Thursday, April 25, 2024
More
    HomeTechnical Textileমাশরুম থেকে ফাইবার, ভবিষ্যতে নয় বর্তমানে

    মাশরুম থেকে ফাইবার, ভবিষ্যতে নয় বর্তমানে


    মাশরুম নাম শুনে কি মনে হচ্ছে সুস্বাদু একটি খাবার জিনিস? মাশরুম খাওয়া যায় এছাড়া আর কোনও ব্যবহার হতে পারে নাকি? হে অবশ্যই হতে পারে মাশরুম থেকে তৈরি হচ্ছে ফাইবার । কি অবাক হলেন?

    টেক্সটাইল এ কোনও কিছুই ফেলনা নয় ।মাশরুমের মাইসেলিয়াম থেকে তৈরি হচ্ছে ফাইবার।মাইসেলিয়াম হলো মাশরুমের ছত্রাক ও তন্তুযুক্ত ভূ-গর্ভস্থ কাঠামো। সর্বপ্রথম মাশরুম থেকে পোশাক তৈরি করেন ইংরেজ ফ্যাশন ডিজাইনার স্টেলা ম্যাককার্টনি।উনার ২০ বছরের ক্যারিয়ারে তিনি কখনো প্রানীর চামড়া তৈরি কিছু ব্যবহার করেন নি। কারন তিনি মনে করেন এটা ক্ষতিকর। তাই অনেক চেষ্টার পর তিনি ২০১৮ সাল এ মাশরুম দিয়ে ব্যাগ তৈরি করেন।। কিন্তু তখন তিনি আত্মপ্রকাশ করেন নি, কিছু দিন আগে ট্রাউজার্স ও ব্ল্যাক বাস্টিয়ার তৈরির মাধ্যমে নিজের আত্মপ্রকাশ করেন।

    মাশরুম থেকে ফাইবার তৈরির প্রক্রিয়াঃ
    ছত্রাক কিংবা ব্যাকটেরিয়ার মতো ক্ষুদ্র ক্ষুদ্র প্রাণীও অনুজীবের ক্রমবর্ধমান অংশ থেকে ফ্যাব্রিক তৈরির প্রক্রিয়াকে বায়োফেব্রিকেশন বলে।মাশরুম উপযুক্ত প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে একটি ফিনিসড ফ্যাব্রিকে রূপান্তরিত হয়। প্রক্রিয়াটি ফেরেন্টিংয়ের মতো। ফাইবার তৈরিতে গ্রিন টি, চিনি, খামির এবং ব্যাকটেরিয়া জাতীয় জিনিস ব্যবহার করা হয় ।

    মাশরুম ফাইবার এর ব্যবহারঃ

    *জুতা
    *লেডিস ব্যাগ
    *মানি ব্যাগ
    *ঘড়ির বেল্ট
    *ট্রাউজার্স ইত্যাদি

    মাশরুম ফাইবারের উপকারীতাঃ
    *অগুন প্রতিরোধী।
    *পাতলা, নমনীয় এবং পরিধানে স্বাচ্ছন্দ্যময়।
    *সংবেদনশীল ত্বকের জন্য উপযোগী কোনও প্রকার এলার্জিক সমস্যা হয় না।

    বাংলাদেশে এর সম্ভাবনাঃ কোনও রকম রাসায়নিক পদার্থ ব্যবহার না করেই সম্পূর্ণ জৈব উপদান ব্যবহার করে এই ফাইবার তৈরি করা হয়। যা পরিবেশ বান্ধব ফাইবার এর মধ্যে একটি। আমাদের দেশে সঠিক পরিচর্যা ও পরিকল্পনার মাধ্যমে এই ফাইবার এর আশানুরূপ ফল পাওয়া যেতে পারে।।

    Reference: Wikipedia, Theagronews.

    Written By:
    Fouzia Jahan Mita
    &
    Faysal Mahmud Sezan


    NITER 10th batch.
    Department of Textile Engineering.

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments