Home Business (বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ, পর্ব: ০৩) - GUCCI

(বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ, পর্ব: ০৩) – GUCCI

রঙিন এই পৃথিবীতে হাজারো রকম মানুষের বসবাস। সবার আবার রয়েছে নিজস্ব পছন্দ-অপছন্দের জায়গা। খাদ্য, বাসস্থান,চিকিৎসা এর মত মানুষের আরেকটি অন্যতম প্রয়োজন হলো বস্ত্র। সবার পছন্দ আবার এক নয়। এই কারনেই বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের আলাদা আলাদা পছন্দের সাথে মিল রেখে তৈরি হচ্ছে বিভিন্ন ডিজাইনের পোশাক। তৈরি হচ্ছে বৈচিত্র্যময় বস্ত্রসম্ভার। আধুনিকতায় যার নাম হয়েছে ফ্যাশন।  

এবার মূলকথায় যাওয়া যাক… আজ এই আর্টিকেলের মাধ্যমে পৃথিবীর বিখ্যাত একটি ফ্যাশন ব্র‍্যান্ড Gucci সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করছি। যার মধ্যে থাকছে- ব্র‍্যান্ডটি বিশ্বের শীর্ষস্থানীয় একটি ফ্যাশন ব্র‍্যান্ড হিসেবে পরিচিত হয়ে ওঠার গল্প, তাদের পণ্য, ফ্যাশন জগতে তাদের অবস্থান এবং ব্র‍্যান্ডটির সর্বমোট অর্জিত আয়ের পরিমাণসহ আরো বিভিন্ন তথ্য।

মূলত Gucci ফ্যাশন ব্র‍্যান্ডের সূচনা হয় ১৯২১ সালে ইতালির ফ্লোরেন্সে, যার প্রতিষ্ঠাতা ছিলেন Guccio Gucci। তিনি ছিলেন একজন ইতালিয়ান ব্যবসায়ী এবং ফ্যাশন ডিজাইনার। ব্র‍্যান্ডটির তৈরি পণ্যের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের হ্যান্ডব্যাগ, পরিধেয় বস্ত্র, জুতা, এক্সেসরিজ এবং গৃহস্থালির সৌন্দর্য বৃদ্ধির উপকরণ। এই ব্র‍্যান্ডের তৈরিকৃত পণ্য গুলো যথাযথ মানসম্পন্ন হওয়ায়, অল্প সময়ের মধ্যেই তারা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়। মূলত Aldo Gucci (Son of Guccio) এই ফ্যাশন ব্র‍্যান্ডটিকে আজ সারা বিশ্বের নামকরা ব্র‍্যান্ডের একটিতে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

Gucci ফ্যাশন ব্র‍্যান্ডের CEO হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন Marco Bizzarri. বর্তমানে সারা পৃথিবীতে ব্র‍্যান্ডটির ৪৮৭ টি অফিশিয়াল স্টোর রয়েছে। Gucci ফ্যাশন ব্র‍্যান্ডের বিভিন্ন সেক্টরে ১৭১৫৭ জন কর্মচারী কর্মরত রয়েছেন। ২০১৮ সালে ফ্যাশন ব্র‍্যান্ডটির সর্বমোট আয়ের পরিমান ছিল ৯.৬২৮ বিলিয়ন ডলার।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর Gucci ফ্যাশন ব্র‍্যান্ডের প্রতিষ্ঠাতা তার তিন সন্তানের মধ্যে কোম্পানির দায়িত্ব বন্টন করেন। মূলত তখনকার সময় থেকেই ব্র‍্যান্ডটি প্রথম বাঁশ থেকে তৈরি (Bamboo fibre) ব্যাগ বাজারজাত করা শুরু করে। এটিই ছিল বিশ্ববাজারে তাদের বাজারজাত করা প্রথম পণ্য। দ্বিতীয় পণ্য হিসেবে ১৯৫২ সালে ব্র‍্যান্ডটি নিজেদের তৈরি Moccasins (Gucci loafer) বাজারজাত করে। তাদের তৈরিকৃত পণ্য যথেষ্ট মানসম্পন্ন হওয়ায় ধীরে ধীরে তারা সারাবিশ্বে পরিচিত হতে শুরু করে।

যতদূর জানা যায় Gucci ফ্যাশন ব্র‍্যান্ডই ইতালির পর প্রথম আমেরিকাতে তাদের ফ্যাশন হাউস তৈরি করে। ব্র‍্যান্ডটি ১৯৬৪ সালের দিকে তাদের তৈরিকৃত অ্যাক্সেসরিজ গুলো বাজারজাত করা শুরু করে। পরবর্তীতে ব্র‍্যান্ডটি বিভিন্ন ধরনের ফ্যাশনেবল ব্যাগ বাজারজাত করে। এখানেই Gucci থেমে থাকে নি, এর পাশাপাশি ব্র‍্যান্ডটি বিভিন্ন ধরনের সামাজিক,সাংস্কৃতিক, এবং পরিবেশগত বেশ কিছু উদ্যোগ নিয়েছিলো বলে জানা যায়।

এক নজরে Gucci ফ্যাশন ব্র‍্যান্ড-

Trade Name: Gucci.
Type: Subsidiary (S.P.A).
Industry: Fashion.
Founded: 1921 (100 years ago).
Founder: Guccio Gucci.
Headquarters: Florence, Italy.
Number of locations: 487 (2019).
Present CEO: Marco Bizzarri
Revenue: $9.628 Billion (2018).
Number of employees: 17,157 (2019).
Parent: Kering.
Website: https://www.gucci.com.

Reference-

Wikipedia
www.kering.com

Writer Information:

Md Zahid Hasan
Textile Engineering (3rd Batch)
Jashore University of Science and Technology
Email: zahid122755@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author