রিড্রেস ডিজাইন অ্যাওয়ার্ড 2022 এর 10 জন ফাইনালিস্টের নাম

0
151
Redress-Design-Award-2022

রিড্রেস ডিজাইন অ্যাওয়ার্ড হল একটি বার্ষিক বিশ্বব্যাপী টেকসই ফ্যাশন প্রতিযোগিতা।বিশ্বের বৃহত্তম টেকসই ফ্যাশন ডিজাইন প্রতিযোগিতা, রিড্রেস ডিজাইন অ্যাওয়ার্ড পরিবেশগতভাবে সচেতন সংগ্রহ তৈরি করতে প্রবেশকারীদের চ্যালেঞ্জ করে।

সেপ্টেম্বরের মাঝামাঝি হংকং-এ গ্র্যান্ড ফাইনাল ফ্যাশন প্রেজেন্টেশনে তাদের প্রতিযোগিতার নকশা শেয়ার করার জন্য, বিশ্বব্যাপী আটটি ভিন্ন অঞ্চলের প্রতিনিধিত্বকারী ফাইনালিস্টরা, শিল্প-নেতৃস্থানীয় বিচারকদের একটি আন্তর্জাতিক প্যানেল দ্বারা নির্বাচিত হয়েছিল, যেখানে বিজয়ীদের ঘোষণা করা হবে।

পুরষ্কারের জন্য প্রতিদ্বন্দ্বী 10 জন ফাইনালিস্টরা হলেনঃ- আশুতোষ পান্ডা, ভারত; ক্রিস মিরান্ডা, চিলি; ড্রিনা মার্কো, স্পেন; ফেদেরিকো বাদিনি কনফালোনিয়ারি, ইতালি; লিভিয়া আগুয়ার ডি কাস্ত্রো, ব্রাজিল; মাইকেলা ক্লাববার্গ, স্পেন; মোহাম্মদ নুমান খান, ভারত; নাওদা বান্দারা, শ্রীলঙ্কা; প্যাট্রিক লাম, হংকং, চীন; এবং রুওয়ান্থি গাজাদিরা, শ্রীলঙ্কা।

টেক্সটাইল বর্জ্য একটি বৈশ্বিক পরিবেশগত এবং অর্থনৈতিক উদ্বেগ, যেখানে 50 শতাংশেরও বেশি দ্রুত ফ্যাশনের কাপড় এক বছরের মধ্যে ফেলে দেওয়া হয়। টেকসই ফ্যাশন ডিজাইন করার জন্য সৃজনশীলতা এবং উদ্ভাবনের সংমিশ্রণ প্রয়োজন, উৎস উপাদান, উৎপাদন ও ব্যবহারের প্রভাব এবং তাদের জীবনের শেষ সময়ে পণ্যের পুনর্ব্যবহারযোগ্যতা বিবেচনা করে।

এই বছরের ফাইনালিস্টরা হোটেলের বিছানার চাদর, কিমোনো এবং ওবি সিল্ক এবং ক্ষতিগ্রস্ত ডেডস্টক নিটেড কলার সহ তাদের সংগ্রহ তৈরি করার জন্য অনন্য বর্জ্য প্রবাহের সন্ধান করেছেন। অনেক ফাইনালিস্ট তাদের ডিজাইনের স্থায়িত্ব আরও উন্নত করতে শূন্য-বর্জ্য নিদর্শন এবং অন্যান্য বৃত্তাকার নকশা কৌশল নিযুক্ত করেছিলেন। রিড্রেস ডিজাইন অ্যাওয়ার্ড প্রতিযোগীদের দ্বারা গৃহীত শিক্ষাগত যাত্রাও তার তিনজন প্রাক্তন ছাত্র – প্রাক্তন সেমি-ফাইনালিস্ট – এই বছর পুনরায় আবেদন করেছে, ফাইনালিস্ট হিসাবে স্থান অর্জন করেছে।

রেড্রেসের নির্বাহী পরিচালক নিসা কর্নিশ বলেছেন, “ফ্যাশন শিল্প যখন মহামারী-পরবর্তী বিশ্বে আবির্ভূত হয়, তখন টেকসই উৎপাদনের প্রতি নতুন করে জরুরীতা এবং প্রতিশ্রুতির অনুভূতি রয়েছে । “
“এই অগ্রগামী-চিন্তাশীল ডিজাইনাররা আমরা কীভাবে ফ্যাশন তৈরি করি এবং ব্যবহার করি তা রূপান্তরিত করার এই পরিবর্তনের অংশ, এবং তাদের যাত্রাকে সমর্থন করা এবং তাদের প্রতিভা প্রদর্শন করা একটি সম্মানের বিষয়।”
সেরা ফাইনালিস্টদের জন্য ক্যারিয়ার-পরিবর্তনকারী পুরস্কারের অফার রয়েছে, এর সাথে একটি টেকসই ডিজাইন সহযোগিতা সহVF কর্পোরেশনের টিম্বারল্যান্ড দল এবং প্রথম পুরস্কার বিজয়ীর জন্য HK$50,000 (US$6,400) এর একটি উন্নয়ন তহবিল ।

পরবর্তীতে, 10 জন ফাইনালিস্ট তাদের সম্পূর্ণ সংগ্রহ – চারটি শারীরিক চেহারা এবং একটি ডিজিটাল পোশাক সহ – একটি পেশাদার ফটোশুটের জন্য হংকং-এ পাঠাবে, পোশাকগুলি UPS-এর কার্বন নিরপেক্ষ শিপিংয়ের মাধ্যমে নিরাপদে বিতরণ করা হবে৷ গ্র্যান্ড ফাইনাল ফ্যাশন প্রেজেন্টেশনের নেতৃত্বে, ডিজাইনাররা শিল্প নেতাদের দ্বারা কাজ করা ব্যবহারিক চ্যালেঞ্জের মাধ্যমে তাদের শূন্য-বর্জ্য এবং আপসাইক্লিং দক্ষতা প্রদর্শন করবে।

জনসাধারণ 10 জন ফাইনালিস্টের মধ্যে একজনকে বেছে নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল, যারা সর্বাধিক ভোট পেয়ে স্বয়ংক্রিয়ভাবে চূড়ান্ত রাউন্ডে উঠেছিল। পিপলস চয়েস অ্যাওয়ার্ড 2022 এর বিজয়ী, চিলির ক্রিস মিরান্ডা, 2022 সালের সেপ্টেম্বরের মাঝামাঝি হংকংয়ে গ্র্যান্ড ফাইনালে আরও নয়টি উদীয়মান টেকসই ফ্যাশন প্রতিভার সাথে তাদের সংগ্রহ উপস্থাপন করবেন।
তথ্য সংগ্রহঃ-
fibre2fashion.com
fashionunited.com
fashionnetwork.com

লেখক পরিচিতি:
ফাতেমা
২য় বর্ষ, ব্যাচ-২৪
বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগ
বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here