Saturday, April 13, 2024
More
    HomeLife Style & Fashionরাশিয়ান পোশাক সংস্কৃতি

    রাশিয়ান পোশাক সংস্কৃতি

    রাশিয়া’ দেশটির নাম শুনলেই মনেপড়ে বিশ্বের সর্বোচ্চ সংখ্যাক নিউক্লিয়ার বোমার মালিক রাষ্ট্র, বিশ্বের অন্যতম শক্তিশালী রাষ্ট্র, বিশ্বের সবচেয়ে বড় দেশ, পুরো পৃথিবীর ভিতোর অনন্য চিন্তার ও ধারার অধিকারি দেশ। তবে সকলে রাশিয়াকে একটি দেশ বললেও, আসলে এটি একাধিক রাজ্যের সংযুক্ত একটি ইউনিয়ন। কিন্তু কখনো কেউই এই দেশটির পোশাক এর ব্যাপারে কোন কথা বলে না ও চিন্তাও করে না। কিন্তু এই দেশটির পোশাকের সংস্কৃতি অনেক চমৎকার। করপোরেট দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে রাশিয়ার এখনকার ফ্যাশন ট্রেন্ড।

    রাশিয়ান ফ্যাশন ট্রেন্ড আপডেট :
    চামড়া রাশিয়ার একটি প্রতিমা। পশম দিয়ে রেখাযুক্ত পোশাক সমুহ রাশিয়ান ফ্যাশনে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। সাধারণভাবে, পুরুষদের ঐতিহ্যবাহী পোশাকগুলোর চামড়াটিকে তারা প্রচুর পরিমাণে সাজাতে পছন্দ করেন।আসলে, আজ অবধি, বছরের সময়টি যাই হোক না কেন, একটি চামড়ার জ্যাকেট রাখা একটি দুর্দান্ত জিনিস! রাশিয়ান মহিলারা লম্বা স্কার্ট এবং ব্লাউজ পরে এবং উচ্চ-হালকা হিল পছন্দ।
    রাশিয়ান পুরুষ এবং মহিলার রঙ এবং থিমের পছন্দের মধ্যে অনন্য পার্থক্য রয়েছে।যেমন, পুরুষরা সাধারণত পোশাকগুলিতে হালকা-উজ্জ্বল রঙ পছন্দ করে না, মহিলারা করেন। আবার রাশিয়ান পুরুষরা শান্ত, তাই তারা স্বর্গীয় সুর পছন্দ করে এবং চেহারাটিকে “শান্ত” রাখতে পছন্দ করে।
    রাশিয়ান লোকেরা ফেসপাওডার মতো মেকআপ পণ্যগুলিতে খুব খুত খুঁতে হয়। তারা সাধারণত “ড্রাগস্টোর” লেবেলযুক্ত পণ্যগুলি ব্যবহার করে।

    রাশিয়ান পুরুষদের দ্বারা পছন্দসই পোশাকের রঙ:
    ★গাড়কালো
    ★ আকাশী
    ★সাদা
    ★ ছাই রঙ
    ★ধূসর
    ★ক্রিম
    ★হালকা ধূসর

    রাশিয়ান মহিলাদের দ্বারা পছন্দসই পোশাকের রঙ:
    ★ভারী ক্রিম
    ★কালো
    ★ভায়োলেট
    ★লাল
    ★শিশুর গোলাপী
    ★জলপাই
    ★হালকা ভায়োলেট
    তবে অনেক রাশিয়ান কালো এবং সাদাকে খুব মার্জিত বলে মনে করেন। তবে, তারা যে রঙগুলি বেছে নেয় তা তাদের জীবনযাত্রা এবং পেশা সম্পর্কে ধারনা দিয়ে থাকে। রাশিয়ান মহিলারা “ম্যাট লিপস্টিক” এবং “তরল লিপস্টিক” দেখে খুব আবেগগ্রস্থ হন। সাধারণত, তারা ভারতীয় মহিলাদের মতো আইশ্যাডো প্যালেট ব্যবহার করেন না।

    রাশিয়ায় বিভিন্ন ধরণের স্টাইল:
    রাশিয়ান ফ্যাশন পোশাকের দিক থেকে বেছে নেওয়া বিভিন্ন ধরণের স্টাইল রয়েছে। ঐতিহ্যবাহী রাশিয়ান পোশাকটি অষ্টাদশ শতাব্দীর শুরু পর্যন্ত দেশটির ইতিহাসের অংশ হিসাবে ব্যবহৃত হত, যখন পিটার গ্রেট রাশিয়ান পোশাকটিকে ‘অপ্রচলিত এবং অগ্রহনিয়’ বলে ঘোষণা করেছিলেন। তিনি এমন একটি আইন প্রবর্তন করেছিলেন যা ঐতিহ্যবাহী জাতীয় পোশাকে যে কেউ শহরে প্রবেশ করেছে তাদের সকলকে জরিমানা করেছে।নাগরিক, অভিজাত, ব্যবসায়ী এবং অন্যান্য প্রভাবশালী সমাজের সদস্যরা ইউরোপীয় পোশাকে ব্যবহার শুরু করেছিলেন। একই সময়ে, ঐতিহ্যবাহী রাশিয়ান পোশাকগুলি অর্ধ-ভুলে যাওয়া এবং কেবল পল্লীতে এবং ধর্মীয় প্রতিষ্ঠানের সদস্যদের মধ্যে পরিধান করা হয়েছিল।

    রাশিয়ান মহিলার প্রধান পোষাক (কোকোশনিক):
    রাশিয়ান মহিলার প্রধান পোশাকটিকে কোকোশনিক বলা হয়। পশ্চিমা বিশ্বে, সুন্দর প্রিন্ট এবং রঙের অ্যারেতে উপলব্ধ মূল হেডগিয়ারের প্রতিলিপি রয়েছে।সূক্ষ্ম লিনেন “রুবশকা” বা রাশিয়ান পুরুষরা যে শার্ট পরে তা বেশ কয়েকটি নিবেদিত ডিপার্টমেন্ট স্টোরগুলিতে পাওয়া যায়।

    রাশিয়ান শাল:
    ব্রোকেড এবং সিল্কের একচেটিয়া সূচিকর্ম সহ রাশিয়ান মহিলাদের শরাফান বা ঐতিহ্যবাহী পোশাক বিভিন্ন আউটলেটে পাওয়া যায়। এবং সর্বশেষে তবে কম নয়, রয়েছে অসাধারণ এবং সর্বাধিক সুন্দর রাশিয়ান শাল।রাশিয়ান শালগুলির দুটি বিখ্যাত প্রকার রয়েছে – ★ওরেেনবুর্গ ছাগল ডাউন শাল
    ★পাভলভ পোজড (100% পশমী) শাল।
    যে কোনও বয়সের মহিলারা বিভিন্ন সজ্জা পছন্দ করে। রাশিয়ান পোশাকগুলি পুঁতিতে আবৃত থাকে এবং বিলাসবহুল নেকলেস, কানের দুল সাজসজ্জার অংশ নেয়।
    ধনী পরিবারগুলিতে বোতামগুলি সজ্জিত পাথর, ফিলিগ্রি এবং খোদাই দ্বারা সজ্জিত থাকে। মাথার কাপড়ও প্রায়শই সজ্জিত হত। অবিবাহিত মেয়েরা উজ্জ্বল ফিতা, হেডব্যান্ড ও অন্যান্য বিভিন্ন ভাবে বাঁধা স্কার্ফ পরে থাকে।বিয়ের পরে মহিলারা পুরোপুরি পোশাক বদলেফেলে। বিবাহিত মহিলারা উপরে একটি স্কার্ফ সঙ্গে একটি চুলের মাথা নীচে সম্পূর্ণরূপে চুল আড়াল করে।এই সুন্দরভাবে সজ্জিত হেডড্রেসগুলি স্বতন্ত্র পোশাকগুলির অংশ ছিল, যখন প্রতিদিনের পোশাকটি তুলো বা লিনেনের তৈরি একটি স্কার্ফ সহ বোনেট ছিল।
    আজকাল, ঐতিহ্যবাহী রাশিয়ান পোশাকটি কেবল চার্চের আধিকারিকরা এবং কিছু জাতিগত ছুটির দিনে পরা থাকতে পারে।

    রাশিয়ান অর্থডক্স ফ্যাশন:
    রাশিয়ান অর্থডক্স ফ্যাশন এছাড়াও তাদের শৈলীর একটি ঐতিহ্যগত ফর্ম, তবে আমরা রাশিয়ান শৈলীর সাথে কথা বললে এটি ট্রেন্ডি। রাশিয়ান অর্থডক্স ফ্যাশন হল বিনয়ী ফ্যাশনের একটি ফর্ম এবং মহিলারা তাদের দীর্ঘ বা পূর্ণ-কভার পোশাক সহ স্কার্ফ ব্যবহার করেন। স্তরবিন্যাস, স্কার্ফ ব্যবহার করে রাশিয়ান গোঁড়া ফ্যাশন থেকে এসেছিল এবং পুরো বিশ্ব ব্যবহার করে।

    রাশিয়ার লোকেরা স্ট্রিট স্টাইল সম্পর্কে কেন অবসন্ন?
    রাজধানী মস্কোতে রাশিয়ার অনুসরণ করা ফ্যাশন প্রবণতা ইউরোপ বা নিউইয়র্কের মতো পরিলক্ষিত। স্ট্রিট স্টাইলটি ট্রেন্ডিয়র হয়ে উঠছে এবং বড় ম্যাগাজিনে এখন জায়গা ধারণ করছে। তারা সর্বদা স্ট্রিট স্টাইল অবলম্বন করে এবং বেশিরভাগই এটি অনুসরণ করার চেষ্টা করে। রাশিয়ান শীতকাল একটি চ্যালেঞ্জ হওয়ায় শীতের পোশাকগুলি কিছুটা আলাদা। শীতকালে, তারা লেয়ারিংয়ের জন্য যায়। রাশিয়ান ফ্যাশন স্বতন্ত্রভাবে পৃথক। বেশ কয়েকটি খাঁটি এবং উত্সর্গীকৃত অনলাইন এবং অফলাইন সংস্থান রয়েছে যা রাশিয়ান ডিজাইনারের পোশাক উপলব্ধ করে।

    ইতিকথা:
    একটি জাতির ফ্যাশন ট্রেন্ড দেখে তাদের রুচিশীলতা যাচাই-বাছাই করা যেতে পারে।প্রতিটি দেশেরই নিজস্ব ফ্যাশন ট্রেন্ড থাকে, যা সাধারণত অন্য দেশের সাথে মেলে না। রাশিয়ান মানুষ বেশিরভাগ তাদেরকে ফ্যাশনেবল করার চেষ্টা করে। তারা কেবল কিছু অনুসরণ করে না; তাদের পোশাকে সর্বদা তাদের স্পর্শ থাকে, যা তাদের ফ্যাশনকে আলাদা করে।

    Source :
    fiber2fashion, historyplex.com

    Writer information:

    Md Eshtiak Ahmed Ayoun
    Department of Textile Engineering
    BGMEA University of Fashion & Technology(BUFT

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments