Home Technical Textile বিশ্বজুড়ে প্রযুক্তিগত টেক্সটাইলের প্রভাব

বিশ্বজুড়ে প্রযুক্তিগত টেক্সটাইলের প্রভাব

২০১৪ সালে বিশ্বব্যাপী কারিগরি টেক্সটাইল বাজারের পরিমাণ ১৪৩ বিলিয়ন মার্কিন ডলারে মূল্যায়ন করা হয়েছিল। বিশেষত মধ্য প্রাচ্য অঞ্চল, এশিয়া প্যাসিফিক অঞ্চল এবং ল্যাটিন আমেরিকার অঞ্চলগুলির বিকশিত বাজারগুলিতে অটোমোবাইল খাতের প্রবৃদ্ধি বিশ্বব্যাপী প্রযুক্তিগতের বর্ধন ও প্রসারণ চালিত হওয়ার পূর্বাভাস রয়েছে টেক্সটাইল বাজার গুলিতে। প্রযুক্তিগত টেক্সটাইলগুলি সুরক্ষা পণ্য, রাবারের তৈরি ফ্লেক্সিবল পোশাক, শারীরিক ভারসাম্য রক্ষা করে এইধরনের পোশাক, তাপ অথবা বিদ্যুৎ অন্তরক পোশাক, প্রতিরক্ষামূলক গ্যাজেট ও গিয়ার এবং অটোমোবাইলগুলিতে সংমিশ্রণের জন্য ব্যবহৃত হয়।

বিশ্বব্যাপী প্রযুক্তিগত টেক্সটাইলের বাজারে, বিনিয়োগকারীদের সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। এই বিনিয়োগকারীদের দ্বারা নির্মিত বড় বড় গবেষণা কেন্দ্র এবং উন্নয়ন কেন্দ্রগুলোই বিশ্বব্যাপী প্রযুক্তিগত টেক্সটাইলের বাজারে বিনিয়োগের প্রমান ও ফলস্বরূপ কাজ করছে। প্রযুক্তিগত টেক্সটাইলের গ্লোবাল মার্কেটে বিনিয়োগকারীরা গ্রাহকের চাহিদাকে প্রাধান্য দিয়ে নতুন অ্যাপ্লিকেশন তৈরি করতে উৎসাহী পদক্ষেপ নিচ্ছেন। আর এই ধরনের ঘটনাই প্রমান করছে যে, বর্তমান সময়কালে বিশ্বব্যাপী প্রযুক্তিগত টেক্সটাইল এর মার্কেট শেয়ার বৃদ্ধি এবং প্রসারণকে উৎসাহিত করার পূর্বাভাস দিচ্ছে।

প্রযুক্তিগত টেক্সটাইল এবং এর অ্যাপ্লিকেশনগুলির বিভিন্ন ব্যবহারের জন্য এর বহুমুখিতা পরিলক্ষিত হয়। বহু শিল্প-ক্ষেত্রে প্রযুক্তিগত টেক্সটাইলের ব্যাপক আকারে গ্রহণের কারণে ব্যবসায়িক শিল্পের পরিপূরক হিসাবে এই প্রযুক্তিগত টেক্সটাইলের বহুমুখিতা বোঝা যায়। তবে বলে রাখা ভালো যে, এটির সাথে সম্পর্কিত কাঁচামালের উচ্চ দাম শিল্প বিনিয়োগকারীদের জন্য মূল চ্যালেঞ্জ হিসাবে থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। জিওটেক্সটাইল এর ব্যবহার বৃহত আকারে গ্রহণ করায় অনুমান করা হয় যে বর্তমান সময়কালে বাজারের বিনিয়োগকারীদের জন্য প্রচুর সুযোগ সৃষ্টি হবে। ল্যাটিন আমেরিকা এর মতো উন্নয়নশীল জায়গার বিভিন্ন শিল্প-খাত জুড়ে দ্রুতই প্রযুক্তিগত টেক্সটাইল এর ব্যবহার গ্রহণের পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

ব্রাজিল, চীন এবং ভারতের মতো দেশগুলি এই প্রযুক্তিগত টেক্সটাইলের ব্যবহার, প্রচার এবং প্রসারের মাধ্যমে তাদের নিজ নিজ আঞ্চলিক বাজার খাতে নেতৃত্ব দেওয়ার ভবিষ্যদ্বাণী করছে। ক্রম-বর্ধমান উন্নয়নশীল অঞ্চলগুলোতে এ জাতীয় বাজার প্রবণতা, বৈশ্বিক প্রযুক্তিগত টেক্সটাইল বাজারের বিকাশ, প্রসারণ এবং বৃদ্ধির জন্য অনেক সুযোগ সরবরাহ করে। এই ক্ষেত্রে, সহায়ক হিসেবে সরকারের উদ্যোগ এবং সমবায় ব্যবসায়িক নীতিগুলি যা অবকাঠামো, উৎপাদন এবং চিকিৎসা খাতে ব্যয়কে উদ্বুদ্ধ করে এই উন্নয়নশীল অঞ্চলের ব্যবসার ভবিষ্যত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে অনুমান করা হয়।

তবে এই ক্ষেত্রে মধ্য প্রাচ্য এবং আফ্রিকা ক্ষুদ্রতম বাজার হলেও এই অঞ্চলে প্রযুক্তিগত টেক্সটাইলের প্রভাব বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সংযুক্ত আরব আমিরাত মার্কিন যুক্তরাষ্ট্রের উৎপাদিত প্রতিরক্ষামূলক পোশাকগুলির জন্য তৃতীয় বৃহত্তম বাজার। সংযুক্ত আরব আমিরাতের প্রতিরক্ষামূলক পোশাকের আমদানি ২০০৮ থেকে ২০১৫ সালের মধ্যে যৌগিক বার্ষিক প্রবৃদ্ধির হারে বেড়েছে বহুলাংশে। এই বার্ষিক প্রবৃদ্ধির হার ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত ৪০% বৃদ্ধি পেয়েছে।

Source:Technical Textile Market Value

Writer:

Miraz Hossain
BGMEA University of Fashion & Technology
Research Assistant
টেক্সটাইল ইঞ্জিনিয়ারস

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author