Home Textile Manufacturing রঙের জাদু ও Pantone

রঙের জাদু ও Pantone

রঙিন এই দুনিয়ায় রং ছাড়া যেমন কোন কিছু কল্পনা করা দুষ্কর, তেমনি রংয়ের সাথে Pantone জড়িত থাকবেনা সেটা ভাবাটাও একটু কঠিন বটে। Textile, cosmetics. Graphics, printing- এমন কোন ফিল্ড বাকি নেই যেখানে Pantone তার রঙিন আলো ছড়ায়নি। Pantone color code এখন বহুল ব্যবহৃত ও আলোচিত। তো কি এই Pantone?

প্রথমে কিছু ইতিহাস জেনে নিই। ১৯৬২ সালে প্রথম Pantone Color Institute এর আবির্ভাব ঘটে Lawrence Herbert এর হাত ধরে। তখন প্রতিষ্ঠানটি Standard color card তৈরি করে সেটা সাপ্লাই দিত বিভিন্ন কসমেটিকস কোম্পানিকে। অল্প কিছুদিনের মধ্যেই প্রতিষ্ঠানটি তাদের দিক পাল্টে PMS (Pantone Matching System) চালু করে। এর মূল উদ্দেশ্য- Designer থেকে শুরু করে Manufacturer, Retailer, Customer যেন একটা আদর্শ রং ব্যবহার ও যাচাই করতে পারে। যারা টেক্সটাইলে ইন্ডাস্ট্রিতে আছেন, তারা Swatch এর রং এই Pantone Color এর সাথে প্রায়ই যাচাই করে দেখেন। নতুন কোন প্রোডাক্টের রং কি হবে তার জন্যও এটি প্রয়োজন। তাই যদি প্রশ্ন করা হয়, কেন Pantone Color দরকার? এর উত্তর এখন অনেকটাই সোজা।

Pantone Color প্রকৃতপক্ষে একটি Pantone Guide। এই guide ৬×২” বা ১৫×৫” আকারের একটি চিকন কার্ডবোর্ড। একটা কার্ডবোর্ডেই একই রঙের জন্য নানা shade, tint, saturation থাকে। ফলে একটা কার্ডবোর্ড আসলে একই রংয়ের একটা সিরিজ বলা চলে!

মূলত ১৪টি রংয়ের মিশেলে Pantone অসংখ্য রং তৈরি করে থাকে। শুধু Cotton এর জন্যই তাদের আছে ২৬২৫টি রং। টেক্সটাইলের জন্য সাধারণত Pantone এর ২ ধরনের Color system চালু- TC (Textile Cotton) ও TP (Textile Paper)। নাম শুনেই বুঝা যায়, একই রং হলেও দুই মাধ্যমে তাদের effect এর তারতম্য ঘটবে।

সবচেয়ে মজার যে তথ্যটি, ২০০০ সাল থেকে Pantone Color Institute গোপন মিটিংয়ের আয়োজন করে। যার লক্ষ্য, ‘Color of the Year’ নির্ধারণ। কমিটি মেম্বারদের একজন randomly একটা রংয়ের নাম বলার পর শুরু হয় বিতর্ক- রংটি Color of the Year হবার যুক্তিযুক্ত কিনা। আর এভাবেই আমরা কোন রংয়ের ট্রেন্ড পেয়ে যাই। ডিজাইনারদের জন্য এই color forecast অনেক মূল্যবান।

তো যাই হোক না কেন, এই অল্প কিছু কথায় বুঝা যায়, Pantone এর রংগুলোকে যৌক্তিক অর্থে আজ বলা হয়- Universal Language of Colors।

লেখিকা:

তাসফিয়া জামান
বুটেক্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author