Home Career মুজিব কোটের প্রতিটি সুতায় সুতায় লুকিয়ে আছে আমাদের স্বাধীনতার ইতিহাস

মুজিব কোটের প্রতিটি সুতায় সুতায় লুকিয়ে আছে আমাদের স্বাধীনতার ইতিহাস

“মুজিব কোট”নাম শুনলেই মনে আনন্দ আসে। মনে পড়ে, বাংলাদেশের মানুষের স্বপ্ন পূরণ হওয়ার কথা। মুজিব কোট হচ্ছে একটি হাতাকাটা, উঁচু গলা বিশিষ্ট ও নিম্ন অংশে দুটি পকেট ও ছয় বোতাম সমেত নকশা কৃত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ব্যবহৃত একটি পোশাক।

মুজিব কোটের ইতিহাস:-

আট দশটা আটপৌরে বাঙালির মতো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাধারণ পোশাকই পরতেন। প্রথম জীবনে বঙ্গবন্ধু এই কোট ব্যবহার করতেন না। ঠিক কবে থেকে হাতাবিহীন এই কালো কটি পরা শুরু করেছিলেন বঙ্গবন্ধু ,সে সম্পর্কে কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।তবে বঙ্গবন্ধুর ছবি ধারাবাহিক করলে দেখা যায়,যখন আওয়ামী মুসলিম লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তখন থেকেই তাঁকে এই কোট পরতে দেখা গেছে। আগরতলা মামলায় জেল থেকে বের হয়ে আসার পর থেকে তিনি নিয়মিত এই কালো কটি পরতে থাকেন।কারো মতে,জওয়াহেরলাল নেহেরুর অনুকরণে এই কোট পরা শুরু করেন মুজিব। তবে নেহেরুর পোশাক টি মূলত ভারতের উত্তরাঞ্চলে প্রচলিত আচকানের একটি রূপ। সৈয়দ আনোয়ার আবদুল্লাহ মুজিব কোটের অন্য একটি উৎস নির্দেশ করেছেন। আত্মীয় সূত্রে বঙ্গবন্ধুর দূর সম্পর্কের দাদা ছিলেন মাওলানা শামছুল হক। তিনি লালবাগ মাদরাসার মুহতামিম, বঙ্গবন্ধু তখন ঢাকার নেতা। দাদা কে দেখতে প্রায় লালবাগ যেতেন মুজিব। পাঞ্জাবির উপরে সব সময় কালো কোট পরতেন শামছুল হক। একদিন মুজিব বললেন দাদা, আপনার কোটটা আমার খুব ভালো লাগে। সঙ্গে সঙ্গে গা থেকে কোট খুলে মুজিব কে পরিয়ে দিয়ে বলল দারুণ তো লাগছে।কোট টি মুজিব কে দিয়ে দিয়েছিলেন দাদা।যে দাদার কালো কোট গায়ে পরেছিলেন মুজিব, আমৃত্যু এই কোট ছিল তাঁর নিত্যসঙ্গী। বঙ্গবন্ধুর মুজিব কোটে ছয়টি বোতাম ব্যবহার করা হতো।ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র এই ছয়ের রহস্য জানতে চাইলে বঙ্গবন্ধু তাকে বুকে জড়িয়ে বলেছিলেন ,এ প্রশ্ন আগে আমাকে কেউ করেনি রে, তুই ই প্রথম।এই ছয় বোতাম আমার ছয় দফার প্রতীক। বঙ্গবন্ধুর মুজিব কোটের বোতাম দিয়ে আটকানো আলাদা কাপড়ের ডাবল কলার ।কলার বেশি ময়লা হয় বলেই এই ব্যবস্থা। ডিজাইনার বদরুন নাহার জানিয়েছেন, বঙ্গবন্ধুর প্রথম মুজিব কোট টি ছিল খাদি। সেলাই করে দিয়েছিল ১৬ বঙ্গবন্ধু এভিনিউয়ের নিউ লাহোর টেইলার্স।এই টেইলার্স থেকেই সাধারণত বঙ্গবন্ধুর কাপড় সেলাই হতো। ইংল্যান্ডে গিয়ে সেভিল রয় টেইলার্স থেকেও একবার এই কোট বানিয়ে এনেছিলেন বঙ্গবন্ধু। স্বাধীনতার পর এই মুজিব কোট পরেই ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

জনপ্রিয়তা:-

আধুনিক যুগের রাজনীতিবিদ দের মধ্যে এই কোট টি জনপ্রিয়।এটি এখন একটি আইকন হিসেবে স্বীকৃত।বিশেষত আওয়ামী লীগের নেতারা তাদের আদর্শ ও ঐতিহ্য ধরণের অংশ হিসেবে মুজিব কোট ব্যবহার করেন। তরুণ প্রজন্ম বিভিন্ন ধরনের শৈলী এই কোট পরে থাকে।

লেখক পরিচিতি:

ফাতেমা
১ম বর্ষ, ব্যাচ-২৪
বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগ
বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ

তথ্য সংগ্রহ:-
কালের কণ্ঠ ও উইকিপিডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.