Home Technical Textile যুদ্ধের ময়দানে টেক্সটাইল (Military Textile)

যুদ্ধের ময়দানে টেক্সটাইল (Military Textile)

Defence Industry তাদের বিভিন্ন প্রয়োজনের জন্য মূলত এই smart টেক্সটাইলগুলির উপর নির্ভরশীল। Technical টেক্সটাইল এর অনেক প্রোডাক্টই সামরিক বাহিনীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
এই টাইপের টেক্সটাইল গুলো খারাপ জলবায়ু পরিস্থিতি, শরীরের আকস্মিক পরিবর্তন এবং ধ্বংসাত্মক পারমাণবিক বা রাসায়নিক প্রতিক্রিয়ার বিরুদ্ধে সৈন্যদের রক্ষা করার জন্য তৈরি ।এই প্রযুক্তিগত টেক্সটাইলের কার্যকারিতা এখানেই শেষ হয় নয়। ডিফেন্স কর্মীদের পারফরম্যান্স বাড়াতে টেক্সটাইলের রয়েছে মুখ্য ভূমিকা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই খাতে যথেষ্ট উন্নয়ন ও প্রবৃদ্ধি হয়েছে। আজ, fabric technology অগ্রগতির ফলে সৈন্যদের ইউনিফর্ম এ এসেছে অসাধারণ পরিবর্তন। সামরিক ইউনিফর্ম এখন কেবল সুরক্ষার কাজেই ব্যবহার হয়না বরং যুদ্ধের একটি অবিচ্ছেদ কিট/উপাদান হিসেবেও কাজ করে। প্রতিরক্ষার জন্য ব্যবহৃত ইউনিফর্ম বা সরঞ্জাম ছাড়াও এই টেক্সটাইল প্যারাশুট, দড়ি, তাঁবু এবং সুরক্ষামূলক জুতা তৈরিতেও ব্যবহৃত হয়।

এই সমস্ত টেক্সটাইলকে একত্রিত করে ‘মিলিটারি টেক্সটাইল’ বলা হয়। নতুন নেভি পোষাক ইউনিফর্ম সাদা হয়। এই সাদা রং যাতে নস্ট না হয়ে যায় এজন্য Anti-soil protective ফাইবার ব্যবহার করা হয়। এছাড়াও, মেরিনে কর্মরত ব্যক্তিদের ট্রাউজারগুলি এমন কাপড় থেকে তৈরি করা হয় যাতে মাইক্রোডেনিয়ার ফাইবার থাকে। এটি দাগ প্রতিরোধ করে এবং দীর্ঘ সময় ব্যবহারের পরেও কুঁচকে যায় না।

এই টেক্সটাইলগুলো একটি নির্দিষ্ট দূরত্ব থেকে একজন ব্যক্তিকে Invisible করে ফেলতে পারে। এমনকি সেটা Ultraviolet ray & infra red ray তেও পারে। এছাড়াও, ন্যানো টেকনোলজির সাহায্যে নতুন প্রযুক্তি ফাইবার তৈরি করা হয় যা সৈনিকের পেশী শক্তি বাড়াতে পারে এবং সৈনিকের কঠোর কাজ করার সক্ষমতা বাড়ায়। শুনলে অবাক হতে হয় যে মিলিটারি টেক্সটাইলে ব্যবহার করা পোশাক Silver Antimicrobial ব্যবহার করে গন্ধও দূর করা সম্ভব।

অগ্নি প্রতিরোধক ফ্যাব্রিক উন্নত সামরিক পোশাকগুলির মধ্যে একটি। এটি বিপজ্জনক পরিস্থিতিতে লড়াইয়ের সময় সৈন্যদের জীবন রক্ষা করে। বিশেষভাবে নকশা করা আগুন প্রতিরোধী ফ্লাইট ইউনিফর্মগুলি পাইলটদের জন্য Nomex নামে উচ্চ-প্রযুক্তিযুক্ত ফ্যাব্রিক দিয়ে তৈরি করা হয়। এই ফ্যাব্রিকটি কেবল অগ্নি প্রতিরোধীই নয় বরং হালকা/বেশি বায়ুচাপেও এটি পরা স্বাচ্ছন্দ্যময়।

Nylon corduar ফ্যাব্রিকের সাধারণ Nylon ফ্যাব্রিকের তুলনায় দ্বিগুণ স্থায়িত্ব থাকে এবং এটি মিলিটারি ব্যাগ, বুলেট প্রুফ ওয়েস্ট,জুতা এবং ব্যাকপ্যাক তৈরিতে সেরা। Electric Conductive yarn নিয়ে ব্রিটেনে গবেষণা করে হয়েছিল। গবেষণায় দেখা যায় এটি অনেক ভাড়ি ভাড়ি জিনিসও অন্যান্য yarn এর তুলনায় সহজে পরিবহন করতে সক্ষম। Quantum Stilth নামক ফেব্রিক দিয়ে এমন একটি ব্যাক্তির চারপাশে এমন একটি তরঙ্গ তৈরী করা যায় যা কিনা উক্ত ব্যক্তিকে পুরোপুরি অদৃশ্য করে ফেলতে পারে। এমনকি তার ছায়া কেউ।

দিন দিন গবেষণার মাধ্যমে মিলিটারি টেক্সটাইল এর প্রসার বাড়ছেই। আশা রাখি বাংলাদেশেও এর অগ্রসরতা বাড়বে। নিচে বেশকিছু Military Textile product এর নাম দেয়া হলো…

Combat & flight uniforms (also in camouflage).
Military Boot.
Formal shoe.
Flak jackets.
Aircraft fuel cells.
Tents and shelters.
Blankets and hospital supplies.
Airplane panels.
Ammunition bags/pouches.
Fabric for bullet-proof vests.
Ballistic helmets.
Chemical protective suits.
Communication lines (optical fiber-glass).
Extreme weather protective fabrics.
Interfacing and lining in apparel and shoes.
Parachutes and parachute harnesses.
Personal flotation devices.
Pontoon bridges.
Ropes and cables.
Ship composites.
Stealth fighter plane graphite fibers.
Wet suits.
Densely woven cotton webbings and tapes.
Thermal acoustical blankets.
Soft-sided cases.
Safety harnesses.
Cotton covered elastic shock cord, etc.

Writer:

SADIA TAMANNA EVA
TEXTILE ENGINEERING
BGMEA UNIVERSITY OF FASHION & TECHNOLOGY

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author