Home Business বস্ত্র ও পাটে বরাদ্দ বাড়ল ৬২ কোটি টাকা

বস্ত্র ও পাটে বরাদ্দ বাড়ল ৬২ কোটি টাকা




ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জন্য আটশ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গত অর্থবছরের বাজেটে এই মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ৭৩৮ কোটি টাকা। সেই হিসাবে গত বাজেটের তুলনায় এ বাজেটে বস্ত্র ও পাট মন্ত

অর্থমন্ত্রী জানান, চলতি ২০১৮-১৯ অর্থবছরে মোট ৩৫ ধরনের পণ্য রফতানির বিপরীতে রফতানি প্রণোদনা দেওয়া হচ্ছে। ২০০৮-০৯ অর্থবছরে রফতানি প্রণোদনার পরিমাণ ছিল ১৫শ কোটি টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরে এসে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮১ কোটি টাকায়।

২০১৯-২০ অর্থবছরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ৮০০ কোটি টাকার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। চলতি অর্থবছরে সংশোধিত বাজেট এই মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ১ হাজার ৬১৪ কোটি টাকা। তবে চলতি অর্থবছরে মূল বাজেট বরাদ্দ ছিল ৭৩৮ কোটি টাকা।



অর্থমন্ত্রী আরও বলেন, তৈরি পোশাক রফতানিতে পৃথিবীতে আমরা দ্বিতীয় স্থানে রয়েছি। বর্তমান বৈশ্বিক বাণিজ্যের প্রেক্ষাপটে এ খাতটিও একটি বিকাশমান ও সম্ভাবনাময় খাত। এ বিবেচনায় আমাদের সরকার এই খাতটির জন্য বিদ্যমান নগদ প্রণোদনাসহ সব ধরনের সুযোগ-সুবিধা অব্যাহত রেখেছে। বর্তমানে তৈরি পোশাক রফতানির চারটি খাতে সর্বোচ্চ ৪ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। তৈরি পোশাক রফতানি বাড়ানোর লক্ষ্যে আগামী অর্থবছরে অবশিষ্ট সব খাতে তৈরি পোশাক রফতানিতে ১ শতাংশ হারে রফতানি প্রণোদনার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এর জন্য বাজেটে অতিরিক্ত ২ হাজার ৮২৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন তিনি।



Senior Administratorhttp://fb.com/smmorshedshikder
Managing Editor of "Textileengineers.Org"

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author