শরীরের পোশাক যখন পরীক্ষার হলে সাহায্য করে!!!

0
496

ধরুন, আপনি দারুচিনি দ্বীপে গিয়ে পথ হারিয়ে ফেললেন। সাথে মোবাইল ফোনও নেই যার সাহায্যে পথ খুঁজে বের করতে পারতেন। আর ঠিক তখনি আপনার পোশাক সাহায্য করল পথ খুঁজে বের করতে! আবার এমনও হতে পারে হঠাৎ করে আপনার বাড়িতে লোডশেডিং হলো আর তখনি আপনার পরিধানকৃত পোশাক লাইট জ্বালিয়ে পুরো ঘরটাকেই আলোকিত করে দিল! অথবা আপনার পরিধানকৃত পোশাকটি যদি পরীক্ষার হলে সবগুলো প্রশ্নের উত্তর বলে দেয় তাহলে কেমন হবে?? আবার আপনি চাইলে যেকোনো সময় প্রিয়জনের সাথে চ্যাটিংও করতে পারবেন নিজের পোশাকের সাহায্যে!

হ্যাঁ এসব কিছুই সম্ভব! সম্প্রতি চীনের ফুদান বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী গবেষণা করে আমাদের পরিধানকৃত পোশাকে “ডিসপ্লে টেক্সটাইল” নামক এক চমৎকার প্রযুক্তি যুক্ত করেছেন। তারা আলোকসজ্জা, পরিবাহী তন্তু ও নমনীয় টেক্সটাইল ব্যবহার করে ইলেকট্রনিক ফেব্রিক বয়ন করেন, যা আপনার পোশাককে মোবাইল বা কম্পিউটারের মতো ডিজিটাল স্ক্রিনে পরিণত করতে পারবে। ফলে একজন ব্যক্তি তার পোশাকের সাহায্যেই তথ্য ব্রাউজ ও বার্তা আদান-প্রদান করতে পারবেন।

এই ইলেকট্রনিক ফেব্রিকটি ৩ ধরণের সুতা দিয়ে তৈরি। এগুলো হলো:
১. সহজে ইলেকট্রন পরিবহন করতে পারে এমন স্বচ্ছ আয়নিক-তরল ডোপড পলিউরিথেন সুতা।
২. বাণিজ্যিক রুপালি-ধাতু দিয়ে ঘেরা পরিবাহী নাইলন গ্রেড যা লিমিনেসেন্ট জিংক সালফাইডের সাথে প্রচ্ছন্ন থাকে।
৩. সুতি বা পলিয়েস্টার নামক বিশেষ ধরনের সুতা

এই তিন প্রকারের সুতার সাহায্যে বোনা ফেব্রিকের যে বিন্দুতে দুটি পরিবাহীর ধরণ মিলিত হয় সে প্রান্তটি বৈদ্যুতিক মেশিনেট ইউনিটের মত কাজ করে। আর একারণেই বিদ্যুৎ প্রবাহের সাথে সাথে রঙিন আলোকরশ্মি নির্গত হয়, যা আপনার পরিধানকৃত পোশাকটিকে নীল বর্ণের আলোয় জ্বলজ্বল করাবে।

এই ইলেকট্রনিক ফেব্রিকের বোনা পোশাক মানবদেহের বিভিন্ন অনুভূতি বুঝতে সক্ষম। এটি পরিধানকৃত ব্যক্তির ব্রেইনওয়েভ সংগ্রহ করে। গবেষকরা লক্ষ্য করেছেন এটি পরিশ্রমরত ব্যক্তির ব্রেইনওয়েবের বিপরীতে ‘excited’ এবং ধ্যানমগ্ন ব্যক্তির ব্রেইনওয়েবের বিপরীতে ‘relax’ সিগনাল দেয়। তাই ভাষাগত প্রতিবন্ধী ব্যক্তি বা যেসব ব্যক্তির জনসম্মুখে বক্তৃতা দিতে অস্বস্তিবোধ করেন তারা পোশাকের মাধ্যমে যোগাযোগ রক্ষা করতে পারবেন।

এটি সাধারণ কাপড়ের মতোই স্বাচ্ছন্দ্যে শ্বাস-প্রশ্বাস নেওয়ার যোগ্য এবং সহজে ধোয়া, ভাঁজ করা ও প্রসারিত করা যায়‌।

পথচারী কিংবা মোটরসাইকেল চালক, বৈজ্ঞানিক মেরু অঞ্চল, ভূতাত্ত্বিক গবেষণা এবং অনুসন্ধানের ক্ষেত্রে গবেষকরা শুধুমাত্র পোশাকে “ট্যাপ” করার মাধ্যমে সহজেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবে।

Source: Chemistry World Yahoo News China Internet Information.

Writer Information:


Tazim Sultana Nandita
Ahsanullah University of Science and Technology (AUST)
Dep. of Textile Engineering (Batch-40)
1st year 2nd semester

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here