Saturday, April 20, 2024
More
    HomeCampus Newsবুটেক্সে ' প্রসপেক্টস অ্যান্ড ক্যারিয়ার অপরচুনিটিস অব ফ্যাশন ডিজাইন স্টাডি ' শীর্ষক...

    বুটেক্সে ‘ প্রসপেক্টস অ্যান্ড ক্যারিয়ার অপরচুনিটিস অব ফ্যাশন ডিজাইন স্টাডি ‘ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত।

    রাফি সারোয়ার, বুটেক্স প্রতিনিধি।

    বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) গত বুধবার (১৬ আগস্ট) টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইন বিভাগ কর্তৃক আয়োজিত ‘ প্রসপেক্টস অ্যান্ড ক্যারিয়ার অপরচুনিটিস অব ফ্যাশন ডিজাইন স্টাডি ‘ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
    উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান এবং বিশেষ অতিথি ছিলেন ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ড. মো. মশিউর রহমান খান।তাছাড়া অনুষ্ঠানটির মূল বক্তা ছিলেন বিবি প্রোডাকশন-ফ্যাশন ফর ডেভেলোপমেন্টের প্রতিষ্ঠাতা বিবি রাসেল, ব্লুচিজ আউটফিটার্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো: কামরুজ্জামান, এবং মাস্কো গ্রুপের মার্কেটিং অ্যান্ড মার্চেন্ডাইজিংয়ের মহাব্যবস্থাপক এসকে মামুন ফেরদৌস। অনুষ্ঠানটি সার্বিক সভাপতিত্ব করেন টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইন বিভাগের বিভাগীয় প্রধান ড. মো: মাহবুবুর রহমান।

    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বুটেক্স উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান বলেন, একমাত্র শিক্ষক-শিক্ষার্থীর সম্মিলিত প্রয়াসেই সর্বোচ্চ পর্যায়ে যাওয়া সম্ভব। তাই তিনি সবাইকে আত্মত্যাগের সহিত কাজ করার আহ্বান জানান। তাছাড়া, ফ্যাশন ডিজাইন বিভাগ চাইলে কয়েকবছরের মধ্যে বুটেক্স একটা ব্র্যান্ডে পরিণত হতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।
    এছাড়াও, সেমিনারের মূল বক্তা বিবি রাসেল বলেন, দেশে বর্তমানে টেক্সটাইল ডিজাইনারদের ক্ষেত্র এখনো স্বয়ংসম্পূর্ণ হতে পারে নি। তাই তিনি ফ্যাশন ডিজাইন এর পাশাপাশি টেক্সটাইল ডিজাইন ক্ষেত্রেও বিশেষ দৃষ্টিআরোপ করার অনুরোধ জানিয়েছেন।
    অনুষ্ঠানের একপর্যায়ে মূল বক্তা মামুন ফেরদৌস বলেন,
    বিশ্ববিদ্যালয়ে ফ্যাশন ডিজাইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের কাজগুলো সংরক্ষণ করার জন্য এবং অনুজদের অনুপ্রাণিত করার জন্য প্রোডাক্ট ডিসপ্লে রুম করা যেতে পারে। এখানে মাস্কো গ্রুপ সার্বিক সহযোগিতা করবে বলে তিনি আশ্বাস দিয়েছেন। এছাড়াও তিনি বলেন, চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য পোর্টফোলিও তৈরি করা বাধ্যতামূলক করতে হবে এবং সেগুলো ইন্ডাস্ট্রি লিডারদের দ্বারা প্রতিনিয়ত যাচাই বাছাই করতে হবে। পরবর্তীতে তিনি ফ্যাশন ডিজাইন বিভাগের বিভাগীয় প্রধান এবং উপাচার্যের কাছে একটি প্রস্তাবনা দিয়েছেন। সেটি হলো শিক্ষার্থীদের ইন্টার্ন করার সময়কাল ২ মাস থেকে বৃদ্ধি করে ৩ মাস করা এবং যেকোনো একটি বিষয়ের উপর তাদের ইন্টার্ন করার জন্য উদ্বুদ্ধ করা।
    উল্লেখ্য, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) টেক্সটাইল ফ্যাশন ডিজাইন বিভাগ ২০১০ সাল থেকে চালু হয়েছিল। এখন পর্যন্ত উক্ত বিভাগ থেকে ৭ টি ব্যাচ সফলভাবে তাদের স্নাতক সম্পন্ন করেছে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments