Tuesday, July 23, 2024
More
    HomeTextile Manufacturingবোতাম ।। (Button)

    বোতাম ।। (Button)

    আমাদের নিত্য ব্যবহৃত পোশাক বিশেষ করে শার্ট এর Upper Front Part এবং Lower Front Part মধ্যে সমন্বয়ের জন্য বোতাম বা ইংরেজিতে যাকে আমরা Button হিসেবে চিনি, সর্বাধিক জনপ্রিয় পরিপার্টিকরনের উপকরণগুলোর মধ্যে অন্যতম। এটি প্রাচীনকাল থেকে পোশাকের দুইটি আলাদা অংশকে বেঁধে দেওয়ার মাধ্যম হিসাবে বিবেচিত করা হয়। এটি মূলত এর কার্যকরী বৈশিষ্ট্যগুলির জন্য ব্যবহৃত হয় তবে এটিতে নান্দনিক বৈশিষ্ট্যও রয়েছে। কোন ধরণের বোতাম ব্যবহার করা উচিত তা পোশাকের স্টাইল, বোতামের অবস্থান এবং পোশাক তৈরিতে ব্যবহৃত ফ্যাব্রিকের উপর নির্ভর করে।

    💠 বোতামের স্বর্ণযুগ

    ব্রোঞ্জ যুগ থেকে লোকেরা ব্রোঞ্জের তৈরি বোতাম ব্যবহার করতে শুরু করেছিল। রেনেসাঁ যুগে বোতাম কেবল অলঙ্করণের উদ্দেশ্যে ব্যবহৃত হত। কিন্তু যখন রেনেসাঁ যুগে বোতামের মধ্যকার ছিদ্রের আবিষ্কার হয়েছিল, তখন বোতামগুলি কার্যকরী হয়ে ওঠে। বলে রাখা ভালো যে, ১৮৩০-১৮৫০ বোতামের স্বর্ণযুগ হিসাবে বিবেচিত হয়।

    💠 বোতামের সংজ্ঞা

    বোতাম একটি ছোট ডিস্ক যা পোশাকের সাথে সংযুক্ত করা হয়। শুধু সাজানোর জন্য না বরং সেই উদ্দেশ্যে তৈরি যাতে করে এই বোতামকে Button Hole এর মধ্যে ধাক্কা দিয়ে পোশাকের আলাদা দুইটি অংশ বেঁধে রাখা যায়।

    💠 একটি বোতাম নির্বাচন করার আগে নিম্নের বিষয়গুলি বিবেচনা করুন;

    ১) বোতামটির গুণগত মান পরীক্ষা করা উচিত। বোতামটির কঠোরতাও পরীক্ষা করা উচিত।
    ২) পোশাক এবং প্লেকেটের অনুসারে মাপসই এমন একটি বোতাম চয়ন করুন।
    ৩) ডেনিম প্যান্টের জন্য শ্যাঙ্ক বোতামটি কোমরবন্ধকে বেঁধে রাখার জন্য উপযুক্ত।
    ৪) রঙ একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। পোশাক তৈরি করতে ব্যবহৃত কাপড়ের ধরণ এবং ফ্যাশনের উপর নির্ভর করে মিশ্রিত বা বিপরীত উভয় রঙ ব্যবহার করা যেতে পারে।
    ৫) কাঠ বা ফ্যাব্রিকের বোতাম বোতাম দুর্দান্ত দেখতে পারে তবে সাপ্তাহিক ওয়াশিংয়ের পরে একই থাকবে না।
    ৬) এটি ধাতব তৈরি হলে ক্ষয় মুক্ত হওয়া উচিত।
    ৭) আরামদায়ক এবং ব্যবহার করা সহজ হতে হবে।

    💠 পোশাক ব্যবহৃত বিভিন্ন ধরণের বোতামের কাঁচামাল অনুযায়ী অনেক ধরণের বোতাম থাকতে পারে। তবে প্রধান ১০ টি নিম্নরূপ:

    1. প্লাস্টিক বোতাম
    2. ধাতব বোতাম
    3. কাঠের বোতাম
    4. ফ্যাব্রিক বোতাম
    5. শেল বোতাম
    6. গ্লাস বোতাম
    7. মুক্তো বোতাম
    8. আলংকারিক বোতাম
    9. চামড়া বোতাম
    10. সিরামিক বোতাম

    💠 প্লাস্টিক বোতাম

    এটি সমস্ত বোতামের মধ্যে সর্বাধিক জনপ্রিয়। প্লাস্টিকের বোতামটি একটি ফ্ল্যাট বোতাম যা পলিয়ামাইড, এবিএস, এক্রাইলিক (পিএমএমএ), নাইলন, রজন (পলিয়েস্টার), ইউরিয়া ইত্যাদি দিয়ে তৈরি। এগুলি দামে সস্তা এবং চকচকে নয়।রজন বোতামগুলি বিশ্বের সর্বাধিক উৎপাদিত প্লাস্টিকের বোতাম। এগুলি শীর্ষে এবং শার্টগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ব্লেজার এবং কোটে বড় আকারের প্লাস্টিকের বোতাম ব্যবহার করা হয়।

    প্লাস্টিকের বোতামগুলি বিভিন্ন রঙ এবং আকারের পাওয়া যেতে পারে। এগুলি তাপ, ক্ষয়প্রাপ্তি এবং পরিধান প্রতিরোধের ক্ষেত্রে খুব ভাল। এগুলি পোশাক শিল্পগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ এগুলি মেশিনগুলির মাধ্যমে প্রচুর পরিমাণে উৎপাদিত হতে পারে। প্লাস্টিকের বোতাম দুটি গর্ত বা চারটি গর্ত হতে পারে। তবে চারটি গর্ত বাটন বাচ্চাদের আইটেমগুলির ব্যবহ্নত হয়।

    💠 ধাতব বোতাম

    এটি একটি জনপ্রিয় বোতামও। ধাতব বোতামগুলি তামা, অ্যালুমিনিয়াম, দস্তা খাদ, আয়রন এবং স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি করা যেতে পারে। এগুলি আকারে বড় বা ছোট, বৃত্তাকার বা ডিম্বাকৃতি এবং হালকা বা গাড় রঙের হতে পারে।

    এগুলি বেশিরভাগ ক্ষেত্রে ডেনিম, জিন্স, ট্রাউজার ইত্যাদিতে ব্যবহৃত হয়। এগুলি দুটি গর্ত বা চারটি গর্ত হতে পারে। ধাতব বোতামগুলি চামড়ার পোশাকগুলিতেও ব্যবহৃত হয়। যদিও এখন প্লাস্টিকের স্ন্যাপ বোতাম পাওয়া যায় তবে ধাতব স্ন্যাপগুলি খুব জনপ্রিয়।

    💠 কাঠের বোতাম

    কাঠের তৈরি বেশিরভাগ বোতাম সজ্জাসংক্রান্ত হয়। এই বোতাম গুলো কার্যকরী এবং নান্দনিক উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এই বোতামগুলি তত টেকসই না হলেও এগুলি হালকা থেকে ভারী পোশাক পণ্যগুলিতে ব্যবহৃত হয়। এগুলি বেশিরভাগই মহিলাদের পোশাকগুলিতে ব্যবহৃত হয়।
    বৃত্তাকার, বর্গক্ষেত্র, আয়তক্ষেত্রাকার, প্রজাপতি, ফুল, হৃদয়, মাছ সহ অসংখ্য নকশা এবং আকারের কাঠের বোতাম তৈরি করা হয়।

    💠 ফ্যাব্রিক বোতাম

    ফ্যাব্রিক বোতাম হল একটি বোতাম যা ফ্যাব্রিক বা প্লাস্টিকের বোতাম যা সুতা বা কাপড় দিয়ে আবৃত থাকে। আপনি যখন এমন পোশাক চান যেখানে বোতাম এবং ফ্যাব্রিকের রঙ একই রকম হতে হবে তখন এটি খুব দরকারী হয়ে ওঠে। আপনি যদি কোনও ফ্যাব্রিক বোতাম তৈরি করতে চান তবে আপনার এই বোতামটি তৈরি করতে ব্যবহৃত ফ্যাব্রিকের ধৌত দৃঢ়তা বিবেচনা করতে হবে।
    ফ্যাব্রিক বাটনগুলি স্ট্রিপস, সলিড বা মুদ্রিত ডিজাইনের মতো তারা, ফুল এবং এমনকি অক্ষর বা লোগোতে পাওয়া যেতে পারে। এই বোতামগুলি বেশিরভাগই মহিলাদের জন্য অভিনব পোশাকগুলিতে ব্যবহৃত হয়।

    💠 শেল বোতাম

    এই বোতামটি ঝিনুক থেকে তৈরি। এই বোতামগুলি অন্যান্য বোতামগুলির তুলনায় তুলনামূলকভাবে ভারী। এগুলিতে দুটি গর্ত বা চারটি গর্ত হতে পারে। এগুলি বৃত্তাকার, ডিম্বাকৃতি, তারা, মাছ, ফুল, বর্গক্ষেত্র এবং হৃদয় আকৃতির হতে পারে। এগুলি শার্ট, ভেস্ট এবং সোয়েটারগুলিতে ব্যবহার করা যেতে পারে।

    💠 গ্লাস বোতাম

    গ্লাস বোতামগুলি অসংখ্য আকার এবং রঙের গ্লাসযুক্ত। মার্জিত, ফ্যাশনেবল এবং নজর কাড়ানোর কারণে এই বোতামগুলি আপনার পোশাকগুলিতে একটি অতিরিক্ত বৈশিষ্ট্য দিতে পারে। বোতামগুলিতে ব্যবহৃত কাঁচটি একটি শক্তিশালী এবং স্ক্র্যাচ প্রতিরোধী কাচ যে কারণে আপনাকে সুরক্ষা সম্পর্কে ভয় পাওয়ার দরকার নেই।

    💠 মুক্তা বোতাম

    মুক্তোর বোতামগুলি আপনার ভাবার চেয়ে শক্তিশালী। এগুলি বিভিন্ন রঙ এবং আকারে যা আপনার পোশাককে একটি মূল্যবান চেহারা দেয়। এগুলি মুক্তোর মা থেকে সংগৃহীত মুক্তো থেকে তৈরি করা হয়। এই বোতামগুলিতে কার্যকর এবং নান্দনিক বৈশিষ্ট্য থাকতে পারে। এগুলি সোয়েটার, নিটওয়্যার, হেডওয়্যার, জুতা, ব্যাগ এবং অন্যান্য অনেক পোশাকগুলিতে ব্যবহার করা যেতে পারে।

    💠 আলংকারিক বোতাম

    আলংকারিক চেহারাযুক্ত যে কোনও উপাদান থেকে আলংকারিক বোতামগুলি তৈরি করা যেতে পারে। এগুলি কাঠ, সিরামিক, ধাতু, কাঁচ, কাদামাটি এবং আরও অনেক উপকরণ থেকে তৈরি করা যেতে পারে। এগুলির বিভিন্ন বর্ণ, আকার এবং নকশা রয়েছে। এগুলি কোট, প্যান্ট, সোয়েটার, জ্যাকেট এবং অন্যান্য অনেক আলংকারিক নিবন্ধগুলিতে ব্যবহার করা যেতে পারে।

    💠 চামড়া বোতাম

    চামড়ার বোতামগুলি পোশাকগুলিকে পালিশ বর্ণ দেয়। এগুলি প্রাকৃতিক এবং কৃএিম ভাবে তৈরি করা যেতে পারে। এগুলি বৃত্তাকার, বর্গক্ষেত্র, ডিম্বাকৃতি এবং অন্য কোনও আকারেরও থাকতে পারে। প্রাকৃিতক চামড়া দিয়ে তৈরি বোতামগুলি টেকসই, দীর্ঘস্থায়ী এবং সুন্দর হয়। এই বোতামগুলি সোয়েটার, জ্যাকেট, স্পোর্টস কোট ইত্যাদিতে ব্যবহৃত হয়।

    💠 সিরামিক বোতাম

    সিরামিক বোতামগুলি সিরামিক কাদামাটি থেকে তৈরি করা হয়। এই বোতামগুলির বেশিরভাগ হস্তনির্মিত। বিভিন্ন ধরণের আকার, রঙ এবং ডিজাইনে বোতাম গুলো পাওয়া যায়। এগুলি বৃত্তাকার, তারা, পাতা, হৃদয়, বর্গক্ষেত্র, ষড়ভুজ এবং এমনকি মাছের আকারেরও হতে পারে। পুষ্পশোভিত নকশাও সহজলভ্য। এগুলি হালকা ওজন এবং অভিনব পোশাকগুলিতে ব্যবহৃত হয়।

    💠 Writer information:

    Name: Mehedi Hasan Sazib
    Institution: Primeasia University
    Batch: 193
    Campus Core Team Member (TES)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments