Friday, April 19, 2024
More
    HomeLife Style & Fashionভেলভেটের রাজকাহন: অধ্যায়-২

    ভেলভেটের রাজকাহন: অধ্যায়-২

    বহুদিন হয়ে গেল, ভেলভেটের রাজত্বে ঘুরে আসা হয়নি। আজকে বরং আবার ঘুরে আসা যাক সেই অভিজাত মহলে। তবে এবার শুধু একটি মহলেই না, আমরা ঘুরে আসবো ৪টা মহলে। এর মানে হলো, আজ আমরা জানবো বহুল ব্যবহৃত ৪ ধরনের ভেলভেট সম্পর্কে! চলুন জেনে নেওয়া যাক!!

    ১) Crushed Velvet:

    ফ্যাশন জগতের সর্বাধিক ব্যবহৃত কিছু ভেলভেটের নাম নিতে হলে প্রথমেই আসে crushed velvet এর কথা। এই ভেলভেট আক্ষরিক অর্থেই crushed effect তৈরি করে- দেখে মনে হবে ফ্যাব্রিক সার্ফেস যেন চূর্ণ-বিচূর্ণ! আমরা তো জানি, Pile yarnগুলো U-shape এর আদলে Backing cloth এর মাঝে প্রবেশ করানো হয়, যা সব ভেলভেট তৈরিতেই মৌলিক বিষয়। এখন যদি এই Pile yarn গুলোতে বিভিন্ন Pile Direction-এ Heat ও Pressure apply করা হয়, তখন এই crushed effect permanently থেকে যায়। এক্ষেত্রে সোজা ভাষায় বলতে হলে, Heat ও Pressure দেয়ার কারণেই Risen pile yarn গুলো ডেবে যায় বা flattened হয় এবং বিখ্যাত crushed effect তৈরি করে।

    যেহেতু uniform surface-এর পরিবর্তে mixed surface পাওয়া যায়, তাই দেখা যায় শুধু নামীদামী ফ্যাশন ডিজাইনারই না বরং Beginner level-এর student গুলোও এটা নিয়ে কাজ করতে পারে। কেন? কারণ এই ভেলভেট রাজ বিভিন্ন Pile direction-এ crushed effect রাখে। তাই নির্দিষ্ট Pile direction মেনে pattern তৈরির ঝামেলাই থাকেনা!

    মূলত Heat ও Pressure apply করার সুবিধার্থে synthetic fiber যেমন- Polyester ব্যবহার করা হয়। এতে করে Heat set হয়ে crushed velvet এর জমকালো appearance থেকে যায়। অনেক ক্ষেত্রে Elastane ব্যবহার করে ‘stretchy crushed velvet’ তৈরি করা হয়।

    ২) Panne Velvet:

    একে বলা চলে Crushed Velvet-এর নিকটাত্মীয়! মজার ব্যাপার হলো, এটিও এক ধরনের crushed velvet, তবে পার্থক্য হলো, Crushed Velvet-এ যেমন অনেকটাই random way তে বিভিন্ন দিকে pile yarn কে flat রাখা হয়, Panne Velvet-এর ক্ষেত্রে অনেকটাই ইচ্ছাকৃতভাবে শুধুমাত্র একটি Pile direction মেনে এই yarn গুলোকে flat রাখা হয়।

    যেহেতু Pile direction একদিকে রেখেই crushed effect আনা হয়, তাই surface-এর shiny appearance অনেকটাই uniform। কারণটাও স্বাভাবিক, সব yarn একত্রে একদিকে সরে গেলে একই সাথে shine দিতে থাকে। আলো তাই সহজেই বেশি প্রতিফলিত হয়।

    আরেকটি লক্ষণীয় পার্থক্য হলো, Panne velvet অন্যান্য velvet-এর চেয়ে কম ভারী। এর মূল কারণ, Panne-এর Backing cloth তৈরি হয় knitting-এর মাধ্যমে। তাছাড়াও Knitted cloth যেহেতু লুপের মাধ্যমে তৈরি তাই এটি স্বাভাবিকভাবেই flexible।

    যেহেতু Pile direction একদিকে থাকে, তাই ভেলভেটটির বৈশিষ্ট্য ঠিক রাখতে অবশ্যই এই direction মেনে pattern কাটা হয়। এমনকি Panne ফ্যাব্রিক ironing-এর ক্ষেত্রেও অনেক sensitive। তাই Panne মহারাজের জন্য ironing করাতে বিশেষ equipment প্রয়োজন যাতে ironing করার সময় special pile effectটি নষ্ট না হয়!

    ৩) Velveteen:

    Velvet রাজ্যে cotton-এর আবির্ভাবের সাথে Velvet তার আধিপত্যের রাজ্যকে আরো সুদূরপ্রসারী করে বটে। সাধারণত যখন ১০০% cotton দিয়ে velvetটি তৈরি হয়, তখন তাকে বলে Velveteen। এটিকে ভারী ফ্যাব্রিক বলা চলে। আর এটি ভারী হওয়ার পিছনে জড়িয়ে আছে এর অনন্য বৈশিষ্ট্য। সেটি হলো, এর Pile yarn অনেক short এবং dense। এটি বলাতে স্বাভাবিকভাবেই মাথায় আসতে পারে, এই ফ্যাব্রিক short fiber দিয়ে তৈরি কিনা। আসলে তা নয়। দেখা যায় যে, plain কিংবা twill weave দিয়ে তৈরি Backing cloth-এর মাঝে এই extra pile yarn গুলোকে ‘Weft’ বরাবর প্রবেশ করানো হয়। Weft-এর ভিতরে থেকে যায় পরে উপর থেকে এই pile yarn loop কেটে দেওয়া হয় যার জন্য Pile height short থেকে যায়।

    যেহেতু yarn গুলো short, তাই shine কম এবং ঘনভাবে yarn থাকার কারণে drapability- ও কম। তবে short pile height এর জন্য ফ্যাব্রিকটির handfeel অনেক smooth। শুধুমাত্র এই বৈশিষ্ট্য ফ্যাব্রিকটিতে Matte look আনে।

    Heat resistant রাখতে এতে cotton ও silk এর মিশ্রণ রাখা হয়। তবে এর পরিচর্যার ক্ষেত্রে খেয়াল রাখতে তবে, seam গুলোতে যাতে direct ironing না করা হয়, এতে দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

    ৪) Embossed Velvet:

    এটাকে অনেকটা Printed Velvet বললেও ভুল হবে না। একটা Heat stamp-এর মাধ্যমে pressure দিয়ে ভেলভেটটির Pile Surface-এ ডিজাইন ফুটিয়ে তোলা হয়। সহজভাবে বললে, এখানেও crushed effect আছে, তবে অবশ্যই কোন motif/repeat/design অনুযায়ী pile গুলো flattened থাকে।

    অভিধান ঘাটলেই পাওয়া যায়, Emboss মানে ছাপ মানে ডিজাইন তৈরি। সহজেই উপলব্ধি করা যায়, কেন এই ফ্যাব্রিককে বলা হয় ‘Embossed’।

    ভেলভেটটির মূল নকশা দেখা যায়, হয় ডার্ক বা shadowy effect থাকে যাতে মূল নকশাই ছাপ দেয়া হয়; নতুবা মূল নকশা shiny থাকে অর্থাৎ এক্ষেত্রে মূল নকশা বাদে বাকি এরিয়াতে ছাপ দিয়ে ডার্ক করা হয়।

    তবে আর যাই হোক না কেন, এই ভেলভেট আসলেও মহারাজ। এটি সত্যিই অনেক দামী ও ব্যয়বহুল যার জন্য এই ফ্যাব্রিক Evening gown আর অভিজাত গৃহসজ্জা সামগ্রী তৈরিতে অনেক সমাদৃত। প্রকৃত অর্থেই এই ভেলভেট Luxurious!

    লেখক-তাসফিয়া জামান
    (বুটেক্স)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments