Friday, July 19, 2024
More
    HomeTechnical Textileভেজিটেবল ফাইবার

    ভেজিটেবল ফাইবার

    মূলত গাছের বাকল,বীজ ইত্যাদি থেকে প্রাপ্ত প্রাকৃতিক বিশুদ্ধ সেলুলোজ নির্মিত ফাইবার হলো ভেজিটেবল ফাইবার । যাকে ফাইবার ফর্মে আনতে কোন কৃত্তিম প্রক্রিয়াকরণের প্রয়োজন হয় না ।

    ভেজিটেবল ফাইবার তিন প্রকার

    সিড ফাইবার :
    ফাইবার উদ্ভিদবীজের চারিপাশে অবস্থান করে । যেমনঃ-তুলা

    বাস্ট ফাইবার :
    যে সব ফাইবার কোন গাছের বাকল থেকে সংগৃহীত হয়ে থাকে তাদের বাস্ট ফাইবার বলে উদাহরনঃ- পাঁট ।

    লিফ ফাইবার :
    পাতা অথবা গাছের গুড়ি থেকে যে ফাইবার পাওয়া যায় তাদের লিফ ফাইবার বলে ।
    যেমন ঃ-আনারশ,সিজাল ইত্যাদি ।

    ★Agave

    Agave শিরাল এটি একটি ক্রান্তীয় উদ্ভিদ যা একটি ক্রান্তীয় জলবায়ু প্রয়োজন। পাকা এ্যাভেজ পাতা মধ্যম ভাগে 2 মিটার দীর্ঘ, 4-6 সেন্টিমিটার পুরু এবং 15 সেন্টিমিটার প্রশস্ত। বর্তমানে এটি প্রধানত ব্রাজিল, তানজানিয়া, কেনিয়া এবং চীনের গণপ্রজাতন্ত্রীতে উৎপাদিত হয়। ফাইবার ম্যানুয়াল বা ম্যানুয়াল-আধা-যান্ত্রিক পদ্ধতি দ্বারা পাতার থেকে বের করা হয়।

    Agave উদ্ভিদের নির্দিষ্ট প্রজাতির বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে এবং বিভিন্ন ফাইবার বৈচিত্র উৎপন্ন করে। সিসাল একটি এভভ ফল উদ্ভিদ বৈচিত্র যা প্রায় যেকোনো জায়গায় বৃদ্ধি পাবে এবং একটি শক্তিশালী, শক্ত ফাইবার যা সাধারণত জোয়াল এবং দড়ি তৈরিতে ব্যবহৃত হয়। Henequen অন্য Agave উদ্ভিদ বৈচিত্র যা একটি হার্ড এবং wiry ফাইবার দস্তা এবং টেকসই ম্যাট যা নির্মলতা এবং দাগ প্রতিরোধ উৎপাদন ব্যবহৃত। Agave উদ্ভিদ istle brushes এবং কম খরচে গুটান পণ্য করতে ব্যবহৃত সংক্ষিপ্ত এবং মোটা fibers আছে।

    ঐতিহ্যগতভাবে, আমেরিকান ইন্ডিয়ান সহ আদিবাসী মানুষ, জোড়াতালি তৈরি করার জন্য agave ফাইবার ব্যবহার করে।সাধারণত টেক্সটাইল শিল্পের মধ্যে agave ফাইবার ব্যবহার করা হয়। উপরন্তু, এমন সব কোম্পানীগুলি যেমন ধূসর বস্ত্র, কারিগর কারুশিল্প, চিপ, বেল্ট এবং স্পা পণ্যগুলি সাধারণত agave ফাইবার ব্যবহার করে। Agave ফাইবার জন্য অন্যান্য অ্যাপ্লিকেশন যেমন টেকসই কার্পেট এবং রাগ হিসাবে বিশিষ্টতা পণ্য জন্য তৈরি ওয়াল পাতার কার্পেট এবং yarns অন্তর্ভুক্ত।

    Writer Information :
    Fouzia Jahan Mita
    NITER 10 th Batch

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments