Tuesday, May 28, 2024
More
    HomeLife Style & Fashionফ্যাশন মার্কেটিং এ টেক্সটাইল

    ফ্যাশন মার্কেটিং এ টেক্সটাইল

    পরিচিতি :
    ফ্যাশন মার্কেটিং টেক্সটাইলের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ যা কাপড়,ক্র‍য়,বিক্রয় ও বিপননের সাথে সম্পর্কিত। ফ্যাশন বলতে স্টাইল, ফর্ম,কাপড়ের প্যাটার্ন বুঝায় যা কাপড়ের ডিজাইন বা প্যাটার্নকে নতুনভাবে ফুটিয়ে তুলে ক্রেতাদের চাহিদা পূরণে সহায়তা করে। আর ফ্যাশন মার্কেটিং বলতে আমরা বুঝি,যে প্রক্রিয়ায় যেকোনো ফ্যাশন ব্র‍্যান্ড,ব্যবসা,পণ্য বা সেবাকে মার্কেটে ও জনসাধারণের মধ্যে প্রচার করার মাধ্যমে পণ্য বিক্রির হার বৃদ্ধি করে জনসাধারণের কাছে তাদের প্রয়োজনীয় সেবা পৌঁছে দেয়া।ক্রেতা বা গ্রাহকদের ভিন্ন চিন্তাধারা এবং চাহিদা যেমন পোশাকের নমনীয়তা,স্থায়িত্ব,ঔজ্জ্বল্য ইত্যাদির উপর ভিত্তি করে গ্রাহকদের তাদের পছন্দসই যে সেবা প্রদান করা হয় তা মার্কেটিং এর অন্তর্ভুক্ত। কিন্তু গ্রাহকদের তাদের চাহিদা অনুযায়ী সেবা প্রদানের জন্য ফ্যাশন ইন্ডাস্ট্রি এবং মার্কেটিং সেক্টর সম্পর্কে যথাযথ জ্ঞান থাকতে হবে এবং বর্তমান বাজারেও মার্কেটিং এর চাহিদা ও প্রয়োজনীয়তা বিষয়ে জানতে হবে।

    মার্কেটিং এর ধারণা ও ধরন:
    মার্কেটিং একটি পরিবর্তনশীল সেক্টর যা ক্রেতাদের চাহিদা অনুযায়ী প্রতিনিয়ত পরিবর্তন হয়।তাই এই পরিবর্তনের সাথে তাল মিলিয়ে চলতে হলে টেক্সটাইল ইন্ডাস্ট্রির মার্কেটিং এর ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনতে হবে যেমন ঋতুবৈচিত্র‍্যের উপর ভিত্তি করে পরিবর্তন, আরামদায়ক, স্থায়িত্বের উপর ভিত্তি করে কম সময়ে কম খরচে অধিক পরিমাণের পণ্য উৎপাদন করতে হবে যার জন্য আমাদের অনেক সময় দেশের নামিদামী ব্র‍্যান্ডসমূহের উপরও নির্ভর করতে হয়। এছাড়াও এই করোনা চলাকালীন সময়ে মার্কেটিং সেবাগুলো ও অনলাইনে সেবা প্রদানে আগ্রহী হচ্ছে যাতে গ্রাহকের চাহিদা ও সময়মতো প্রয়োজনীয় সেবা তাদেরকে প্রদান করা যায়।তবে এ কাজের ক্ষেত্রেও বেশ কিছু সীমাবদ্ধতা আছে যা উত্তরনের জন্য আমাদের চিন্তাধারা,কাজের ধরন এবং সেবায় পরিবর্তন আনতে হবে যেমন আধুনিক প্রযুক্তির সাহায্য ছাড়াই কম খরচে উচ্চমানের পন্য উৎপাদন ও বিপনন সেবা জনসাধারণের কাছে সহজে পৌঁছানোর উপায় খুঁজে যথাযথ উপায়ে সেবা দিতে হবে।

    লাক্সারি ফ্যাশন ব্র‍্যান্ডের মার্কেটিং কৌশল:
    লাক্সারি ফ্যাশন ব্র‍্যান্ডগুলো তাদের কাজের ধরন,উন্নতমানের সেবা প্রদানের জন্যই বিশ্বের শীর্ষস্থানে অবস্থান করছে।তারা খুব ভালোমতই জানে কিভাবে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে হবে এবং পছন্দসই সেবা প্রদানের পাশাপাশি নিজেরাও লাভজনক অবস্থানে থাকবে এবং একই সাথে জনপ্রিয়তাও লাভ করবে আর সেই উদ্দেশ্যেই তারা কাজ করে যাচ্ছে এবং বিশ্বব্যাপী সুনাম লাভ করছে।তাই ফ্যাশন মার্কেটিং এর উপযুক্ত সেবা প্রদানে তাদের কৌশল বা তাদের কাজের ধারা অনুসরণ করার কোনো জুড়ি নেই আর এজন্য পূর্ববর্তী বছরগুলোয় তাদের অবস্থান দেখলেও ধারনা করা যায়।

    মার্কেটিং কৌশলসমূহ এবং পূর্বের সাথে এর তুলনা:
    গ্রাহকদের চাহিদার পরিবর্তনের সাথে সাথে মার্কেটিং কৌশলেও বেশ কিছু পরিবর্তন এসেছে। পূর্বে মার্কেটিং সেবা সরাসরি প্রদান করা গেলেও বর্তমান পরিস্থিতির জন্যা তা অনেকটাই অনলাইনমুখী বা প্রযুক্তি নির্ভর হয়ে গেছে।তবে এর জন্য বিশেষ কিছু সুবিধা ও সেবাও যুক্ত হয়েছে মার্কেটিং এ যেমন যেকোনো ব্র‍্যান্ড চাইলেই এখন খুব সহজে একটি ওয়েবসাইট খুলে তার ব্র‍্যান্ডের আপডেট দেয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেইসবুক, টুইটার, ইন্সটাগ্রাম এ তাদের ব্র‍্যান্ডের প্রচারণার কাজ করতে পারছে এবং এর মাধ্যমে ক্রেতা-বিক্রেতার মধ্যে পন্য বিনিময়ের পাশাপাশি সুসম্পর্ক বজায় থাকছে,যথাযথ সময়ে পছন্দসই সেবা প্রদান করে গ্রাহকদের মনজয় করে ব্র‍্যান্ডটিও সুনাম অর্জন করতে পারছে। ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য জনপ্রিয় তারকাদের দিয়েও বিজ্ঞাপন দেয়া ফ্যাশন মার্কেটিং এর কাজটি করা যায় আবার ছুটির দিন কিংবা বিশেষ দিবসগুলোতে বিশেষ কিছু অফার চালু করেও অনেক নতুনগ্রাহক পাওয়া এবং সেবা বিনিময় করা যায়। তাছাড়া অনলাইনে ইউটিউব চ্যানেল খুলেও নিজস্ব ব্র‍্যান্ড এর প্রচারণা করা যায় আবার দেশের সফল ব্যবসায়ীদের কিংবা সাধারণ জনগণের সাথে চুক্তি করে ব্র‍্যান্ডিং করা যায়।

    মূলত ফ্যাশন মার্কেটিং বিষয়ে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করা এবং গ্রাহকদের চাহিদার পরিবর্তন এর সাথে চিন্তাধারা ও কাজের ধরনে কিছুটা পরিবর্তন এনে উপযুক্ত সেবা প্রদান করাই মূল উদ্দেশ্য। এছাড়াও মার্কেটিং এর এই কাজটির মাধ্যমে জনসেবামূলক কাজও করা যায় যেমন অসহায় কিংবা গরিবদের মাঝে পোশাক বিতরণ করা বা আর্থিক অনুদান দেওয়া।ভবিষ্যতে মার্কেটিং সেক্টরে মানুষ আরও আগ্রহী হবে এবং এগিয়ে আসবে এই আশা করি।আর ফ্যাশন মার্কেটিং কে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য আমরাও নতুন নতুন চিন্তা করব এবং বাস্তবে তা রূপদানের প্রচেষ্টা করব।

    ততথ্যসুত্রঃ গুগল,উইকিপিডিয়া, ইউটিউব

    Writer Information:

    Tasnim Tajmi Islam Arjita

    Ahsanullah University of Science and Technology

    Department of Textile Engineering

    (Batch-40)

    1st year 2nd semester

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments