Home Textile Manufacturing Printing রোটারি ও ফ্ল্যাট বেড মেশিনের পার্থক্য ও ফাংশন

রোটারি ও ফ্ল্যাট বেড মেশিনের পার্থক্য ও ফাংশন

Textile printing বলতে আমরা Design ও Color এর সমন্বয়ে Fabric print কে বুঝি। শিল্পীর আঁকা একটা Design কে বিভিন্ন Chemical এবং Dyes এর মিশ্রণে Color দিয়ে ফুটিয়ে তোলা এবং বিভিন্ন Machineries এবং Technology Apply করে Fixation করাই Printing। Textile printing যে Method এ করা হোক না কেনো প্রথমে Design Develop করতে হয়। এই জন্য Design কে Printing এর Heart বলা হয়। Textile printing design create করার জন্য একজন Designer বা Artist কে ধারাবাহিক ভাবে কিছু Process সমন্ধে ভালো Concept থাকতে হবে। একজন Designer তার Artistic idea এবং নান্দনিক সৌন্দর্যের আলোকে একটি Printing design এর Sketch ফুটিয়ে তোলে। Design এর যে কোনো অংশ সংযোজন, বর্জন ও পরিবর্তন করে Sketch কে আরও নন্দনদৃষ্টি বাড়তে পারে। আবার Export design এর ক্ষেত্রে Buyer দের দেওয়া Fabric sample বা Artwork (Softcopy) Develop করে Screen preparation করতে হয়।

আমাদের দেশে Textile printing design শিখানোর জন্য নির্দিষ্ট ভাবে কোনো Academy বা Institute নেই। আমাদের দেশের Fine Art department বা Textile Engineering department ও Textile printing design হাতে কলমে শিখানোর কোনো Syllabus বা Equipment নেই। শুধু মাত্র Basic ধারনা দেওয়া হয়। যার ফলে আমরা অন্যান্য দেশের তুলনায় Textile printing নিয়ে অনেক পিছিয়ে আছি। আমাদের দেশের Local design অনেকখানি পার্শ্ববর্তী দেশ ভারতের উপর নির্ভশীল।

আমাদের দেশের Textile printing design এর মান উন্নতির জন্য প্রাতিষ্ঠানিক Designer বা শিল্পী তৈরি করতে হবে। Design নিয়ে Research করতে হবে। Design কে সৃজনশীল শিল্প ভাবতে হবে। তবেই Printing design এর মান উন্নত হবে। Textile printing design তৈরি করার জন্য একজন Designer এর যে সব বিষয়ে স্বচ্ছ ধারনা থাকা দরকার তা হলো-

১. কোনো Design Fabric এ Print করা সম্ভব এবং সম্ভব না সেই বিষয়ে ধারণা থাকা দরকার।
২. Rotary screen এবং Flat bed screen এর Measurement এবং Measurement এর Calculation জানা দরকার।
৩. Design এর Repeat চিনতে হবে এবং একটি Repeat এ কয়টি color আছে তা সঠিক ভাবে চিনতে হবে।
৪. Design, Fabric এ print হবার পর color এর Viscosity- Squeeze pressure, Mesh selection perfect না হলে Print এ কি Problem হতে পারে সে বিষয়ে স্বচ্ছ ধারণা থাকতে হবে।
৫. Chest print এবং All over print এর মধ্যে পার্থক্য জানতে হবে।
৬. Computer operate (Graphic software) এ দক্ষতা থাকতে হবে।
৭. Creative মানসিকতা থাকতে হবে।
৮. Design তৈরির process জানতে হবে।
৯. Screen preparation এর ধারণা থাকতে হবে।
১০. কোন Method এ কয়টি Color print করা যায় সে বিষয়ে ধারণা থাকতে হবে।
১১. কোন Method এ design print হবে।
১২. কোন শ্রেণীর লোকের জন্য Design তৈরি করতে হবে।
১৩. কোন ঋতুর জন্য Design করতে হবে।
১৪. কোন বয়সিদের জন্য Design তৈরি হবে।
১৫. কোন ধরনের Design এর চাহিদা বেশি।
১৬. কোন Fabric এ design হবে ।
১৭. কি ব্যবহার এর জন্য Design তৈরি করতে হবে।
১৮. কোন ধরনের Design fabric এর জন্য উপযোগী।
১৯. কোন দেশের জন্য কি ধরনের Design বেশি ব্যবহার হয়।
২০. কোন সম্প্রদায়ের জন্য কি ধরনের Design করতে হবে।
২১. Local design এবং Export design এর পার্থক্য।
২২. Color matching এর উপর স্বচ্ছ ধারণা।
২৩. Design তৈরির জন্য শৈল্পিক চিন্তা ও Technology এর ব্যবহার।

আমাদের দেশের Garments ও Textile sector গুলো buyer দের Requirement এর উপর নির্ভরশীল। আমাদের Export factory গুলো ১০০% Buyer দের Requirement অনুসারে product করে থাকে। এখানে কোনো পরিবর্তন করা সম্ভব না। All over printing এর ক্ষেত্রেও Buyer দের দেওয়া Design Develop করে Fabric print করতে হয়। তাই All over printing এর সাথে Related- production person, Marketing department ও Merchandiser দের কে জানতে হবে কোন Design print করা Possible এবং কোন Design Possible না এবং কেনো।

Textile sector এ All over printing (AOP) একটি গুরুত্বপূর্ণ Sector. এক সময় বাংলাদেশের Textile sector এ হাতেগুনা কয়েকটি Factory তে All over printing (AOP) এর কাজ হতো। তখন তেমন Export এর জন্য fabric print হতো না। আমাদের Local market এর জন্য Fabric Print হতো যেমন শাড়ী ,থান কাপড়, থ্রী পিছ, বিছনার চাদর ইত্যাদি। ৮০ দশক হতে আমাদের দেশে Garments Industry ধাপে ধাপে Establish হবার সাথে সাথে Printing project বাড়তে থাকে। Roller printing বিলুপ্ত হবার পর Technology change হয়ে Flatbed machine এ Fabric print শুরু হয়। Flatbed এর সাথে সাথে Rotary screen printing Machine দিয়েও Fabric print হতে শুরু হয়। যদিও Fabric print এর ক্ষেত্রে Rotary screen print ও Flatbed screen print এর মধ্যে বেশ কিছু Limitation আছে।

Here some Machine name are list out with their origin:

Brand name: Rotary

1.Reggiani……..Italy
2.Stork…………..Netherland
3.Zimmer……….Austria
4.BUSER………Switzerland
5.MHMS………..Austria
6.Harish………Indian
7.Ji- long………China  
Brand name: Flat bed

1. KUIL………….South Korea
2. INTOMA…….Taiwan
3.Reggiani………Italy
4. STORK……….Netherland
5.YUJIN………….Korea
6. ZIMMER……. Austria
7. CST…………Germany

Rotary screen printing ও Flatbed screen printing এর মাঝের Limitations গুলি তুলে ধরা হল:-

Rotary screen printing machineFlatbed screen printing machine
১) Rotary screen printing machine এর Screen হল Round বা Circle আকারের এবং Screen গুলি Nickel এর তৈরি।   ১) Flatbed screen printing machine এর Screen হল Flat. Aluminum frame এর সাথে 100% Tension এ Polyester বা Bolting cloth attach করে Screen ready করতে হয়,
২) Rotary screen এর Design develop করার সময় Screen এর Diameter এর সাথে Calculation করে Design এর Repeat তৈরি করতে হয়। Rotary screen এর Diameter বা Circumference হল–641mm, 820mm, 914mm ও 1018mm.২) Flat bed screen এর জন্য যে কোন Measurement এর Design develop করা যায়। বিভিন্ন Size এর Screen ব্যবহার করা যায়।
৩) Rotary screen এ ১ হতে ২০ Color পর্যন্ত Color print করার Capacity আছে। কিন্ত Machine Setting এর জটিলতার  কারনে সাধারনত 12 color এর বেশী Print করা হয় না।
৩) Flatbed screen ptinting এ 12 Color এর বেশি Print করা যায়।

 
৪) দ্রুত গতিতে Fabric print হয়। পার মিনিটে ৩০ হতে ৮০ মিটার Fabric print হয়। কম color এর Design হলে দ্রুত গতিতে Fabrics print হয়।
৪) আস্তে আস্তে Fabric print হয়। পার মিনিটে  ১৫ গজ হতে ২০ গজ Fabric print হয়।
  
৫) Color wastage বেশী হয়। Rotary screen এ Compressor machine এর সাহায্যে Automatically dram হতে Screen এর ভিতর Color প্রবেশ করে। 
 
৫) Color wastage কম হয়। কারন Flatbed screen এ Manually color দিতে হয়।
৬) Rotary screen এর cost বেশী। পার Screen ৫ হাজার হতে ৮ হাজার টাকা Cost পরে। Rotary screen এর Diameter যত
৬) Flatbed screen এর Cost কম।পার Screen  ৩ হাজার হতে ৪ হাজার টাকা Cost পরে।
৭) Rotary screen এ Print এর সময় Repeat mark বা Join mark আসার Possibility নাই।৭) 100% Body coverage design হলে Print এর সময় Repeat mark বা Join mark আসে।
৮) Design এর Smoothness বা Sharpness  তুলনামূলক কম হয়।
৮) Flat bed screen printing machine এ Design এর Smoothness ও Sharpness তুলনামূলক ভাবে ভাল হয়।
৯) Roraty screen printing M/c দিয়ে A) Pigment color. B) Reactive color. C) Discharge color D) Resist color. E) Burnout. F) Glitter. Print করা যায়। ৯) Flatbed screen printing M/c দিয়ে A) Pigment color. B) Reactive color. C) Discharge color D) Resist color. E) Burnout. F) Glitter. Print করা যায়। তবে  Discharge, Glitter, White paste ও Apson print , Rotary screen হতে  Flatbed screen printing M/c এ Design এর Smoothness ও Sharpness তুলনামূলক ভাবে ভাল হয়।
 
১০) Design এর Color যত বেশী হবে Fabric print এর সময় Design setting এর করতে তত বেশী Fabric wastage হয়।  
১০) Fabric print এর সময় Design setting করতে অল্প Fabric wastage হয়।
১১) Rotary screen expose করতে অনেক ধরনের Machineries ব্যাবহার হয়। যেমনঃ- A. Exposing machine-Inkjet or Lesar B. Cool dryer machine/Climatizer C. Coating machine. D. Polymerizer machine. E. Light stand and developing stand. F. Water tank/ Screen developing tank.G. Endring fixer/ Endring gluing machine. H. Unpacking Machine. I. Screen checking stand.১১) Flatbed screen expose করতে  তুলনামূলক ভাবে  কম Machineries ব্যাবহার হয়।
১২) Rotary screen printing machine এ সব ধরনের Design print করা যায় না।১২) Flatbed screen printing machine বিভিন্ন ধরনের Design print করা যায়। যেমনঃ- শাড়ী, থ্রী পিছ, ওড়না, বিছানার চাদর, থান কাপড় ইত্যাদি।
১৩) যে কোন Fabric এর উপর Print করা যায়।১৩) যে কোন Fabric এর উপর Print করা যায়। তবে Knit fabric এ Print এর Sharpness ও Print quality ভাল হয়।
১৪) Machine running অবস্তায় মাঝে মাঝে Screen ভাঙ্গে। ১৪) Machine running অবস্তায় Screen ভাঙ্গার কোন সম্ভবনা নাই।
১৫) Color penetration এর জন্য বিভিন্ন Measurement stemless steel এর Roller বা Blade Squeegee হিসাবে Screen ভিতরে ব্যাবহার হয়।   ১৫) Rubber এর তৈরি Squeegee, frame এর উপর হতে Automatically  Pressure এর মাধ্যমে Fabrick print হয়। 
১৬) Fabric production এর সময় দ্রুত গতিতে Continuously screen rotation  হয় বলে  Screen এর গায়ে মাঝে মাঝে Pinhole বের হয়। তাই Machine হতে Screen  নামিয়ে Pinhole কে Retouching করে বন্দ করে পুনরায় Machine চালু করতে হয়।১৬) Screen rotation হয়ে Fabric print হয় না। Flatbed screen Up ও Down হয়ে আস্তে আস্তে Fabric print হয়। তাই Screen এর গায়ে Pinhole বের হবার সম্ভবনা কম।
১৭) Screen preparation process জটিল। Screen exposing ও Developing করতে Time বেশী যায়। প্রতিটি Screen expose হতে ২৫হতে ৩৫ মিনিট সময় লাগে।১৭) Screen exposing ও Developing করতে Time কম লাগে। প্রতিটি Screen expose হতে ২০হতে ৪০ মিনিট সময় লাগে।
১৮) Screen develop হবার পর এবং Rotary machine এ তুলার আগে প্রতিটি Screen এর Coating chemical কে Hard করার জন্য ২০ হতে ৩০ মিনিট Polymerizar machine এ Curing দিতে হয়।১৮) Screen develop হবার পর এবং Flatbed machine এ তুলার আগে প্রতিটি Screen এর Coating chemical কে Hard করার জন্য Hardner chemical দিয়ে Screen hard করতে হয়।
১৯) Photo Emulsion RS-100 ও RS- 1203 দিয়ে Screen exposing এর আগে Screen কে Coating করতে হয়। প্রতিটি Screen coating করতে ২০০গ্রাম Chemical ব্যাবহার হয়।১৯) Photo Emulsion SP-1300-HV ও TXR দিয়ে Screen exposing এর আগে Screen কে Coating করতে হয়। প্রতিটি Screen coating করতে ২০০গ্রাম Chemical ব্যাবহার হয়।
২০) CMYK এর Design Rotary screen এ Perfectly print হয় না।২০) CMYK এর Design Flatbed screen printing m/c এ ভাল হয়।
২১) Short quantity production এর  জন্য Rotary screen  অলাভজনক।২১) Short quantity production এর Flatbed machine ভাল।
২২) Rotary screen printing machinএর বিনিয়োগের প্রাথমিক ব্যয় খুব বেশি। কাজেই এটি একটি ব্যয়বহুল Project২২) Flatbed screen machine এর প্রাথমিক বিনিয়োগের দাম কম, তাই ব্যয়বহুল কম।
২৩) Rotary screen printing machine  এ vertical stripe করা যায়। কোন Join mark বা Repeat mark বুঝা যায় না।   ২৩) Flatbed screen printing machine এ vertical stripe করা যায় না। Join mark বা Repeat mark বুঝা যায় ।   
২৪) Rotary screen printing machine এ Disperse বা Reverse print ভালো হয় ।২৪) Flatbed screen printing machine  এ Disperse বা Reverse print ভালো হয় না।
২৫) Design এর color separation করতে সময় কম লাগে।২৫) Design এর color separation করতে সময় বেশী লাগে.
২৬) Laser exposing machine এ Critical design যেমনঃ- 1 pixel এর line, 1 pixel এর Dot বা Spray,  screen এ  ভালো ভাবে Open হয় না । যার ফলে অনেক সময় Develop screen এর সাথে Main design হতে Change হয়ে যায়।২৬) Laser exposing machine এ Critical design যেমনঃ- 1 pixel এর line, 1 pixel এর Dot বা Spray,  screen এ  ভালো ভাবে Open হয় । যার ফলে Design এ যে ধরনের Line বা Dot থাকে, Screen develop করার পর একই ধরনের Line বা Dot, screen এ Open হয়।
২৭) Rotary screen printing machine এ Fabric print করলে অনেক সময় Fabric এর Heavy metal (Nickel) test fail করার Possibility থাকে।২৭) Flat bed screen এ Fabric   print করলে  heavy metal (Nickel) ধরা পরার প্ৰশ্নই আসে না। Nickel test 100% পাশ  করবে।
২৮) Rotary screen printing machine এ Squeegee pressure এর Limitation আছে।২৮) Flat bed screen printing machine এ ইচ্ছা মত Squeegee pressure দেওয়া যায়।
২৯) Production এর পর Screen কে ভাল ভাবে পানি দিয়ে Wash না করলে Screen এর Open area block হয়ে যায়। Next time এ Production করা যায় না।২৯) Production এর পর Screen কে ভাল ভাবে পানি দিয়ে Wash না করলে Screen এর Open area block হয়ে যায়। Next time এ Production করা যায় না।
৩০)  একটা Screen কে ৩/৪ বার Reuse করা যায়।৩০)  একটা Screen কে ৩/৪ বার Reuse করা যায়।
Author:

Md. Shakawat Hossain (Sohel),
Manager CAD, Unifill Composite Dyeing Mills Ltd

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author