Thursday, March 28, 2024
More
    HomeTechnical Textileব্যাগ নিয়ে কিছু কথা

    ব্যাগ নিয়ে কিছু কথা

    টেক্সটাইল ব্যাগ, আমরা কাপড়ের ব্যাগ বলতে যাকে বুঝি।যুগে যুগে নানান কাজে নানান দরকারে ব্যাগ মানব সভ্যতার অন্যতম অনিবার্য একটি ব্যাবহৃত জিনিস হয়ে এসেছে। কি আছে এই ব্যাগে, কি এমন গুনাগুন বিদ্যামান যে কাপড় থেকে ধরে আজকের এই তথ্য প্রযুক্তির যুগের বিভিন্ন ইলেক্ট্রিকাল যন্ত্রপাতির রক্ষণাবেক্ষণের জন্যেও ব্যাগ ব্যাবহৃত হচ্ছে। উদাহরণ হিসেবে ডিসএলআর ক্যামেরা বা ল্যাপটপ এর কথাই ধরা যাক।

    এসব এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যেতে ব্যাগের জুড়ি নেই। তবে ব্যাগে কি শুধুই কাপড় ব্যবহার করে বানানো হয়? না,তা না।এসব ব্যাগে ব্যাবহার করা হয় উন্নত মানের তুলা,ফ্যাব্রিক দিয়ে।এবং এসব ব্যাগ তৈরিতে লক্ষ্য রাখা হয় যে যা বহন করার জন্যে তৈরি করা হচ্ছে তার কোনো ক্ষতিসাধন ছাড়াই বহন করা সম্ভবপর করা যাবে কিনা তা মাথায় রেখেই বিভিন্ন রকমের ব্যাগ বিভিন্ন দরকারে বানানো হয়।

    আজকের এই মানব সভ্যতায় টেক্সটাইল যে আষ্ঠপৃষ্ঠে পুরো পুরি ভাবে জড়িত তা এই ব্যাগের কথা ভাবলেই দেখা যায়।এবং এধরনের ব্যাগগুলি বায়ো-ডিগ্রেডেবল দেখেই পরিবেশের কোনো ক্ষতি সাধনের ব্যাপারে চিন্তা করতে হয় না।।তবে ছোটো খাটো দরকারে কিছু ধরনে ব্যাগ আজকাল বেশি জনপ্রিয় হয়ে উঠেছে তা হচ্ছে প্লাস্টিক জাতীয় ব্যাগ।

    এসব ব্যাগ যেমন পরিবেশ কে দূষিত করে তেমনই সরাসরি এসব ব্যাগ পরিবেশের মারাত্মক ক্ষতিও সাধন করে।আমাদের উচিৎ এধরনের এবং এসব ব্যাগ ব্যাবহার করা থেকে নিজেকে বিরত রাখা এবং বাকিদের অনুৎসাহিত করা।কারণ সবার আগে পরিবেশ যেখানে আমরা বসবাস করি সেটির খেয়াল রাখা উচিৎ।

    শাহ্ আজমাঈন ফাইয়াজ

    জাতীয় বস্ত্র ও প্রকৌশল গবেষণা ইন্সটিটিউট, ডিপার্টমেন্ট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং(৯ম ব্যাচ)

    RELATED ARTICLES

    2 COMMENTS

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments