যে কাপড় ধোতে হয় না!!!

0
430

আল্ট্রাহাইড্রোফোবিক এমন একটি পদার্থ যা দ্বারা মোড়ানো যেকোনো পৃষ্ঠ পানিতে ভেজানো কষ্টকরই নয় প্রায় অসম্ভব। হাইড্রোফোব শব্দটি প্রাচীন গ্রিক শব্দ থেকে এসেছে যাকে ভাঙলে পাওয়া যায় “জল” এবং “ভয়”। সহজ কথায় বলতে গেলে আল্ট্রাহাইড্রোফোবিক পৃষ্ঠ এবং জলের সম্পর্ক অনেকটা সাপ এবং বেজির মতো, অর্থাৎ দুটো একসাথে থাকতেই পারে না।

প্রকৃতিতে আল্ট্রাহাইড্রোফোবিক:
প্রকৃতির মধ্যেই রয়েছে সবকিছুর উত্তর। আমরা একটু খেয়াল করলেই প্রকৃতিতে আল্ট্রাহাইড্রোফোবিক পদার্থে মোড়ানো জিনিস দেখতে পারবো, যেমন-কচু গাছ,পদ্ম গাছ, ইত্যাদি। এসব গাছের পাতার মধ্যে রয়েছে আল্ট্রাহাইড্রোফোবিক পদার্থের আস্তরণ। আল্ট্রাহাইড্রোফোবিক পদার্থের আস্তরণ থাকার ফলে এগুলোতে পানি জমে থাকে না। এদের পাতার মধ্যে পানি পড়লেও তা গড়িয়ে নিচে পড়ে যায়। এই জিনিসটিকে লোটাস ইফেক্টও বলা হয়। আমরা সাধারণত পানির কথা বলে থাকলেও এটি পানি ছাড়াও আরো অনেক কিছু থেকে পাতাকে রক্ষা করে,যেমন- কাদা, তেল ও অন্যান্য ময়লা পদার্থ। এসব গাছের এরকম ভাবে বিবর্তন হওয়ার কারণে‌ সালোকসংশ্লেষণের সময় এদের পাতা পরিষ্কার থাকে এবং আলো গ্রহণ করতে তাদের কোনো অসুবিধা হয় না।

টেক্সটাইলে আল্ট্রাহাইড্রোফোবিক পদার্থ ব্যবহার:
টেক্সটাইল শিল্পে আল্ট্রাহাইড্রোফোবিসিটি একটি নতুন অধ্যায়ের সূচনা করতে পারে। কারণ এর ব্যবহারের তৈরিকৃত পোশাকগুলো জল প্রতিরোধী, স্ব-পরিছন্নতা এবং দাগ প্রতিরোধী হবে।টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের গবেষক, এবিডি ক্যাসি সহ যারা “উল ইন্ডাস্ট্রিজ রিসার্চ অ্যাসোসিয়েশন” এর পরিচালক ছিলেন, ১৯৪০ এর দশক থেকে সুপার হাইড্রোফোবিসিটি এবং জলের বিকর্ষণ সম্পর্কে আমাদের বোঝানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। গবেষকরা এটা নিয়ে এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন। আল্ট্রাহাইড্রোফোবিসিটির জন্য প্রয়োজনীয় ন্যানো-স্ট্রাকচারড ভূপৃষ্ঠ টোগোগ্রাফিগুলি ঘর্ষণ দ্বারা সহজেই ধ্বংস করা যায়। তাই বিশেষ বৈশিষ্ট্যযুক্ত উপকরণগুলির স্থায়িত্ব একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি সমাধানের জন্য অতীতেও বিভিন্ন প্রচেষ্টা করা হয়েছে কিন্তু আশানুরূপ ফলাফল পাওয়া যায়নি কোনোটাতেই। সম্প্রতি এটিকে বহিরাগতভাবে চাপানোর (যান্ত্রিক চাপ, তাপ প্রয়োগ ইত্যাদি) চেষ্টা চালানো হচ্ছে। যদি এটি সম্ভব হয় তাহলে এমন জামা কাপড় তৈরি করা সম্ভব হবে যা কখনো ধোয়ার প্রয়োজন হবে না। কারণ তার মধ্যে তো ময়লাই লাগবে না এবং এটি পানি প্রতিরোধী হবে যার ফলে বৃষ্টিতেও কোন সমস্যা হবে না। টেক্সটাইল ছাড়াও অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে এর ব্যবহারের চেষ্টা চলছে। পানি প্রতিরোধি করতে বিভিন্ন জিনিস, যেমন-মোবাইল, মেশিন, চিকিৎসা সরঞ্জাম, দৈনন্দিন জীবনে ব্যবহৃত আসবাবপত্র ইত্যাদিতে এর পরীক্ষা চলছে।

Reference:-

Wikipedia
Youtube
Quora
austinpublishinggroup. com
ultrahydrophobiccoating .com

Writer Information:

Ifrad Uddin Ahmed

Niter 10th Batch
Department of Textile Engineering.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here