Tuesday, May 28, 2024
More
    HomeNewsরপ্তানি পোশাকে এই প্রথম বাংলায় লিখা হলো "বাংলাদেশে তৈরী"

    রপ্তানি পোশাকে এই প্রথম বাংলায় লিখা হলো “বাংলাদেশে তৈরী”

    চলছে বাংলা ভাষা অর্জনের মাস,ফেব্রুয়ারী মাস।ভাষা অর্জনের এই মাসে টেক্সটাইল খাতে যুক্ত হলো আরেকটি অর্জন। এখন থেকে মালয়েশিয়ার বাজারে রপ্তানি করা পোশাক যেমন, টি-শার্ট ও পোলো শার্ট প্রস্তুতকারকের ট্যাগে ‘মেড ইন বাংলাদেশ’ এর সঙ্গে বাংলা হরফে ‘বাংলাদেশে তৈরি’ লেখাটিও সংযুক্ত থাকবে যা বাংলাদেশের ইতিহাসে প্রথম।

    উইজডম অ্যাটায়ার্স লিমিটেডের পরিচালক আক্তার হোসেন অপূর্ব বলেন, ‘বাংলাদেশের অর্থনীতিতে পোশাক শিল্পের অবদান ও গুরুত্ব অপরিসীম।বাংলাদেশের পৃথিবীর নিকট দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ বলে বিবেচিত।পোশাক রপ্তানিতে প্রায় ৩ হাজার কারখানা কাজ করে যাচ্ছে যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

    ২০১১ সালে মালয়েশিয়ায় চালু হয় উইজডম অ্যাটায়ার্স লিমিটেডের ব্র্যান্ডটি। ব্র্যান্ডটি যখন মালয়েশিয়ায় নিবন্ধিত হয়,তখন সেখানে বাংলাদেশি পোশাকের উপস্থিতি ছিল নগণ্য। তবে ধীরে ধীরে পরিস্থিতির পরিবর্তনের ধারায় ব্র্যান্ডটি এখন দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের বাজারে একটি শক্তিশালী উপস্থিতি অর্জন করেছে।

    তিনি উইজডম অ্যাটায়ার্সের নেয়া পদক্ষেপটি অত্যন্ত তাৎপর্যের সহিত বলেন,‘আমাদের এই অর্জন ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের প্রতি যতটা শ্রদ্ধার,একজন বাঙালি হিসেবে ততটা গর্বের। আমাদের দীর্ঘদিনের প্রচেষ্টার মাধ্যমে টেক্সটাইল খাতে আমরা একটি মাইলফলকে পৌঁছাতে পেরেছি যা বাংলাদেশের পোশাক শিল্পের ইতিহাসে অনন্য। উইজডম অ্যাটায়ার্স এই অর্জন অন্যান্য শিল্পের জন্য একটি উদাহরণ স্থাপন করেছে প্রসঙ্গে বলেন,আমাদের সবার উচিত গার্মেন্টসসহ সকল রপ্তানিপণ্য ট্যাগগুলোতে বাংলা ব্যবহার করে বিশ্ববাসীর কাছে বাংলা ভাষাসহ বাংলাদেশকে তুলে ধরা।

    নিজস্ব প্রতিবেদক,

    বাঁধন মজুমদার

    নিটার ১০ম ব্যাচ

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments