Saturday, April 13, 2024
More
    HomeGarments & Apparelফ্যাশন জগতে গ্যাবার্ডিন ফেব্রিক (Gabardine Fabric)

    ফ্যাশন জগতে গ্যাবার্ডিন ফেব্রিক (Gabardine Fabric)

    বর্তমান ফ্যাশন জগতে গ্যাবার্ডিন (Gabardine) ফেব্রিকের তৈরি ফরমাল বা ক্যাজুয়াল পোশাক বেশ জনপ্রিয়।জিন্স ফেব্রিক ব্যবহারের পাশাপাশি তরুন-তরুনীদের কাছে বর্তমানের জনপ্রিয়তা লাভ করেছে গ্যাবার্ডিন (Gabardine) ফেব্রিকের তৈরি প্যান্ট, ট্রাউজার, স্যুট, ওভারকোট সহ বিভিন্ন ধরনের পোশাক।

    গ্যাবার্ডিন (Gabardine) হলো শক্ত এবং একধরনের শক্তভাবে বোনা কাপড় যা দিয়ে দিয়ে প্যান্ট, স্যুট, ওভারকোট, ট্রাউজার ইত্যাদি বিভিন্ন ধরনের পোশাক তৈরি করা হয়। গ্যাবার্ডিন(Gabardine) কে পোশাকের একটি আলাদা আইটেম হিসেবে মূল্যায়ন করা হয়। ষোড়শ শতাব্দীতে, এই ফেব্রিকটি দরিদ্রদের বাহ্যিক পোশাক তৈরির জন্য ব্যবহার করা হতো।

    ১৮৭৯ সালে ইংল্যান্ডের বেসিংস্টোক, হ্যাম্পশায়ার এ অবস্থিত “Burberry Fashion House” এর প্রতিষ্ঠাতা Thomas Burberry গ্যাবার্ডিন (Gabardine) কাপড়ের উদ্ভাবন করেছিলেন। পশমি সুতা বা পশমি সুতার সাথে তুলার মিশ্রণ করে এই ফেব্রিকটি তৈরি করা হয়েছিল এবং জলরোধী করার জন্য বুননের আগে ল্যানলিন (Lanolin) ব্যবহার করা হয়। এটি শক্তভাবে বোনা এবং জল-নিরোধক ছিলো তবে রাবারযুক্ত কাপড়ের চেয়ে আরামদায়ক ছিলো। গ্যাবার্ডিন (Gabardine) শব্দটি এসেছে মধ্যযুগে ব্যবহৃত কিছু লম্বা এবং ঢিলেঢালা পোশাকের নাম থেকে।আবার বৃষ্টিপোশাক বা সুরক্ষামূলক স্মোক-ফ্রককেও বোঝানো হয়।

    ঐতিহ্যগতভাবে গ্যাবার্ডিন (Gabardine) ফেব্রিকটি তৈরির জন্য ফাইবার হিসেবে পশমি সুতা, তুলা, টেক্সচারাইজড পলিস্টার বা এদের মিশ্রণও ব্যবহার করা হয়। গ্যাবার্ডিন (Gabardine) কে Wrap-Faced Steep অথবা Regular Twill এ বোনা হয়। যার জন্য কাপড়ের উপরের পৃষ্ঠটা তীর্যক পাঁজরের মতো হয় এবং নিচের পৃষ্ঠটা মসৃণ হয়।গ্যাবার্ডিন(Gabardine) সর্বদা ওয়েফট সুতার থেকেও অনেক বেশি টানটান অবস্থায় থাকে। ব্যবসায়িক স্যুটগুলোর পকেট আবরণ তৈরিতে Bespoke Tailors তুলো গ্যাবার্ডিন ব্যবহার করে থাকে।গ্যাবার্ডিন (Gabardine) তৈরি পোশাকগুলো কেবল ড্রাইক্লিনিং করার জন্য উপযুক্ত। এই ফেব্রিক দিয়ে রেইনকোট ও তৈরি হয়।

    ১৯১১ সালে Burberry এর গ্যাবার্ডিন (Gabardine) এ তৈরি পোশাক পরিধান করে Roald Amundsen এর মতো পোলার এক্সপ্লোরার প্রথম দক্ষিণ মেরু পাড়ি দিয়েছেন এবং ১৯১৪ সালে Ernest Shackleton এর নেতৃত্বে একটি দল এন্টার্কটিকা অভিযান করেছিলো। ১৯২৪ সালে George Mallory মাউন্ট এভারেস্ট অভিযানের সময় এই ফেব্রিকের তৈরি জ্যাকেট পরিধান করেছিলেন।

    ১৯৫০ এর দশকে রঙিন প্যাটার্নযুক্ত ক্যাজুয়াল জ্যাকেট, ট্রাউজার এবং স্যুট উৎপাদন করতে গ্যাবার্ডিন (Gabardine) এর ব্যাপক ব্যবহার হয়েছিল। J.C.Penney, Sport Chief, Campus Four Star এবং California Trends এর মতো কোম্পানি গুলো শর্ট ওয়েস্টেড জ্যাকেট উৎপাদন করতো এই ফেব্রিক ব্যবহার করে।সাধারণত এই জ্যাকেট গুলো “উইকেন্ডার জ্যাকেট” নামেও পরিচিত।

    তথ্যসূত্রঃ Wikipedia

    Writer information:

    Mohammad Arshil Azim
    Batch: 201
    Department of Textile Engineering
    BGMEA University of Fashion & Technology(BUFT)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments