বিদেশী এক্সপার্টদের নিয়ে ডিজিটাল প্রিন্টিং শীর্ষক বিশেষ সেমিনার অনুষ্ঠিত

0
584

নাজিফা নিজামি, নিজস্ব প্রতিবেদক :

ডিজিটাল প্রিন্টিং নিয়ে গত ৮ ই অক্টোবর, শুক্রবার, রাত ৮টায় অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে অল ওভার প্রিন্টিং টেকনোলজিস্ট অফ বাংলাদেশ (এওপিটিবি) একটি বিশেষ সেমিনার আয়োজন করেছে । এওপিটিবি এর প্রেডিডেন্ট ইঞ্জিনিয়ার এস এম আব্দুর রহমান এর সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক হিসেবে দুই জন বিদেশী এক্সপার্ট উপস্থিত ছিলেন।

এছাড়াও দেশী প্রিন্টিং এক্সপার্টগণও উপস্থিত ছিলেন। সেমিনারে টেকনিক্যাল স্পিকার হিসেবে বক্তব্য রাখেন টেক্সাসাস ইঞ্জিনিয়ারিং কোং লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার মো আমিরুল ইসলাম ও ডমিনাস টেকনোলজিস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ হায়দার। তাদের বক্তব্যে ডিজিটাল প্রিন্টিং এর সুবিধা ও সম্ভাবনাগুলো উপস্থাপন করেন।

সুবিধাসমুহের মধ্যে পরিবেশ বান্ধব টেকনোলজি, ৫৭ ভাগ বিদ্যুৎ সাশ্রয়ী এবং পানির খরচ ৮৫% কমায় যা ETP উপর বিশাল চাপ থেকে রক্ষা করে এবং কার্বনডাই-অক্সাইড উৎপাদন কম করে। বিদেশী এক্সপার্টগন inedit সফটওয়াট ব্যবহার করে কিভাবে স্বল্প সময়ে নিখুঁতভাবে ডিজিটাল প্রিন্টিং এর ডিজাইন ও অপারেশন এর কাজগুলা করা যায় সে বিষয়গুলো উপস্থাপন করেন। পাশাপাশি ডিজাইন প্রিন্টিং এর সেলস স্টেশন, ডিজাইন স্টেশন, প্রিন্টিং স্টেশন, কালার ম্যানেজমেন্ট সম্পর্কে ধারনা দেন।

বক্তব্য শেষে অংশগ্রহণকারীদের প্রশ্নত্তোর পর্ব অনুষ্ঠিত হয়। দেশীয় প্রিন্টিং এক্সপার্টদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিফিল কম্পোজিট ডাইং মিলস লি. এর জেনারেল ম্যানাজার (অপারেশন) মো সাইদুর রহমান, এম.এন. ডাইং, প্রিন্টিং অ্যান্ড, ওয়াশিং মিলস লি এর পরিচালক ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, ,ভাইস প্রেসিডেন্ট এওপিটিবি আনোয়ার গ্রুপের সহকারী পরিচালক দিলীপ কুমার, এনআরজি ইয়ার্ন ডাইং কম্পোজিট লি এর জিএম (প্রিন্টিং) ইঞ্জিনিয়ার মোঃ জামাল মিয়া।

সেশনটির মডারেটর এর দায়িত্ব পালন করেন সংগঠনের সাধারণ সম্পাদক শওকত হোসাইন সোহেল। সভাপতির বক্তব্য ইঞ্জিনিয়ার এস এম আব্দুর রহমান আমন্ত্রিত অতিথিদের মূল্যবান বক্তব্যের জন্য ধন্যবাদ জানান। পাশাপাশি তিনি ভবিষ্যতে ও এ সংগঠনের মাধ্যমে ডিজিটাল প্রিন্টিং নিয়ে আরো সেমিনার ও ট্রেনিং সেশন আয়োজন করার আশ্বাস দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here