । 

    ✔প্রোডাক্টভটিভিটি বাড়ায় । 

    ✔অত্যন্ত ভালো প্রোডাক্ট ফিনিশিং করে এবং প্রোডাক্টকে আর্কষণীয় করে তোলে । 


    এ পদ্ধতি ব্যবহার করে Marks & spencer তৈরী করেছে তাদের নতুন প্রোডাক্ট “StayNew” গার্মেন্টস ৷ এছাড়া ব্রিটিশ কোম্পানি টেসকো ( Tesco) এই প্রযুক্তি ব্যবহার করে ফেব্রিক ফিনিশিং করছে । 


    লেখক- মোহাম্মদ রাফি 

    ডিপার্টমেন্ট অব ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং

    ১ম ব্যাচ ,ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, পীরগঞ্জ,রংপুর ।     

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    Related News

    - Advertisment -

    Most Viewed